business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ  টি।

সংস্কৃতি কি  সংস্কৃতি বলতে কি বুঝ
সংস্কৃতি কি  সংস্কৃতি বলতে কি বুঝ

সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : মানবসৃষ্ট জীবনপ্রণালিই হলো সংস্কৃতি। কোনো সমাজের সংস্কৃতি বলতে এই সমাজের মানুষের জীবনযাত্রা প্রণালিকে বুঝায়। প্রকৃতপক্ষে, সংস্কৃতি হচ্ছে সামাজিক সৃষ্টি। মানুষ তার অস্তিত্বের নিশ্চয়তা বিধানের লক্ষ্যে যা কিছু সৃষ্টি করেছে তাই সংস্কৃতি। মার্জিত রুচি বা অভ্যাসগত উৎকর্ষতাই হলো সংস্কৃতি ।

ব্যুৎপত্তিগত অর্থে : সংস্কৃতির ইংরেজি প্রতিশব্দ Culture যা ল্যাটিন শব্দ "Colere" থেকে এসেছে, যার অর্থ কর্ষণ বা চাষ । সংস্কৃতি শব্দের অর্থ হলো পরিশীলিত মন, মার্জিত আচার-আচরণ, রুচি ও ব্যবহারের সমষ্টি। অন্য কথায় সংস্কৃতি হলো জীবনযাপন প্রণালি। প্রকৃতপক্ষে, সংস্কৃতি হলো সামাজিক সৃষ্টি। মানুষ তার অস্তিত্বের নিশ্চয়তা বিধানের লক্ষ্যে যা কিছু সৃষ্টি করেছে তাই সংস্কৃতি । বস্তুত সংস্কৃতি হলো মানুষের আচরণের সমষ্টি।

প্রামাণ্য সংজ্ঞা : নিম্নে সংস্কৃতির কিছু প্রামাণ্য সংজ্ঞা তুলে ধরা হলো :

প্রখ্যাত সমাজবিজ্ঞানী রবার্টসন তাঁর Sociology গ্রন্থে বলেন, “সংস্কৃতি হচ্ছে সমাজসৃষ্ট বা সমাজ কর্তৃক উৎপাদিত বিষয়বস্তু বা দ্রব্যসামগ্রী যা সমাজের সকলেই একত্রে ধারণ করে এবং যা একটি পূর্ণাঙ্গ জীবনযাত্রা প্রণালির সূচনা করে। সংস্কৃতি বস্তুগত ও অবস্তুগত সকল কিছুকেই অন্তর্ভুক্ত করে।”

সমাজবিজ্ঞানী ডেভিড জেরি ও জুলিয়া জেরি বলেন, “সংস্কৃতি মানবসৃষ্ট এবং তা হলো প্রতীক ও মানবসৃষ্ট বস্তুসমূহের ব্যবহার। সংস্কৃতি একটি পুরো সমাজের মানুষের জীবনধারা গঠন করতে পারে এবং এতে অন্তর্ভুক্ত থাকবে আচার-আচরণের নিয়মাবলি, পোশাক, ভাষা, ধর্মীয় আচার-আচরণের আদর্শ এবং বিশ্বাসের পদ্ধতিসমূহ।”

অধ্যাপক হোয়াইটেড বলেন, “সংস্কৃতি হলো চিন্তার • ক্রিয়াশীল এবং সৌন্দর্য ও মানবিক অনুভূতিতে সাড়া দেওয়ার ক্ষমতা। সংস্কৃতি বলতে একটি জাতির ভাষা, সাধনা ও জীবনচর্চার সমগ্রতাকে বোঝায়। এর মধ্যে সাহিত্যের ফলাফল সমাজবোধ, জীবনদর্শন সবকিছুই আছে।”

নুবিজ্ঞানী ম্যালিনোস্কি বলেন , সংস্কৃতি হচ্ছে মানুষের এমন সব কর্ম, যার মাধ্যমে যে তার উদ্দেশ্য অর্জন কর। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বিভিন্ন মনীষীর সংজ্ঞার আলোকে আমরা বলতে পারি, সংস্কৃতি হচ্ছে মানুষের সৃষ্টির সবকিছুর সমষ্টি। অর্থাৎ মানুষ সমাজে বসবাস করতে গিয়ে যে চিন্তাভাবনা শিল্পকলা, ধ্যানধারণা, আচার-ব্যবহার, উৎপাদন কৌশল, আইন-আদালত, নীতিকথা ইত্যাদি অর্জন করে বা সৃষ্টি করে তার সমষ্টিই সংস্কৃতি। বাঙালির ধর্ম সংস্কৃতি সভ্যতা কোনটিই নিজস্ব নয় । মূলত এটা ছিল বিদেশি সভ্যতার সংস্কৃতি ধারণ করা একটি জাতি

আর্টিকেলের শেষকথাঃ সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ  টি। যদি তোমাদের আজকের এই সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post