business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

ভাষা নয়, ব্যাকরণই ভাষাকে অনুসরণ করে - উদাহরণসহ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভাষা নয়, ব্যাকরণই ভাষাকে অনুসরণ করে - উদাহরণসহ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি ভাষা নয়, ব্যাকরণই ভাষাকে অনুসরণ করে - উদাহরণসহ আলোচনা কর টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভাষা নয়, ব্যাকরণই ভাষাকে অনুসরণ করে - উদাহরণসহ আলোচনা কর  টি।

ভাষা নয়, ব্যাকরণই ভাষাকে অনুসরণ করে - উদাহরণসহ আলোচনা কর
ভাষা নয়, ব্যাকরণই ভাষাকে অনুসরণ করে - উদাহরণসহ আলোচনা কর

ভাষা নয়, ব্যাকরণই ভাষাকে অনুসরণ করে - উদাহরণসহ আলোচনা কর

উত্তর: যে শাস্ত্র পাঠ করলে ভাষা শুদ্ধভাবে লিখতে, পড়তে এবং বলতে পারা যায় , তাকে ব্যাকরণ বলে। ব্যাকরণ ভাষাকে নিয়ন্ত্রণ করে না, বরং ভাষাই ব্যাকরণকে নিয়ন্ত্রণ করে। ভাষা আগে, ব্যাকরণ পরে।

ব্যাকরণ ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলাকে বর্ণনা করে- ভাষাকে পরিচালিত করে না। কোনাে ভাষা সষ্টি হলে তার একটি নির্দিষ্ট কাঠামাে যখন দাড়িয়ে যায় তখন ব্যাকরণ তার বৈশিষ্ট্যকে বর্ণনা করে। ব্যাকরণ সব সময়ই বর্ণনাত্মক, কখনাে নির্দেশাত্মক নয়। ব্যাকরণ কখনাে ব্যবস্থাপত্র বা নির্দেশ দেয় না। শুধু ভাষার বৈশিষ্ট্যকে বর্ণনা করে । ভাষা সব সময় পরিবর্তনশীল। ব্যাকরণও তাই ভাষার পরিবর্তনশীলতাকে মেনে নিয়ে নিজেও পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ বলা যায় : উনিশ শতকে প্রথম যখন বাংলা ব্যাকরণ রচনা করা হয়, তখন সাধু ভাষারীতি বাংলা ভাষারীতির একমাত্র রীতি হিসেবে স্বীকৃত ছিল। পরবর্তীকালে, বিশ শতকের দ্বিতীয়ার্ধে, যখন চলিত ভাষা প্রবর্তিত হয় , তখন বাংলা ব্যাকরণ চলিত ভাষারীতিকেও স্বাগত জানিয়ে চলিত ভাষারীতির রূপ ও রীতি নির্দেশ করে। তখন সাধু ও চলিত উভয় রীতিই অনুসরণ করা হতাে। সাম্প্রতিককালে একুশ শতকে দেখা যাচ্ছে : সাধু ভাষারীতি উঠে যাচ্ছে এবং চলিত ভাষারীতিই বাংলা গদ্যরীতির একক ও একমাত্র রীতি হিসেবে প্রচলিত আছে। তাই বলা হয়- “ভাষা নয়, ব্যাকরণই ভাষাকে অনুসরণ করে।”

আর্টিকেলের শেষকথাঃ ভাষা নয়, ব্যাকরণই ভাষাকে অনুসরণ করে - উদাহরণসহ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ভাষা নয়, ব্যাকরণই ভাষাকে অনুসরণ করে - উদাহরণসহ আলোচনা কর  টি। যদি তোমাদের আজকের এই ভাষা নয়, ব্যাকরণই ভাষাকে অনুসরণ করে - উদাহরণসহ আলোচনা কর  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post