business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

প্রাচীন বাংলার সমাজ জীবনের সংক্ষিপ্ত বিবরণ দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রাচীন বাংলার সমাজ জীবনের সংক্ষিপ্ত বিবরণ দাও জেনে নিবো। তোমরা যদি প্রাচীন বাংলার সমাজ জীবনের সংক্ষিপ্ত বিবরণ দাও টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রাচীন বাংলার সমাজ জীবনের সংক্ষিপ্ত বিবরণ দাও  টি।

প্রাচীন বাংলার সমাজ জীবনের সংক্ষিপ্ত বিবরণ দাও
প্রাচীন বাংলার সমাজ জীবনের সংক্ষিপ্ত বিবরণ দাও

প্রাচীন বাংলার সমাজ জীবনের সংক্ষিপ্ত বিবরণ দাও

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলার সামাজিক জীবন অনেকটা সুরুচিপূর্ণ। এখানকার মানুষ অনেকটা সুখে-শান্তিতে ছিল তার প্রমাণ পাওয়া যায়। একটা শৃঙ্খলিত জীবনযাপন প্রাচীন বাংলার মানুষের মধ্যে দেখা যায়, যা বাংলার ইতিহাসে অনেক গুরুত্বপূর্ণ ।

প্রাচীন বাংলার সমাজ জীবন : নিম্নে প্রাচীন বাংলার সমাজ জীবন সম্পর্কে বর্ণনা করা হলো :

১. শ্রেণিভেদ : প্রাচীন বাংলার সমাজ জীবনে শ্রেণিভেদ লক্ষ করা যায়। ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য, শূদ্র এ চার শ্রেণির মানুষের পরিচয় পাওয়া যায়। তবে সবচেয়ে উচ্চস্তরে ছিল ব্রাহ্মণরা ।

২. স্বাভাবিক জীবনযাপন : প্রাচীন বাংলার মানুষরা ছিল। অনেকটা সাদাসিধে তারা স্বাভাবিক জীবন যাপন করতাে। জীবনে তারা খুব কমই ঝামেলাতে জড়াতাে।

৩, আনন্দ-উল্লাস : প্রাচীন বাংলার নারী পুরুষ উভয়ে আনন্দ উল্লাসে মেতে থাকত এবং তারা নানা ধরনের খেলার আয়ােজন করতাে, ঢাক, ঢােল, বাঁশি-বীণা ইত্যাদি তারা বাদ্যযন্ত্র। হিসেবে ব্যবহার করতাে।

৪. শিক্ষা : আজকের মতাে শ্রেণিভিত্তিক কোনাে শিক্ষা প্রাচীন বাংলায় ছিল না সে সময় বেদ, পুরান, রামায়ণ, মহাভারত, অশাস্ত্র, গণিত; জ্যোতিষশাস্ত্র ব্যকরণ প্রভৃতি পাঠ করে জ্ঞান আহরণ করা হতাে।

৫. পােশাক-পরিচ্ছদ : প্রাচীন বাংলার মেয়েরা শাড়ি পড়তাে, আবার অতিরিক্ত জামা হিসেবে তারা উড়না পড়তে পুরুষের দুতি, পায়জামা, চাদড় ও জুতা পড়তাে।

৬, বসবাস : প্রাচীন বাংলার অধিকাংশ মানুষ গ্রামে বাস করতাে তবে যারা বৃত্তবান তারা শহরে পরিবারসহ বসবাস করতাে।

৭. বিবাহ : প্রাচীন বাংলার বিবাহকে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করা হয়। তবে সে সময় পুরুষেরা একটি বিয়ে করতাে। বিবাহ বিচ্ছেদ ছিল না বললেই চলে।

৮. ধর্ম : প্রাচীন বাংলার ভিন্ন ধর্মমত প্রচলিত ছিল; যেমনবৈদিক, ধর্ম, পৌরাণিক, ধর্ম, বৈষ্ণবধর্ম, শৈবধর্ম, জৈনধর্ম, বৌদ্ধধর্ম উল্লেখযোগ্য। তাছাড়া মন্দির ও গির্জায় সে সময় ধর্মীয় আড়াধনা করা হতো।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রাচীন বাংলার সমাজজীবন অত্যন্ত শৃঙ্খলিত ছিল সমাজের সবত্র শান্তি বিরাজ করতো কোনো হানাহানি কাটাকাটি প্রাচীন বাংলার সমাজে ছিল না ।

আর্টিকেলের শেষকথাঃ প্রাচীন বাংলার সমাজ জীবনের সংক্ষিপ্ত বিবরণ দাও

আমরা এতক্ষন জেনে নিলাম প্রাচীন বাংলার সমাজ জীবনের সংক্ষিপ্ত বিবরণ দাও  টি। যদি তোমাদের আজকের এই প্রাচীন বাংলার সমাজ জীবনের সংক্ষিপ্ত বিবরণ দাও  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url