business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি লিখতে হবে | নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি লিখতে হবে | নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি জেনে নিবো। তোমরা যদি নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি লিখতে হবে | নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি লিখতে হবে | নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি  টি।

নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি লিখতে হবে  নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি
নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি লিখতে হবে  নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি

নৃগোষ্ঠীর বা নরবংশের সংজ্ঞা দাও। অথবা, নৃগোষ্ঠী কারা

উত্তর : ভূমিকা : প্রাণিকুলের মধ্যে বৃদ্ধিবৃত্তি এবং সামাজিকতার কারণে মানুষ সৃষ্টির সেরা জীব। ইংরেজি Anthropology শব্দের বাংলা পরিভাষা নৃতত্ত্ব। জীব হিসেবে মানুষ সম্পর্কিত বিদ্যা বা বিজ্ঞান হলো নৃতত্ত্ব। তবে পৃথিবীর সব মানুষ ধর্ম, বর্ণ, দৈহিক দিক থেকে একই রূপ নয় । অর্থাৎ গোটা নরবংশের মধ্যে মানবীয় প্রকৃতি ও দৈহিক বিভিন্নতা পরিলক্ষিত হয়।

নৃগোষ্ঠীর সংজ্ঞা : নৃগোষ্ঠী বা নরবংশ হলো মানবজাতির এমন একটি অংশ যাদের মধ্যে একই ধরনের দৈহিক বৈশিষ্ট্য রয়েছে। নৃতত্ত্ববিদগণ বিশ্বের বিভিন্ন অঞ্চলের নৃগোষ্ঠীকে দৈহিক বৈশিষ্ট্যের ভিত্তিতে বিভিন্ন নৃগোষ্ঠীতে ভাগ করেছেন। নৃগোষ্ঠীর ইংরেজি প্রতিশব্দ হলো "Race"। নৃগোষ্ঠী বা নরবংশ বলতে সাধারণত মানবজাতির এমন একটি উপবিভাগকে বোঝায়, যার সদস্যদের মধ্যে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত কতকগুলো সাধারণ দৈহিক বৈশিষ্ট্য বিদ্যমান থাকে এবং অন্যান্য নৃগোষ্ঠী থেকে ভিন্ন হয় ।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী ও সমাজবিজ্ঞানী নৃগোষ্ঠী সম্পর্কে অনেক সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা উপস্থাপন করা হলো :

সমাজবিজ্ঞানী জন এম শেফার্ড তাঁর Sociology গ্রন্থে বলেন, “নৃগোষ্ঠী হচ্ছে জনসংখ্যার সেই বিশেষ অংশ যারা জৈবিক উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত কতকগুলো নির্দিষ্ট দৈহিক বৈশিষ্ট্য ধারণ করে।” (Race is a major division of mankind, with a distinctive, hereditarily transmissible physical characteristics.)

সমাজবিজ্ঞানী E. B. Tylor "Dictionary of Anthropology" গ্রন্থে বলেন, "Race is a major division of mankind with a distinctive, hereditarily transmissible physical characteristic." অর্থাৎ, নৃগোষ্ঠী হচ্ছে মানবজাতির একটি প্রধান বিভাগ যার রয়েছে উত্তরাধিকারসূত্রে বর্তায় এমন নির্দিষ্ট দৈহিক বৈশিষ্ট্যাবলি ।

নৃবিজ্ঞানী ভিক্টর বারনৌ (Victor Barnow) তাঁর, 'An Introduction to Anthropology' গ্রন্থে বলেন, “নৃগোষ্ঠী বলতে মানবজাতি সে অংশকে বোঝায় যাদের সদস্যদের মধ্যে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত কতকগুলো সাধারণ বৈশিষ্ট্য রয়েছে। যা অন্য মানবগোষ্ঠী থেকে তাদেরকে পৃথক করে।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নৃগোষ্ঠী হচ্ছে মানবজাতির এমন এক উপরিভাগ, যাদের কিছু সাধারণ দৈহিক বৈশিষ্ট্য রয়েছে এবং বৈশিষ্ট্যাবলি বংশ পরম্পরায় তাদের মধ্যে বিদ্যমান থাকে। তবে নৃতাত্ত্বিকগণ নৃতাত্ত্বিক অবয়ব নির্ণয়ের জন্য কোনো একটি বৈশিষ্ট্য বা লক্ষণের উপর নির্ভর করে না ।

আর্টিকেলের শেষকথাঃ নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি লিখতে হবে | নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি

আমরা এতক্ষন জেনে নিলাম নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি লিখতে হবে | নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি  টি। যদি তোমাদের আজকের এই নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি লিখতে হবে | নৃগোষ্ঠীর ধারণা ও প্রকৃতি  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post