প্রাচীন বাংলার নগর সমূহ সংক্ষেপে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রাচীন বাংলার নগর সমূহ সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি প্রাচীন বাংলার নগর সমূহ সংক্ষেপে আলোচনা কর টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রাচীন বাংলার নগর সমূহ সংক্ষেপে আলোচনা কর  টি।

প্রাচীন বাংলার নগর সমূহ সংক্ষেপে আলোচনা কর
প্রাচীন বাংলার নগর সমূহ সংক্ষেপে আলোচনা কর

প্রাচীন বাংলার নগর সমূহ সংক্ষেপে আলোচনা কর

উত্তর : ভূমিকা : ভৌগোলিক দিক থেকে বাংলাদেশ এমন সীমানায় অবস্থিত, যা অন্যান্য দেশের সাথে যোগাযোগ ও ব্যবসায়িক | সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ। এসব বাণিজ্যিক সম্পর্কের জন্যই প্রয়োজন ছিল নগরের যার কারণে বাংলায় অনেক নগর গড়ে উঠে।

প্রাচীন বাংলার নগরসমূহ : ভিন্ন ঐতিহাসিক নিদর্শন ও তথ্য থেকে আমরা প্রাচীন বাংলার অনেক নগরের কথা জানতে পারি। নিম্নে প্রাচীন বাংলার নগরসমূহ সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা তুলে ধরা হলো:

নগরসমূহ : বর্তমান যাকে আমরা শহর বলি প্রাচীনকালে মা বলা হতো নগর। এদেশের সাথে বহির্বিশ্বের বাণিজ্য পরিচালিত হতো নদী-পথে, সেজন্যই প্রাচীনকালে নদীর পাশেই নগর গড়ে উঠেছিল। তাছাড়া ধর্মীয় স্থানগুলোকে কেন্দ্র করে নগর গড়ে উঠেছিল। প্রাচীন বাংলার উল্লেখযোগ্য নগরগুলোর মধ্যে ছিল মহেঞ্জোদারো ও হরুপ্পা। তাছাড়া বঙ্গ প্রাচীনকালে হস্তিনাপুর ও ইন্দ্রপ্রস্থ নগরের কথা জানা যায়। তাছাড়া চম্পা কৌশল নগরের পরিচয় উত্তর ভারতে পাওয়া যায়। উত্তর ভারতের অন্যতম শ্রেষ্ঠ যে কটি নগরী ছিল তার মধ্যে অন্যতম ছিল পাটলিপুত্র। তাছাড়া মধ্যপ্রদেশের বিখ্যাত নগরের নাম ছিল সাঁচী। তাছাড়া তক্ষশিলা ছিল উত্তর-পশ্চিম ভারতের এক বিখ্যাত নগর। আর অসংখ্য বিখ্যাত নগরের নাম পাওয়া যায়। যেমন- শিয়ালকোট, বলভী, নামিক, বিদিশা, তাম্রলিপি, গিরিনগর, কান্তি, তাঞ্জোর, পেশোয়ার, শ্রাবন্তী, কাশী, উজ্জয়িনী ইত্যাদি ছোট বড় অসংখ্য নগরের নাম পাওয়া যায় প্রাচীনকালে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রাচীন বাংলার ব্যবসাবাণিজ্য ও জনগণের তাগিদে অসংখ্য নগরের গোড়াপত্তন হয়। এসব নগরগুলোর জমজমাট অবস্থা পরিলক্ষিত হতে জনগণের উপস্থিতির উপর নির্ভর করে। তবে প্রাচীন বাংলার অসংখ্য নগর ছিল এবং ক্রেতা সমাগম পূর্ণ ছিল এসব নগরে ।

আর্টিকেলের শেষকথাঃ প্রাচীন বাংলার নগর সমূহ সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম প্রাচীন বাংলার নগর সমূহ সংক্ষেপে আলোচনা কর  টি। যদি তোমাদের আজকের এই প্রাচীন বাংলার নগর সমূহ সংক্ষেপে আলোচনা কর  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ