বাংলার প্রাচীনতম বন্দরের নাম কি সংক্ষেপে উল্লেখ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাংলার প্রাচীনতম বন্দরের নাম কি সংক্ষেপে উল্লেখ কর  জেনে নিবো। তোমরা যদি বাংলার প্রাচীনতম বন্দরের নাম কি সংক্ষেপে উল্লেখ কর  টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলার প্রাচীনতম বন্দরের নাম কি সংক্ষেপে উল্লেখ কর   টি।

বাংলার প্রাচীনতম বন্দরের নাম কি সংক্ষেপে উল্লেখ কর
বাংলার প্রাচীনতম বন্দরের নাম কি সংক্ষেপে উল্লেখ কর 

বাংলার প্রাচীনতম বন্দরের নাম কি সংক্ষেপে উল্লেখ কর 

উত্তর : ভূমিকা : প্রাচীনকাল থেকে আজ পর্যন্ত বাংলাদেশে অনেক বন্দর গড়ে উঠেছে। প্রাচীনকাল থেকেই ব্যাপক বাণিজ্যিক প্রসারের স্বার্থেই এসব বন্দর গড়ে উঠে।

প্রাচীন বাংলার উল্লেখযােগ্য বন্দরসমূহ : প্রয়ােজনের তাগিদে প্রাচীনকাল থেকেই অনেক বন্দরের গােড়াপত্তন হয় নিতে এসব বন্দরগুলাে উল্লেখ করা হলাে : 

বন্দরসমূহ : প্রাচীনকাল থেকেই এ দেশের সাথে বাণিজ্যিক সম্পর্কে গড়ে উঠেছিল। আর বাণিজ্যের জন্যই প্রয়ােজন বন্দরের। প্রাচীনকালে এ দেশে অসংখ্য বন্দর গড়ে উঠে। সিন্দুর বিখ্যাত বন্দর বারবারিকাম, গুজরাটের ভারচ এবং মহারাষ্ট্রের বিখ্যাত বন্দর হল। এসব বন্দর দিয়ে নিত্য প্রয়ােজনীয় জিনিস থেকে শুরু করে চন্দনকাঠ, পাথর, কয়লা, ফলমূলসহ প্রয়ােজনীয় দ্রব্যাদি আমদানি ও রপ্তানি করা হতাে। সে সময় গুজরাটের ক্যাম্পে বন্দর বিখ্যাত ছিল। তাছাড়াও গােয়া, কোষিন ও কালিকট বন্দরের ব্যাপক খ্যাতি ছিল। চম্পা, তাম্রলিপি, আমলিয়া, চুল, মামলাপুর বন্দর ভারতের উপকূলে গড়ে উঠেছিল। সপ্তগ্রাম ছিল পূর্ব উপকূলের বিখ্যাত বন্দর চট্টগ্রাম ছিল সে সময়ে। বাংলার গুরুত্বপূর্ণ এক বন্দর। শ্রীপুর, মসুলিপট্টম, পুলিকট নেগাপটম, চোল ছিল সে সময়ে বাংলার বিখ্যাত বন্দর। প্রাচীনকালে বাংলায় আরও কতগুলাে বিখ্যাত বন্দরের নাম পাওয়া যায়; যেমন- ঘানা, মােম্বাই ও সুরাট।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রাচীনকালে বাংলায় ব্যবসা-বাণিজ্যর স্বার্থেই এসব বন্দর গড়ে উঠেছে। তবে বাংলার এসব বন্দর দিয়ে ব্যাপক পণ্য আমদানি ও রপ্তানি হতাে যার দরুন বাংলার এসব বন্দর ব্যাপক বিস্তার লাভ করে।

আর্টিকেলের শেষকথাঃ বাংলার প্রাচীনতম বন্দরের নাম কি সংক্ষেপে উল্লেখ কর 

আমরা এতক্ষন জেনে নিলাম বাংলার প্রাচীনতম বন্দরের নাম কি সংক্ষেপে উল্লেখ কর   টি। যদি তোমাদের আজকের এই বাংলার প্রাচীনতম বন্দরের নাম কি সংক্ষেপে উল্লেখ কর   টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ