পানি দূষণ খুদে গল্প

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পানি দূষণ খুদে গল্প জেনে নিবো। তোমরা যদি পানি দূষণ খুদে গল্প টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পানি দূষণ খুদে গল্প  টি।

পানি দূষণ খুদে গল্প
পানি দূষণ খুদে গল্প

পানি দূষণ খুদে গল্প

লঞ্চ ভ্রমণের সময় বুড়িগঙ্গা নদীর পানির রং দেখে রাহাত বিস্মিত হয় । পানির গাঢ় কালো রং দেখেই সে বুঝতে পারে কী পরিমাণ দূষিত এই পানি। এছাড়া চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে আছে নানা রকম আবর্জনা। রাহাত তার ভ্রমণসঙ্গী আবিরকে লক্ষ করে বলে – দেখ আবির, বুড়িগঙ্গার পানির কী বাজে অবস্থা।

আবির কিছুটা উদ্বিগ্ন স্বরে বলে— হ্যাঁ, আমিও তাই ভাবছিলাম ।

অথচ এই পানিই কিন্তু ঢাকা শহরের সবাই নিত্যপ্রয়োজনে ব্যবহার করছে; যদিও পরিশোধিত করে।

কিন্তু এভাবে দূষণ চলতে থাকলে তো এই পানি একসময় পরিশোধনেরও অযোগ্য হয়ে পড়বে ।

রাহাত কিছুটা ব্যথিত স্বরে বলে— কিন্তু এই অবস্থার জন্য আমাদের নিজেদের দায়ও কম নয়। আমরা যত্রতত্র ময়লা, আবর্জনা ফেলে পরিবেশ দূষিত করে তুলছি। কলকারখানার বর্জ্য নির্বিচারে নদীতে ফেলছি। ফলে এমনটাতো হবেই ।

আবির প্রত্যয়ী স্বরে বলে পানিদূষণের বিরুদ্ধে জনসচেতনতা তৈরি করা এখন আমাদের নৈতিক দায়িত্ব হয়ে পড়েছে। কীভাবে শুরু করা যায় বলতো?

রাহাত একটু ভেবে বলে, তাহলে ভার্সিটির আরও কিছু বন্ধুকে নিয়ে আমরা পানিদূষণ রোধে একটি টিম তৈরি করতে পারি। এই টিমের কাজ হবে পানি দূষণের বিরুদ্ধে জনসচেতনতা তৈরি করা। রাষ্ট্রীয়ভাবে পানিদূষণ রোধে আরও কার্যকর পদক্ষেপ নিতে স্মারকলিপি প্রদান এবং পানি দূষণকারীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া।

আবির সমর্থন করে বলল— পানি দূষণকারীরাতো প্রকৃতপক্ষে মানুষ হত্যাকারী। কারণ এই দূষিত পানি পান করে মানুষ নানারকম জটিল ব্যাধিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ পর্যন্ত করছে। আর এই মৃত্যুর জন্য দায়ী তো যারা পানি দূষণ করে তারা ।

পানিবাহিত রোগে মৃত্যুর সংখ্যাও কিন্তু আমাদের দেশে উদ্বেগজনক হারে বেড়ে চলেছে।

এরপর রাহাত ও আবির দুজন দুজনার হাতে হাত রেখে শপথ করে যে, পানিদূষণ রোধে তারা তাদের সর্বসামর্থ্য দিয়ে কাজ করে যাবে

আর্টিকেলের শেষকথাঃ পানি দূষণ খুদে গল্প

আমরা এতক্ষন জেনে নিলাম পানি দূষণ খুদে গল্প  টি। যদি তোমাদের আজকের এই পানি দূষণ খুদে গল্প  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ