বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি ও কি কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি ও কি কি জেনে নিবো। তোমরা যদি বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি ও কি কি টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি ও কি কি  টি।

বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি ও কি কি
বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি ও কি কি

বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি ও কি কি

উত্তর: যে শাস্ত্র দ্বারা ভাষার স্বরূপ ও গঠনপ্রকৃতি নির্ণয় করা যায়, ভাষাকে সুবিন্যস্ত করা যায় এবং ভাষার শুদ্ধাশুদ্ধ নিরূপণ করা যায়, তাকে বাংলা ব্যাকরণ বলে। বাংলা ব্যাকরণের উল্লেখযােগ্য কয়েকটি সংজ্ঞার্থ : 

ড. মুহম্মদ শহীদুল্লাহর মতে, “যে শাস্ত্র জানলে ভাষা শুদ্ধরূপে লিখতে, পড়তে ও বলতে পারা যায়, তার নাম ব্যাকরণ ।” 

মুনীর চৌধুরী ও মােফাজ্জল হায়দার চৌধুরীর মতে, “যে শাস্ত্রে কোন ভাষার বিভিন্ন উপাদানের প্রকৃতি ও স্বরূপের বিচার বিশ্লেষণ করা হয় এবং বিভিন্ন উপাদানের সম্পর্ক নির্ণয় ও প্রয়ােগবিধি বিশদভাবে আলােচিত হয়, তাকে ব্যাকরণ বলে। 

সুকুমার সেনের মতে, “যে শাস্ত্রে ভাষার স্বরূপ ও প্রকৃতির বিচার ও বিশ্লেষণ আছে এবং যে শাস্ত্রের জ্ঞান থাকলে ভাষা শুদ্ধরূপে বলতে, লিখতে ও শিখতে পারা যায়, তাকে ভাষার ব্যাকরণ বলে।”

মুহম্মদ এনামুল হকের মতে, “যে শাস্ত্রের দ্বারা ভাষাকে বিশ্লেষণ করে এর বিবিধ অংশের পারস্পরিক সম্বন্ধ নির্ণয় করা যায় এবং ভাষা রচনাকালে আবশ্যকমতাে সেই নিণীত তত্ত্ব ও তথ্য প্রয়ােগ সম্ভবপর হয়ে ওঠে তার নাম ব্যাকরণ ।" 

হুমায়ুন আজাদের মতে, “এখন ব্যাকরণ বা গ্রামার বলতে বােঝায় এক শ্রেণির ভাষা বিশ্লেষণাত্বক পুস্তক, যাতে সন্নিবিশিষ্ট হয় বিশেষ বিশেষ ভাষার শুদ্ধ প্রয়ােগের সূত্রাবলি।” 

ব্যাকরণ মূলত চারটি বিষয় নিয়ে আলােচনা করে। এগুলাে হচ্ছে : 

  • ক. ধ্বনিতত্ত্ব; 
  • খ. শব্দতত্ত্ব বা রূপতত্ত্ব; 
  • গ. বাক্যতত্ত্ব; 
  • ঘ. অর্থতত্ত্ব। 

ক. ধ্বনিতত্ত্ব : ব্যাকরণ ধ্বনিতত্ত্ব স্তরে ধ্বনির বিন্যাসকে বিশ্লেষণ করে। এ স্তরে ব্যাকরণ আলােচনা করে ধ্বনির পরিবর্তন, সন্ধি, ণ-ত্ব বিধান, ষ-ত্ব বিধান ইত্যাদি। 

খ. শব্দতত্ত্ব বা রূপতত্ত্ব : ব্যাকরণ শব্দতত্ত্ব বা রূপতত্ত্ব স্তরে ভাষার রূপগত বৈশিষ্ট্য বিশ্লেষণ করে। এ স্তরে আলােচিত হয় শব্দতত্ত্ব , বচন, লিঙ্গ, ক্রিয়ার কাল ইত্যাদি। 

গ. বাক্যতত্ত্ব : ব্যাকরণ বাক্যতত্ত্ব স্তরে বাক্যগঠন প্রণালী বিশ্লেষণ করে। বাক্যতত্তের। আলােচ্য বিষয়ের মধ্যে রয়েছে পদক্রম, বাক্যগঠন, বাক্যের সুষ্ঠু প্রয়ােগ ইত্যাদি। 

ঘ. অর্থতত্ত্ব : এটি ব্যাকরণের চূড়ান্ত স্তর। এ স্তরে শব্দের সঙ্গে অর্থের আপেক্ষিক সম্পর্ক। নির্ণয় করা হয়। বাগর্থতত্ত্ব, অর্থের উন্নতি ও অবনতি এ স্তরের আলােচ্য বিষয় ।।

আর্টিকেলের শেষকথাঃ বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি ও কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি ও কি কি  টি। যদি তোমাদের আজকের এই বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি ও কি কি  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ