সমতট জনপদের পরিচয় | সমতট জনপদের ব্যাখ্যা

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমতট জনপদের পরিচয়  জেনে নিবো। তোমরা যদি সমতট জনপদ কোন অঞ্চলে অবস্থিত তা ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমতট জনপদের ব্যাখ্যা  টি।

সমতট জনপদের ব্যাখ্যা
 সমতট জনপদের ব্যাখ্যা

উত্তর : ভূমিকা : বর্তমান কালের ন্যায় বাংলা একক কোনো অংশে বিভক্ত ছিল না । আজকের যে বাংলা তা পূর্বে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত ছিল। যার নাম জনপদ আর এ জনপদগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ ছিল সমতট। জনপদ সম্পর্কে আলোচনা করা হলো :

পূর্ব ও দক্ষিণ-পূর্ব বাংলায় বঙ্গের নিম্নে অবস্থিত আর্দ্র অঞ্চল হিসেবে সমতট পরিচিত। চৈনিক পরিব্রাজক ইউয়েন সাং-এর মতে সমতটকে নিম্নদেশ ও কামরূপের দক্ষিণে বিস্তৃত অংশ হিসেবে বর্ণনা করা হয়েছে। সম্ভবত উত্তরের উচ্চ এবং উঁচু-নিচু অঞ্চলের চেয়ে এই অঞ্চলের নদী বিধৌত অঞ্চল ছিল সমতল। সেই থেকে সমতট নামটি প্রচলিত হয়েছিল।

কেউ কেউ মনে করেন, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চল নিয়ে সমতট গঠিত হয়েছিল। আবার অনেকের মতে সমতট -এর প্রাণকেন্দ্র ছিল ‘লালমাই-ময়নামতী’ এবং প্রাচীন কুমিল্লা অঞ্চলের নাম ছিল সমতট। খ্রিস্টীয় চতুর্থ শতাব্দী থেকে (কারও কারও মতে সপ্তম শতাব্দী) দ্বাদশ শতাব্দী পর্যন্ত এই জনপদের বিস্তৃতি ছিল প্রায় ৫০০ মাইল ৷

সাত শতক থেকে বারো শতক পর্যন্ত বর্তমান ত্রিপুরা জেলা ছিল সমতটের অন্যতম অংশ। সপ্তম শতাব্দীতে সমতটের রাজধানী ছিল ত্রিপুরা রাজ্যের কামড়া অঞ্চলে। এক সময় এ । জনপদের পশ্চিম সীমা চব্বিশ পরগণার খাড়ি পরগণা পর্যন্ত বিস্তৃত ছিল । গঙ্গা-ভাগীরথীর পূর্ব তীর থেকে শুরু করে মেঘনার মোহনা পর্যন্ত সমুদ্রকূলবর্তী অঞ্চলকেই সম্ভবত বলা হতো সমতট। কুমিল্লা শহরের ১২ মাইল পশ্চিমে বড় কামতা নামক স্থানটি সাত শতকে এর রাজধানী ছিল ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমতট অঞ্চলটি প্রাচীন বাংলার জনপদসমূহের মধ্যে অন্যতম একটি অঞ্চল। তবে সমতটে গুপ্ত শাসন ও চন্দ্রশাসন প্রতিষ্ঠা হয়েছিল। তবে নির্দিষ্ট কোনো সীমারেখা এ জনপদের ছিল না। সময়সীমা রেখা পরিবর্তন হতো।

আর্টিকেলের শেষকথাঃ সমতট জনপদের বর্ণনা

আমরা এতক্ষন জেনে নিলাম সমতট জনপদ কোথায় অবস্থিত  টি। যদি তোমাদের আজকের এই সমতট জনপদ কোথায় অবস্থিত টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ