ভাবসম্প্রসারণ বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে ভাবসম্প্রসারণ ১০০ শব্দ জেনে নিবো। তোমরা যদি বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভাব সম্প্রসারণ বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে  টি।

ভাবসম্প্রসারণ বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে
ভাবসম্প্রসারণ বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে

ভাবসম্প্রসারণ বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে

মূলভাব: সৌন্দর্য প্রকৃতির একটি স্বাভাবিক ও অবিচ্ছিন্ন উপাদান। সৌন্দর্য কীভাবে এবং কোথায় বিশিষ্টতা অর্জন করবে তা প্রকৃতিই নির্ধারণ করে দেয় । এর ব্যতিক্রম কিছু ঘটলে সৌন্দর্য তার সুষমা হারায় ।

সম্প্রসারিত ভাব: প্রত্যেকটি বস্তু ও প্রাণীই আপন অস্তিত্বের সঙ্গে সংগতিপূর্ণ পরিবেশে নিজের প্রকৃত সৌন্দর্য ফুটিয়ে তোলে। যথাস্থানেই তাকে সুন্দর ও মানানসই লাগে। যেমন— বন্য প্রাণীর স্বভাব, আচরণ স্বাভাবিক চরিত্র হিসেবে বনের মধ্যেই সুন্দরভাবে বিকাশ লাভ করে থাকে। কিন্তু তারা যদি সভ্যতার আলোকে আলোকিত শহরের চিড়িয়াখানাতে বন্দি হয়, তবে তাদের প্রকৃত বুনো সৌন্দর্যটাই ম্লান হয়ে যায় এবং অনেকটা প্রাণহীন ও নির্জীব হয়ে পড়ে। মাতৃকোলে শিশুর সৌন্দর্য যত স্বাভাবিক ও সংগত অন্য কারো কোলে ততটা নয়। এজন্য অনেক বড় বড় শিল্পী মা ও শিশুর ছবি এঁকেছেন যেখানে শিশুকে মাতৃক্রোড়েই দেখানো হয়েছে। লিওনার্দো দা ভিঞ্চি এবং পাবলো পিকাসো ছাড়াও আরো অনেক ক্লাসিক্যাল ও আধুনিক শিল্পী শিশুকে মাতৃক্রোড়েই স্থান দিয়েছেন। শিশুর জন্য তার মায়ের কোলই হচ্ছে উপযুক্ত মানানসই জায়গা। এটাই প্রকৃতির নিয়ম। কাজেই প্রাকৃতিক নিয়মে যে যেখানে সুন্দর, তাকে সেখানেই থাকতে দেওয়া উচিত। সেখানেই তার মুক্তি, সেখানেই তার সহজ, সাবলীল ও স্বাধীন সুন্দর জীবন। তাই প্রাজ্ঞজনেরা বলেন, 'যার যেখানে স্থান তাকে সেখানে থাকতে দাও।' কেননা যে যেখানে যে পরিবেশে প্রতিপালিত হয়, তাকে সেখানেই সুন্দর মানায় । 

মন্তব্য: অনুকূল পরিবেশই সৌন্দর্যকে ফুটিয়ে তোলে । প্রতিটি সৌন্দর্যেরই একটা নির্দিষ্ট স্থান রয়েছে। সেই নির্দিষ্ট স্থান এবং পরিবেশেই সে যথার্থ বিকাশ লাভ করে; অন্যত্র নয় ।

আর্টিকেলের শেষকথাঃ বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে ভাব সম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম ভাবসম্প্রসারণ বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে  টি। যদি তোমাদের আজকের এই বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে ভাবসম্প্রসারণ ১০০ শব্দ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ