পাপীকে নয় পাপকে ঘৃণা কর ভাবসম্প্রসারন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পাপীকে নয় পাপকে ঘৃণা কর ভাবসম্প্রসারন জেনে নিবো। তোমরা যদি পাপীকে নয় পাপকে ঘৃণা করো ভাব সম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভাবসম্প্রসারণ পাপীকে নয় পাপকে ঘৃণা কর  টি।

পাপীকে নয় পাপকে ঘৃণা কর ভাবসম্প্রসারন
পাপীকে নয় পাপকে ঘৃণা কর ভাবসম্প্রসারন

পাপীকে নয় পাপকে ঘৃণা কর ভাবসম্প্রসারন

মূলভাব: পাপ করা ঘৃণ্য কাজ। তাই যে পাপ করে সে পাপীকে ঘৃণার চোখে দেখে সমাজ। কিন্তু পাপীকে ঘৃণার চোখে না দেখে পাপকে ঘৃণার চোখে দেখাই শ্রেয়। কারণ একজন মানুষ যেকোনো পরিস্থিতির শিকার হয়ে পাপী হতে পারে ।

সম্প্রসারিত ভাব: পাপ করা অবশ্যই একটি ঘৃণ্য কাজ। পাপ করাকে কোনো সুস্থ বিবেকবুদ্ধিসম্পন্ন লোক সমর্থন করে না এবং তা করা উচিতও নয় । কিন্তু যে পাপ করে সে পাপী আমাদের মনুষ্য সম্প্রদায়েরই একজন। পাপীরও রয়েছে মানবিক অনুভূতিসম্পন্ন ব্যক্তিসত্তা। তাই পাপকে ঘৃণা করলেও পাপীকে ঘৃণা করাটা অমানবিক হয়ে পড়ে । পাপীকে ঘৃণা না করে বরং তাকে পাপকর্ম ছেড়ে দেওয়ার জন্য পথনির্দেশ করাই উত্তম। ভালোবাসা দিয়ে পাপীকে তার পাপকর্ম থেকে ফিরিয়ে এনে যদি তাকে সুস্থ জীবন দেওয়া যায়, তবে তাই হবে পাপীর জন্য সর্বোত্তম। আর সমাজ ও রাষ্ট্র পাপীর ভারবহন থেকে হবে মুক্ত। একজন ব্যক্তি পরিস্থিতির চাপে বাধ্য হয়ে পাপকর্ম করতে পারে, তাই তাকে সুযোগ করে দেওয়া উচিত পাপকর্ম ছেড়ে দেওয়ার জন্য। তা না করে তাকে ঘৃণাভরে এড়িয়ে চললে সে কখনোই অন্ধকার থেকে আলোর পথে ফিরে আসার সুযোগ পাবে না। বরং ধীরে ধীরে সে পঙ্কিল জগতের আরও অতলে হারিয়ে যাবে। পাপকে ঘৃণাভরে দূরে সরিয়ে রেখে, পাপীকে কাছে টেনে নিয়ে সংশোধনের সুযোগ করে দেওয়াই যুক্তিযুক্ত ।

মন্তব্য: পাপী একজন মানুষ । তাই তাকে ঘৃণা না করে, তার কর্ম পাপকে ঘৃণা করে, তাকে সংশোধনের সুযোগ দেওয়া উচিত। ঘৃণা করলে পাপী কখনোই আর সুস্থ জীবনে ফিরতে পারে না। জাতি ও সমাজের জন্য সে শুধু বোঝা হয়েই থাকে ।

আর্টিকেলের শেষকথাঃ পাপকে ঘৃণা করো পাপীকে নয় ভাব সম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম পাপীকে নয় পাপকে ঘৃণা কর ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই পাপকে ঘৃণা কর পাপীকে নয় ভাবসম্প্রসারন  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ