মানুষ বাঁচে তার কর্মের মধ্যে বয়সের মধ্যে নয় ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভাবসম্প্রসারণ মানুষ বাঁচে তার কর্মের মধ্যে বয়সের মধ্যে নয় জেনে নিবো। তোমরা যদি ভাবসম্প্রসারণ মানুষ বাঁচে তার কর্মের মধ্যে বয়সের মধ্যে নয় টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভাবসম্প্রসারণ মানুষ বাঁচে তার কর্মের মধ্যে বয়সের মধ্যে নয়  টি।

ভাবসম্প্রসারণ মানুষ বাঁচে তার কর্মের মধ্যে বয়সের মধ্যে নয়
ভাবসম্প্রসারণ মানুষ বাঁচে তার কর্মের মধ্যে বয়সের মধ্যে নয়

মানুষ বাঁচে তার কর্মের মধ্যে বয়সের মধ্যে নয় ভাবসম্প্রসারণ

ভাব-সম্প্রসারণ: দীর্ঘ জীবন নয়, বরং মহৎ কর্মের মধ্যে মানবজীবনের সার্থকতা নিহিত। কর্মগুণে মানুষ অন্যের হৃদয়ে জায়গা করে নেয়। মানুষ অনন্তকাল বেঁচে থাকে না। একেক মানুষ একেক রকম আয়ু ভােগ করে পৃথিবী থেকে বিদায় নেয়। এমন।

অনেক মানুষ আছে, যারা দীর্ঘকাল পৃথিবীতে বেঁচে থাকে, কিন্তু মৃত্যুর সঙ্গে সঙ্গে তারা অন্যদের কাছে বিস্মৃত হয়ে যায়। কারণ, তাদের জীবন বৃহৎ জনগােষ্ঠীর কাছে উল্লেখ করার মতাে হয় না। জীবদ্দশায় তারা এমন কোনাে কাজ করে যেতে পারে না, যার কারণে মানুষ তাদের স্মরণ করবে। তাই দীর্ঘায়ুর অধিকারী হয়েও | সেসব ব্যক্তি জীবনকে গৌরবান্বিত করতে পারে না। পক্ষান্তরে এমন অনেক মানুষ আছেন, যাঁরা স্বল্প আয়ুর | জীবনে নিজেকে স্মরণীয় করে গেছেন। যুগ যুগ ধরে তাঁদের নাম উচ্চারিত হয়। পৃথিবীতে মহৎ হৃদয়ের মানুষ। মানবতার কল্যাণে নিজেকে উৎসর্গ করেন, দেশ ও জাতির স্বার্থে প্রাণ দিতেও কুণ্ঠাবােধ করেন না। একুশ বছরের সংক্ষিপ্ত জীবনে গভীর জীবনবােধ ও মহং দৃষ্টিভঙ্গির জন্য কবি সুকান্ত ভট্টাচার্য স্মরণীয় হয়ে আছেন। ভাষা আন্দোলনে যারা শহিদ হয়েছেন, সেই রফিক, শফিক, বরকত, জব্বার, তারা সকলেই ছিলেন বয়সের দিক দিয়ে একেবারে তরুণ। অর্থাৎ স্মরণীয়-বরণীয় হওয়ার জন্য বয়স গুরুত্বপূর্ণ নয়। জীবনটা বেশি দিনের কি কম দিনের, সেটা মােটেই বিবেচ্য নয়। বিবেচ্য হলাে মহৎ কর্ম করে বেঁচে থাকা। 

মহৎ কর্মের মাধ্যমে যারা জীবনকে মহিমান্বিত করে তুলতে পারেন, প্রকৃত অর্থে তারাই দীর্ঘজীবী বা চিরজীবী।

আর্টিকেলের শেষকথাঃ ভাবসম্প্রসারণ মানুষ বাঁচে তার কর্মের মধ্যে বয়সের মধ্যে নয়

আমরা এতক্ষন জেনে নিলাম ভাবসম্প্রসারণ মানুষ বাঁচে তার কর্মের মধ্যে বয়সের মধ্যে নয়  টি। যদি তোমাদের আজকের এই ভাবসম্প্রসারণ মানুষ বাঁচে তার কর্মের মধ্যে বয়সের মধ্যে নয়  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ