উদাহরণসহ ক্রিয়াপদের শ্রেণিবিভাগ আলোচনা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উদাহরণসহ ক্রিয়াপদের শ্রেণিবিভাগ আলোচনা করো জেনে নিবো। তোমরা যদি উদাহরণসহ ক্রিয়াপদের শ্রেণিবিভাগ আলোচনা করো টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উদাহরণসহ ক্রিয়াপদের শ্রেণিবিভাগ আলোচনা করো  টি।

উদাহরণসহ ক্রিয়াপদের শ্রেণিবিভাগ আলোচনা করো
উদাহরণসহ ক্রিয়াপদের শ্রেণিবিভাগ আলোচনা করো

উদাহরণসহ ক্রিয়াপদের শ্রেণিবিভাগ আলোচনা করো

উত্তর: গঠন বৈশিষ্ট্য অনুসারে সাধারণত ক্রিয়া দুই প্রকার। যথা : 

১. যৌগিক ক্রিয়া ও 

২. মিশ্র ক্রিয়া। 

১. যৌগিক ক্রিয়া : একটি সমাপিকা ও একটি অসমাপিকা ক্রিয়া যদি একত্রে একটি বিশেষ বা সম্প্রসারিত অর্থ প্রকাশ করে, তবে তাই যৌগিক ক্রিয়া। যেমন— 

খবরটা শুনে রাখ । (তাগিদ দেওয়া অর্থে)। 

ঝড় বইতে লাগল । (আকস্মিকতা অর্থে)। 

উপযুক্ত বাক্য দুটিতেই আমরা একটি করে অসমাপিকা ক্রিয়া যথাক্রমে ‘শুনে ও। বইতে এবং একটি করে সমাপিকা ক্রিয়া যথাক্রমে রাখ’ ও ‘লাগল’ দেখতে পাই। এভাবে দুই প্রকারের ক্রিয়া একত্র হয়ে বাক্য দুটিকে বিশেষ অর্থের দিকে নিয়ে। গেছে। ফলে এরা যৌগিক ক্রিয়া ।।

২. মিশ্র ক্রিয়া : বিশেষ্য, বিশেষণ ও ঋনাত্মক অব্যয়ের সঙ্গে কর , দে, পা, খা, ছাড়া, কার্ট, ধ, মার প্রভৃতি যুক্ত হয়ে যে ক্রিয়া গঠিত হয় তাই মিশ্র বা সংযােজমূলক ক্রিয়া। যেমন :

বিশেষ্য 

আমরা লালবাগ কেল্লা দর্শন করলাম।

ধ্বনাত্মক 

মাথা ঝিমঝিম করছে।

বিশেষণ 

তােমাকে দেখে প্রীত হলাম।

আর্টিকেলের শেষকথাঃ উদাহরণসহ ক্রিয়াপদের শ্রেণিবিভাগ আলোচনা করো

আমরা এতক্ষন জেনে নিলাম উদাহরণসহ ক্রিয়াপদের শ্রেণিবিভাগ আলোচনা করো টি। যদি তোমাদের আজকের এই উদাহরণসহ ক্রিয়াপদের শ্রেণিবিভাগ আলোচনা করো  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ