business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

প্রাচীন জনপদের বিলােপ বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রাচীন জনপদের বিলােপ বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি প্রাচীন জনপদের বিলােপ বলতে কি বুঝ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রাচীন জনপদের বিলােপ বলতে কি বুঝ  টি।

প্রাচীন জনপদের বিলােপ বলতে কি বুঝ
প্রাচীন জনপদের বিলােপ বলতে কি বুঝ

প্রাচীন জনপদের বিলােপ বলতে। কি বুঝ? অথবা, প্রাচীন জনপদের বিলােপ হয় কিভাবে? 

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলা ভিন্ন জনপদে বিভক্ত ছিল। ক্ষুদ্র ক্ষুদ্র এলাকা নিয়ে এক একটি জনপদ ছিল। এরকম জনপদে দেশটি বিভক্ত ছিল। এ জনপদগুলাে বিভক্ত হয়ে পরবর্তীতে বাংলাদেশ নাম ধারণ করে। বাংলাদেশ নাম ধারণের মধ্য দিয়েই জনপদগুলাের বিলােপসাধন হয়। 

প্রাচীন জনপদের বিলােপ : এক সময় বঙ্গ দেশের য় একেকটি এলাকাকে একেকটি জনপদ নামে অভিহিত করা হতাে। আজকের বঙ্গদেশ বিভিন্ন জনপদের সমষ্টি বিশেষ ছিল ! তখন রাজারা একেকটি জনপদকে শাসন করতাে এক এলাকা উন্নত আরেক এলাকা অনুন্নত থাকত। তখন বাঙ্গালার প্রভাবশালী রাজারা একেক এলাকা জনপদের মধ্যে অন্তর্ভুক্ত না রেখে তারা সবগুলাে জনপদ একত্রিত করে একটি দেশ গঠনের চিন্তা করে। এ চিন্তা প্রথম করে রাজা শশাংক। তিনি মালদহ, মুর্শিদাবাদ থেকে উৎখল পর্যন্ত একটি একক রাষ্ট্র গঠন করে। তখন সবগুলাে জনপদ একত্রিত হলেও গৌড় জনপদটি আলাদা থেকে যায়। পরবর্তীতে আবার গৌড় জনপদ বঙ্গের সাথে একত্রিত হয়। এভাবে বাংলার জনপদগুলাের বিলােপসাধন হয়।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, সমগ্র দেশ যখন ক্ষুদ্র। ক্ষদ্র ভাগে বিভক্ত ছিল। তখন রাজাদের প্রচেষ্টায় একত্রিত হয়ে বঙ্গ নাম ধারণ করার মাধ্যমেই বাংলার জনপদের বিলােপসাধন হয়। জনপদ নামের সমাপ্তি হয় বাংলা নামের যাত্রা শুরু হয়।

আর্টিকেলের শেষকথাঃ প্রাচীন জনপদের বিলােপ বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম প্রাচীন জনপদের বিলােপ বলতে কি বুঝ  টি। যদি তোমাদের আজকের এই প্রাচীন জনপদের বিলােপ বলতে কি বুঝ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post