অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ class 6, 7, 8, 9, 10

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভাবসম্প্রসারণ অর্থই অনর্থের মূল জেনে নিবো। তোমরা যদি অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ class 7 টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ class 6  টি।

অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ
অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ

অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ

মূলভাব: অর্থ মানুষের সকল কর্মের চালিকাশক্তি হলেও এ অর্থই আবার সব রকম অনর্থের সূত্রপাত ঘটায়। পৃথিবীর যাবতীয় অন্যায় ও অনৈতিক কর্মকাণ্ড এই অর্থের কারণেই হয়ে থাকে।

সম্প্রসারিত ভাব: পার্থিব জগতের ভালো-মন্দ সকল কাজের পেছনে রয়েছে অর্থের গুরুত্বপূর্ণ অবদান। অর্থ ছাড়া পৃথিবীর ভালো-মন্দ কোনো কাজই সম্পাদন করা সম্ভব নয়। তাই পার্থিব জীবনে মানুষের অর্থ অর্জনের প্রয়াসের শেষ নেই। অর্থ বা সম্পদের মোহে মানুষ জীবনসংগ্রামে যুক্ত । মানুষ তার কাঙ্ক্ষিত অর্থ উপার্জনের জন্যে কঠোর পরিশ্রম করে এবং নানা প্রতিকূলতার সঙ্গে যুদ্ধ করে। আজকাল অর্থই মানুষের একান্ত কাম্য হয়ে উঠেছে। কেননা একমাত্র অর্থের মাপকাঠি দিয়েই সমাজে প্রতিপত্তি ও সম্মান নির্ণীত হয়। বিপদে-আপদে, উৎসবে, জন্ম-মৃত্যুতে জীবনের প্রতিটি ক্ষেত্রে অর্থের প্রয়োজন। আবার এ অর্থই পৃথিবীর সমস্ত অমঙ্গলের জন্য দায়ী। অর্থের লোভে নীতিবিবর্জিত হয়ে মানুষ অহরহ নানা দুষ্কর্মে লিপ্ত হয়। অর্থের লালসা মানুষের নৈতিক অধঃপতন ঘটায় । অর্থের লোভেই মানুষ চরিত্রহীন হয়ে সমাজবিরোধী ও সামাজিক অবক্ষয়ের কারণ হয়ে দাঁড়ায়। পৃথিবীর সমস্ত দ্বন্দ্ব, অশান্তি আর সংঘাতের মূল কারণ অর্থ। অবৈধ ও অগাধ অর্থ-সম্পদ লাভের উদ্দেশ্যেই রাষ্ট্রে রাষ্ট্রে যুদ্ধের উন্মাদনা জাগে, শ্রমিক-মালিকে বাধে বিরোধ এবং ভাইয়ে-ভাইয়ে শুরু হয় চরম শত্রুতা। অর্থের লোভেই মানুষ মানুষকে খুন করে। জগতের সকল অশান্তি আর অনর্থের উৎস হচ্ছে অর্থ। অর্থের মাঝে আমরা জগতের সুখ খুঁজি । কিন্তু অর্থই অনর্থের মূল ।

মন্তব্য: যে অর্থ মানুষের সামগ্রিক মঙ্গল সাধনে সমর্থ সে অর্থই আবার যাবতীয় অনর্থের কারণ হয়ে দাঁড়ায়। তাই অর্থ যেন অনর্থের কারণ হতে না পারে, সে ব্যাপারে আমাদের সচেতন হতে হবে ।

আর্টিকেলের শেষকথাঃ ভাবসম্প্রসারণ অর্থই অনর্থের মূল

আমরা এতক্ষন জেনে নিলাম অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ class 7  টি। যদি তোমাদের আজকের এই অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ class 6  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ