business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

জাহেলিয়া যুগে আরবের শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে যা জান লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জাহেলিয়া যুগে আরবের শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে যা জান লিখ জেনে নিবো। তোমরা যদি জাহেলিয়া যুগে আরবের শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে যা জান লিখ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জাহেলিয়া যুগে আরবের শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে যা জান লিখW  টি।

জাহেলিয়া যুগে আরবের শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে যা জান লিখ
জাহেলিয়া যুগে আরবের শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে যা জান লিখ

জাহেলিয়া যুগে আরবের শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে যা জান লিখ

উত্তর : ভূমিকা : মানব সভ্যতার ইতিহাসে ইসলামের আগমন ছিল এক যুগান্তকারী ঘটনা। ইসলামের আরবদের শিক্ষা ও সংস্কৃতি ছিল অধঃপতিত। সভ্যতার ঊষালোক, মানবিক মূল্যবোধ, ধর্মীয় চেতনা সে সময় তাদের স্পর্শ করেনি। তবে এ অবস্থা আরবের সব স্থানের জন্য প্রয়োজন ছিল না ।

শিক্ষা ও সংস্কৃতি : আরববাসীরা নিরক্ষর ও মূর্খ হলেও তাদের অসাধারণ স্মৃতিশক্তি, বাগ্মিতা এবং কবিতা চর্চায় মনন শক্তির পরিচয় দিয়েছিল। কিন্তু তাদের কবিতার বস্তু ছিল নারী প্রেম, বংশ গৌরব, বীরত্বপূর্ণ কাহিনী ও যুদ্ধ বিগ্রহের ঘটনাবলি । সমাজে কবিদের প্রচণ্ড সম্মান করা হতো। তবে তাদের চিন্তাধারায় মৌলিক চিন্তাধারার প্রচণ্ড অভাব পরিলক্ষিত হতো ।

প্রাক ইসলামি যুগের কবি ও পণ্ডিতদের মধ্যে ইমরুল কায়েস, তারাকা, আমর, উম্মে কুলসুম, লোবিদ, যুহায়ের, হারিস আনতারার নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়া তাদের গীতি কাব্যসমূহ সংরক্ষিত করার প্রবণতাও লক্ষ করা যায়। যেমন “আলমুয়াল্লাকাত” দিওয়ান আল হামলা এবং কিতাব আল আগানী। তার উৎকৃষ্ট উদাহরণ। তাদের মুখের ভাষা আরবি জাহেলিয়া যুগেও খুবই সমৃদ্ধ ছিল। যা বর্তমানে ইউরােপের যেকোনাে উন্নত ভাষার সঙ্গে তার তুলনা করা যেতে পারে। ঐতিহাসিক পি.কে. হিট্টির মতে, “মধ্যযুগে বহুশতাব্দীকাল পর্যন্ত তা (আরবি ভাষা) সভ্য জগতের শিক্ষা, সংস্কৃতি ও উন্নতির একমাত্র মাধ্যম ছিল।” | আরবের সংস্কৃতি জীবনে ওকাজ মেলার একটি বিশেষ গুরুত্ব ছিল। প্রত্যেক বছর এখানে সাহিত্য প্রতিযােগিতাও অনুষ্ঠিত হতাে। পুরস্কারপ্রাপ্ত কবিতা কাবার দেওয়ালে ঝুলিয়ে রাখা হতাে যেগুলাে “সাবা মুয়াল্লাকাত” নামে পরিচিত ছিল। কবিতাগুলাে ছিল সমগ্র আরবি সাহিত্যের অসাধারণ সৃষ্টি। এদের। রচয়িতাগণকে শ্রেষ্ঠ কবির সম্মান দেওয়া হতাে।। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জাহেলিয়া যুগে আরবের মানুষের মাঝে শিক্ষা ও উন্নত সংস্কৃতির অভাব পরিলক্ষিত হলেও তারা তাদের কাব্যপ্রীতি দ্বারা মেঘে ঢাকা চাঁদের ন্যায় নিজেদের | উপস্থাপিত করেছে।

আর্টিকেলের শেষকথাঃ জাহেলিয়া যুগে আরবের শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে যা জান লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম জাহেলিয়া যুগে আরবের শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে যা জান লিখ  টি। যদি তোমাদের আজকের এই জাহেলিয়া যুগে আরবের শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে যা জান লিখ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url