business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

সাব আ মুয়াল্লাকাত অর্থ কি | সাব আ মুয়াল্লাকাত বলতে কি বোঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সাব আ মুয়াল্লাকাত অর্থ কি | সাব আ মুয়াল্লাকাত বলতে কি বোঝায় জেনে নিবো। তোমরা যদি আস সাব উল মুয়াল্লাকাত কি | সাব আ মুয়াল্লাকাত বলতে কি বুঝায় টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সাব আ মুয়াল্লাকাত অর্থ কি | সাব আ মুয়াল্লাকাত বলতে কি বোঝায়  টি।

সাব আ মুয়াল্লাকাত বলতে কি বোঝায়
সাব আ মুয়াল্লাকাত বলতে কি বোঝায়

সাব আ মুয়াল্লাকাত অর্থ কি | সাব আ মুয়াল্লাকাত বলতে কি বোঝায়

উত্তর : ভূমিকা : প্রাক ইসলামি যুগে আরবের মানুষ। অশিক্ষিত হলেও সাহিত্যে ও সংস্কৃতির প্রতি যথেষ্ট অনুরাগী ছিলেন। এযুগে আরবরা গীতিকবিতা রচনা করে বিশেষ কৃতিত্ব অর্জন করেন। জাহেলিয়া যুগে গীতিকবিতার মধ্যে সাবা মুয়াল্লাকাত শীর্ষ স্থান দখল করে আছে। আরবের সাতজন বিশিষ্ট কবি সাবা মুয়াল্লাকাত রচনা করেন।

সাবা মুয়াল্লাকাত : প্রাচীন আরবের কবিরা মক্কার অদূরে উকাজের বাৎসরিক মেলায় কবিতা পাঠের আসরে অংশগ্রহণ করতেন। এটি এক মাসব্যাপী অনুষ্ঠিত হতাে। উকাজের বাৎসরিক সাহিত্যে সম্মেলনে সাতটি ঝুলন্ত কবিতা পুরস্কৃত করা হয়। এই মেলায় পুরস্কার প্রাপ্ত সাতটি কবিতা সােনালি অক্ষরে লিপিবদ্ধ করে কাবা ঘরের দেওয়ালে ঝুলিয়ে রাখা হতাে বলে সাবা মুয়াল্লাকাত বলা হয়।

রচিয়তাগণ : প্রাক ইসলামি যুগে সাতটি ঝুলন্ত কবিতা রচনা করেন ইবনে কুলসুম, ইমরুল কায়েস, লাবিদ ইবনে রাবিয়া, ইবনে শাদদাদ, তারাফা ইবনে আল আদ, ইবনে আবি সালমা, এদের মধ্যে অসাধারণ প্রতিভার অধিকারী ছিলেন ইমরুল কায়েস। তিনি প্রাক ইসলামি যুগের শ্রেষ্ঠ কবির মর্দা লাভ করেন। ইমরুল কায়েস আরবের শেক্সপিয়ার নামে পরিচিত ছিলেন।

বিষয়বস্তু : সাবা, মুয়াল্লাকাত কবিতার বিষয়বস্তু ছিল বিভিন্ন রকম। তবে অধিকাংশ কবিতার বিষয়বস্তু ছিল প্রেম, ভালোবাসা, বিরহ, প্রণয় ইত্যাদি। এছাড়া অনেক কবিতায় তৎকালীন আরবের আর্থসামাজিক ও রাজনৈতিক অবস্থার উল্লেখ পাওয়া যায়। এসব কবিতাগুলোতে নিজ বংশের গৌবরগাথা, প্রশংসা ও শত্রু বংশের কুৎসা প্রভৃতি সুন্দরভাবে ফুটে উঠতো।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রাক ইসলামি যুগে সাহিত্য বলতে কাব্য সমূহকেই বুঝানো হতো। এ সকল কবিতার মাঝে তাদের জীবনচরিত, সমাজ, পরিবেশ ইত্যাদির বৈশিষ্ট্য ফুটে উঠতো। আর এ সকল কবিতার মাঝে শীর্ষ সাতটি কবিতাই হলো আস সাবা মুয়াল্লাকাত ৷

আর্টিকেলের শেষকথাঃ সাব আ মুয়াল্লাকাত অর্থ কি | সাব আ মুয়াল্লাকাত বলতে কি বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম আস সাব উল মুয়াল্লাকাত কি | সাব আ মুয়াল্লাকাত বলতে কি বুঝায়  টি। যদি তোমাদের আজকের এই আস সাব উল মুয়াল্লাকাত কি | সাব আ মুয়াল্লাকাত বলতে কি বুঝায়  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url