প্রাচীন বাংলার রাঢ় জনপদের সংক্ষিপ্ত বিবরণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রাচীন বাংলার রাঢ় জনপদের সংক্ষিপ্ত বিবরণ জেনে নিবো। তোমরা যদি প্রাচীন বাংলার রাঢ় জনপদের সংক্ষিপ্ত বিবরণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রাচীন বাংলার রাঢ় জনপদের সংক্ষিপ্ত বিবরণ  টি।

প্রাচীন বাংলার রাঢ় জনপদের সংক্ষিপ্ত বিবরণ
প্রাচীন বাংলার রাঢ় জনপদের সংক্ষিপ্ত বিবরণ

প্রাচীন বাংলার রাঢ় জনপদের সংক্ষিপ্ত বিবরণ

উত্তর : ভূমিকা : বর্তমান কালের ন্যায় বাংলা একক কোনো অংশে বিভক্ত ছিল না। আজকের যে বাংলা পূর্বে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র জনপদে বিভক্ত ছিল। আর এ জনপদগুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ জনপদ হল রাঢ় জনপদ।

রাঢ় জনপদ : প্রাপ্ত তথ্য উপাত্তের ভিত্তিতে নিম্নে রাঢ় জনপদ সম্পর্কে আলোচনা করা হলো :

ভাগীরথী নদীর পশ্চিম তীরে অবস্থিত অঞ্চলকে রাঢ় বলা হয়। পশ্চিমবঙ্গের বীরভূম জেলা, বর্ধমান জেলার মধ্যভাগ, বাঁকুড়া জেলার পূর্ব ও দক্ষিণ পূর্ব ভাগ ও পশ্চিম মেদিনীপুর জেলার পশ্চিমভাগ রাঢ়ের অন্তর্গত। এছাড়াও প্রেসিডেন্সি বিভাগের মুর্শিদাবাদ জেলার কান্দি মহকুমার অংশবিশেষ ও হুগলি জেলার। সামান্য অংশ রাঢ়ের অন্তর্গত। এর সীমানা পশ্চিমে ছোটনাগপুর মালভূমির প্রান্তভাগ থেকে পূর্বে গাঙ্গেয় বদ্বীপ অঞ্চলের পশ্চিম সীমানা পর্যন্ত বিস্তৃত । এই অঞ্চল ঈষৎ ঢেউ খেলানো ও এর ঢাল পশ্চিম থেকে পূর্ব দিকে।

সাঁওতালি ভাষার 'রাঢ়ো' (পাথুরে জমি) শব্দটি থেকে রাঢ় শব্দটি গৃহীত হয়েছে। অন্যমতে, গঙ্গারিডই রাজ্যের নাম থেকে এই শব্দটি উৎপন্ন। উত্তর ও দক্ষিণের বিচারে এই জনপদ উত্তর রাঢ় এবং দক্ষিণ রাঢ় নামে অজয় নদ এই রাঢ় অঞ্চলের সীমানা ছিল। বর্তমান পশ্চিম বঙ্গের হাওড়া, হুগলি ও বর্ধমান জেলার -কিছু অংশ নিয়ে দক্ষিণ-রাঢ়দেশ গঠিত ছিল। দক্ষিণ রাঢ়ের উত্তরদিকের পুরো অংশটুকু উত্তর রাঢ় বলা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাঢ় প্রাচীন বাংলার জনপদগুলোর মধ্যে অন্যতম সামাজিক অর্থনৈতিক সকল দিক থেকেই রাঢ় জনপদের গুরুত্ব ছিল। এই জনপদ বাংলার ঐতিহ্য ও বৈশিষ্ট্য তুলে ধর।

আর্টিকেলের শেষকথাঃ প্রাচীন বাংলার রাঢ় জনপদের সংক্ষিপ্ত বিবরণ

আমরা এতক্ষন জেনে নিলাম প্রাচীন বাংলার রাঢ় জনপদের সংক্ষিপ্ত বিবরণ  টি। যদি তোমাদের আজকের এই প্রাচীন বাংলার রাঢ় জনপদের সংক্ষিপ্ত বিবরণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ