স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতি সমূহ আলোচনা কর

স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতি সমূহ আলোচনা কর
স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতি সমূহ আলোচনা কর

স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতি সমূহ আলোচনা কর

  • অথবা, স্থানীয় সরকার অধ্যয়নের ৪টি পদ্ধতি বর্ণনা কর ।
  • অথবা, স্থানীয় সরকার অধ্যয়নের কয়েকটি পদ্ধতি লেখ।

উত্তর : ভূমিকা : গণতান্ত্রিক শাসনব্যবস্থার একটি আদর্শ নমুনা হচ্ছে স্থানীয় সরকার। স্থানীয় সরকার ব্যবস্থা একটি গুরুত্বপূর্ণ সংগঠন । 

বিকেন্দ্রীকরণের মাধ্যমে তৃণমূল পর্যায়ে একটি শক্তিশালী গণতান্ত্রিক প্রতিষ্ঠান গড়ে তোলা এ সরকারের মূল লক্ষ্য । 

রাজনীতিতে জনগণের অংশগ্রহণ নিশ্চিতকরণ এবং সুশাসন প্রতিষ্ঠায় স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম । 

↑ স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতিসমূহ : স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতিসমূহ নিম্নরূপ :

১. ঐতিহাসিক : স্থানীয় সরকার অধ্যয়নের গুরুত্বপূর্ণ পদ্ধতি হলো ঐতিহাসিক পদ্ধতি। ঐতিহাসিক পদ্ধতি স্থানীয় সরকার অধ্যয়নে একটি বিশেষ স্থান দখল করে আসছে। 

স্থানীয় সরকার ব্যবস্থার উৎপত্তি, বিকাশ ও অগ্রগতির ইতিহাস জানার জন্য এ পদ্ধতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্থানীয় সরকার ব্যবস্থার জন্ম, তার ক্রমবিকাশ, পারিপার্শ্বিক অবস্থা এবং বিভিন্ন ঘাতপ্রতিঘাত ঐতিহাসিক পদ্ধতির মাধ্যমে জানা যায়। 

এ পদ্ধতি স্থানীয় মানুষের জীবন ও ঘটনাবলিকে ধারণ করে স্থানীয় সরকার অধ্যয়ন করে । তাই একে বাস্তব পদ্ধতি হিসেবে পরিগণিত করা হয় ।

২. প্রাতিষ্ঠানিক : স্থানীয় সরকার অধ্যয়নের অন্যতম গতানুগতিক পদ্ধতি হচ্ছে প্রাতিষ্ঠানিক পদ্ধতি। স্থানীয় স্বায়ত্তশাসনমূলক প্রতিষ্ঠানগুলো কীভাবে এবং কতটুকু স্বাধীনভাবে কাজ করছে, স্থানীয় সরকারের ওপর কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কতটুকু তা অনুসন্ধান করার জন্য প্রতিষ্ঠানমূলক পদ্ধতি ব্যবহার করা হয়। 

জরিপ ও পরিসংখ্যানমূলক পদ্ধতি ব্যবহার করে স্থানীয় সরকার ব্যবস্থার বিভিন্ন স্তরের কার্যাবলির সফলতা ও বিফলতা সম্পর্কে সম্যক ধারণা লাভ করা যায় । 

৩. বর্ণনামূলক : স্থানীয় সরকার অধ্যয়ন পদ্ধতির মধ্যে বর্ণনামূলক পদ্ধতি একটি উল্লেখযোগ্য পদ্ধতি। এ পদ্ধতিতে স্থানীয় সরকার ব্যবস্থার নির্দিষ্ট কোনো অংশের বিশদ ব্যাখ্যা প্রদান করা হয়। এ পদ্ধতিতে স্থানীয় পর্যায়ে রাজনৈতিক প্রতিষ্ঠানসমূহের আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করে থাকে।

৪. কাঠামো কার্যগত তত্ত্ব : অ্যালমন্ড ও কোলম্যান (Almond & Coleman) তাদের 'The Politics of Developing Areas' গ্রন্থে কাঠামো কার্যগত তত্ত্বের বিশ্লেষণ করেন। সে হিসেবে স্থানীয় সরকার ব্যবস্থাও একটি কাঠামোর মধ্যে রেখে আলোচনা করা হয়। 

স্থানীয় সরকার কাঠামো ও এর কার্যাবলি বিশ্লেষণ করে স্থানীয় প্রতিষ্ঠানগুলোর কার্যকারিতা, সমস্যা ও সম্ভাবনার ক্ষেত্র অনুসন্ধানে এ পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে ।

৫. সিদ্ধান্ত গ্রহণ : স্থানীয় সরকার অধ্যয়নে সিদ্ধান্ত গ্রহণ পদ্ধতি একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি। যেকোনো ধরনের সরকার ব্যবস্থায় সিদ্ধান্ত গ্রহণ পদ্ধতি প্রয়োগ করা হয়। 

রাজনীতি বিশ্লেষণে এ পদ্ধতি অধিক মাত্রায় প্রয়োগ করা হয়। সিদ্ধান্ত গ্রহণ ব্যতীত কোনো কাজ সম্পন্ন হয় না।

৬. আচরণগত : আচরণগত পদ্ধতি বিশ্লেষণের মূল একক হলো ব্যক্তি। এ পদ্ধতিতে স্থানীয় সরকার ব্যবস্থায় নিয়োজিত ব্যক্তির কার্যকলাপ, অনুভূতি, আশা-আকাঙ্ক্ষা, ইচ্ছা প্রভৃতি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়ে থাকে। স্থানীয় সংগঠনের মানবিক কার্যক্রমের আলোচনা আচরণগত পদ্ধতির মূল প্রতিপাদ্য বিষয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় সরকার অধ্যয়নে গতানুগতিক পদ্ধতি ও আধুনিক পদ্ধতি রয়েছে। গতানুগতিক পদ্ধতি অতি প্রাচীন পদ্ধতি। আর আধুনিক পদ্ধতি মূলত বাস্তবভিত্তিক ও বিজ্ঞানসম্মত। 

স্থানীয় সরকার অধ্যয়নের ক্ষেত্রে গতানুগতিক ও আধুনিক পদ্ধতি উভয়েই স্থানীয় রাজনীতিতে জনগণের অংশগ্রহণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ