নাম মানুষকে বড় করে না মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নাম মানুষকে বড় করে না মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি নাম মানুষকে বড় করে না মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নাম মানুষকে বড় করে না মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ  টি।

নাম মানুষকে বড় করে না মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ
নাম মানুষকে বড় করে না মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ

নাম মানুষকে বড় করে না মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ

মূলভাব: নাম পৃথিবীতে মানুষকে খ্যাতিমান বা গৌরবান্বিত করে তুলতে পারে না; বরং মানুষই তার মহৎকর্মের দ্বারা নামকে বড় করে তোলে। তাই নামে নয়, কর্মেই মানুষের আসল পরিচয় নিহিত ।

সম্প্রসারিত ভাব: পৃথিবীতে সব পরিচিত বস্তু ও ব্যক্তিরই একেকটা নাম থাকে। অনেক সময় ব্যক্তি বা বস্তুর অর্থবহ ও তাৎপর্যপূর্ণ নাম রাখা হয় । কিন্তু ব্যক্তি বা বস্তু যদি তার গুণাগুণ ও স্বভাবের দ্বারা তাৎপর্য-অর্জনে ব্যর্থ হয় তাহলে তাৎপর্যপূর্ণ ও অর্থবহ নামের কোনো মূল্যই নেই। আবার সাদামাটা নামের অধিকারী কোনো ব্যক্তি বা বস্তু তার স্বভাব ও গুণাগুণের দ্বারা গুরুত্বপূর্ণ ব্যক্তি বা বস্তুতে পরিণত হতে পারে। তাই তো জগদ্বিখ্যাত নাট্যকার ও দার্শনিক শেক্সপিয়র বলেছিলেন, 'নামে কী আসে যায়; গোলাপকে যে নামেই ডাকা হোক না কেন, সে তার গন্ধ ছড়াবেই।' অর্থাৎ গোলাপের নাম যদি গোলাপ না হয়ে অন্য কিছু হতো তাহলেও সে তার সৌন্দর্য ও সৌরভ ছড়াতে সক্ষম হতো। আবার গোলাপ যদি তার সৌন্দর্য ও সৌরভ ছড়াতে সক্ষম না হতো তাহলে আরো সুন্দর কিংবা তাৎপর্যপূর্ণ নামও তাকে গুরুত্বপূর্ণ বস্তুতে পরিণত করতে পারত না। আমাদের সমাজে অনেকের ধারণা যে, নামই মানুষকে খ্যাতিমান ও গৌরবান্বিত করে তোলে কিন্তু এ ধারণা একেবারেই ভুল । যেমন— আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। গরিবের ঘরে জন্মগ্রহণ করেছিলেন। কিন্তু দারিদ্র্যকে পদানত করে নিজের চেষ্টা, সাধনা ও পরিশ্রমের দ্বারা তিনি বাংলা সাহিত্যে শ্রেষ্ঠ আসন করে নিয়েছেন । কিন্তু তাঁর নাম নজরুল ইসলাম না হয়ে অন্য কিছু হলেও অনুরূপ অধিকারী হতে সে নাম কোনো বাধার সৃষ্টি করতে পারত না। আবার পৃথিবীতে নজরুল ইসলাম নামের অনেক লোকই জন্ম নিয়েছেন। কিন্তু তাঁদের অনেকেই- জগদ্বাসীর মনে স্থায়ী আসন করে নিতে ব্যর্থ হয়েছেন । তেমনি পৃথিবীর ইতিহাসে বহু মনীষী কেবল তাঁদের কৃতকর্মের দ্বারা চির অমর হয়ে আছেন ।

মন্তব্য: চেষ্টা, সাধনা, পরিশ্রম আর অধ্যবসায়ের দ্বারা মানুষকে নিজের জীবনকে অর্থবহ করে তুলতে হবে। তাহলে নামের খ্যাতি চারদিকে ছড়িয়ে পড়বে। অন্যথায় সুন্দর ও তাৎপর্যপূর্ণ নামও কোনো কাজে আসবে না।

আর্টিকেলের শেষকথাঃ নাম মানুষকে বড় করে না মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম নাম মানুষকে বড় করে না মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই নাম মানুষকে বড় করে না মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ