হাস্যমুখে অদৃষ্টেরে করব মোরা পরিহাস ভাবসম্প্রসারন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হাস্যমুখে অদৃষ্টেরে করব মোরা পরিহাস ভাবসম্প্রসারন জেনে নিবো। তোমরা যদি হাস্যমুখে অদৃষ্টেরে করব মোরা পরিহাস ভাবসম্প্রসারন টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হাস্যমুখে অদৃষ্টেরে করব মোরা পরিহাস ভাবসম্প্রসারন  টি।

হাস্যমুখে অদৃষ্টেরে করব মোরা পরিহাস ভাবসম্প্রসারন
হাস্যমুখে অদৃষ্টেরে করব মোরা পরিহাস ভাবসম্প্রসারন

হাস্যমুখে অদৃষ্টেরে করব মোরা পরিহাস ভাবসম্প্রসারন

মূলভাব: মানুষের নিরন্তর পরিশ্রম করার মানসিকতা ও জানার আগ্রহ মানুষকে সভ্যতার অগ্রযাত্রায় এগিয়ে দিয়েছে। সে এখন আর অদৃষ্টের হাতে সমর্পিত নয় । মানুষ নিজেই নিজের ভাগ্যনিয়ন্তা ।

সম্প্রসারিত ভাব: একটা সময় ছিল মানুষ অদৃষ্টের ওপর পুরোপুরি নির্ভর করত। সে বিশ্বাস করত পূর্বজন্মের কর্মফলই এ জন্মের কর্মের নিয়ন্ত্রক ও নিয়ামক। কিন্তু এ বিশ্বাস এখন নেই। মানুষের নিরন্তর প্রচেষ্টায় বিজ্ঞান খুলে দিয়েছে অতীতের অনেক অজানা রহস্যের দ্বার। মানুষ চাঁদে গেছে, আবিষ্কার করেছে গ্রহ, তারা, নক্ষত্রপুঞ্জ। জেনে গেছে এদের প্রকৃত রহস্য। আয়ত্ত করেছে অজানা শক্তিকে। প্রকৃতির সাথে খাপ খাইয়ে নিয়েছে নিজেকে। একথা সত্য, যে বিষয়গুলোর রহস্য আবিষ্কার সম্ভব হয়নি সেগুলোর ক্ষেত্রে অদৃষ্ট কথাটি থেকে যাচ্ছে। তবে হাজার হাজার বছরের দীর্ঘ ইতিহাস পরিক্রমায় সময় ও সভ্যতার অনেক অগ্রগতি হয়েছে। আজকের দিনে মানুষ আর ভাগ্যের লিখন বা কপালের দোহাই দিয়ে বসে থাকতে রাজি নয় । জানার দুর্বার আকাঙ্ক্ষা আর নিরন্তর প্রচেষ্টা অনেক অজানা রহস্যকে মানুষের দৃষ্টিসীমার আয়ত্তে এনে দিচ্ছে । নিয়তি নির্ভরতা মানুষকে ‘অকর্মণ্য ও অলস করে তোলে। অসম্ভব কাজকে নিয়তির খেলা আখ্যা দিয়ে বর্জনের কোনো সুযোগ নেই। বরং আপন অভিজ্ঞতা দিয়ে মানুষ উপলব্ধি করতে সক্ষম হয়েছে যে, কর্ম দ্বারা সকল অসম্ভবকে সম্ভব করা যায়। তার অসাধ্য কিছুই নেই। অদৃষ্টকে অলীক প্রমাণিত করে কর্মের মন্ত্র দিয়েই সে জগৎ জয় করেছে। এতে সে হয়েছে ব্যর্থ কিংবা সফল । কিন্তু ব্যর্থতার গ্লানিও তাকে থামিয়ে দেয়নি বরং তা থেকে উদ্বুদ্ধ হয়ে সে হয়ে উঠেছে আরো বেশি অধ্যবসায়ী।

মন্তব্য: আত্মবিশ্বাসী মানুষ অদৃষ্টের কাছে নিজেকে সমর্পণ করে না বরং জানার নিরন্তর প্রচেষ্টায় অদৃষ্টকে পরিহাস করে সংগ্রামী হয়ে ওঠে। অদৃষ্টের প্রতি আস্থাশীলতা মানুষের জীবনের স্বাভাবিক গতিকে ব্যাহত করে ।

আর্টিকেলের শেষকথাঃ হাস্যমুখে অদৃষ্টেরে করব মোরা পরিহাস ভাবসম্প্রসারন

আমরা এতক্ষন জেনে নিলাম হাস্যমুখে অদৃষ্টেরে করব মোরা পরিহাস ভাবসম্প্রসারন  টি। যদি তোমাদের আজকের এই হাস্যমুখে অদৃষ্টেরে করব মোরা পরিহাস ভাবসম্প্রসারন  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ