১৯৭০ সালের নির্বাচনের ফলাফল ব্যাখ্যা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ১৯৭০ সালের নির্বাচনের ফলাফল ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ১৯৭০ সালের নির্বাচনের ফলাফল ব্যাখ্যা কর ।

১৯৭০ সালের নির্বাচনের ফলাফল ব্যাখ্যা কর
১৯৭০ সালের নির্বাচনের ফলাফল ব্যাখ্যা কর

১৯৭০ সালের নির্বাচনের ফলাফল ব্যাখ্যা কর

  • ১৯৭০ সালের নির্বাচনের ফলাফল আলোচনা কর ৷
  • অথবা, ১৯৭০ সালের নির্বাচনের ফলাফল লিখ। 
  • অথবা, ১৯৭০ সালের নির্বাচনের ফলাফল ব্যাখ্যা কর। 

উত্তর : ভূমিকা : ১৯৭০ সালের ৭ ডিসেম্বর জাতীয় পরিষদ এবং ১৭ ডিসেম্বর প্রাদেশিক পরিষদের নির্বাচনের তারিখ নির্দিষ্ট হয়। কিন্ত ১২ নভেম্বর দক্ষিণাঞ্চলে এক ভয়াবহ ঘূর্ণিঝড়ে প্রায় দুই লক্ষ লোকের জীবনহানি ঘটে। 

এজন্য নির্বাচন পিছিয়ে দেওয়ার দাবি জানালেও আওয়ামী লীগের কঠোর অবস্থানের ফলে পূর্ব নির্ধারিত সময়েই নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ বিপুল ব্যবধানে জয়লাভ করে এবং পাকিস্তানি পিপলস পার্টির পরাজয় ঘটে।

১৯৭০ সালের নির্বাচনের ফলাফল : ১৯৭০ সালের ৭ ডিসেম্বর জাতীয় পরিষদের এবং ১৭ ডিসেম্বর প্রাদেশিক পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। নিচে ১৯৭০ সালের নির্বাচনের ফলাফল তুলে ধরা হলো :

→ জাতীয় পরিষদ নির্বাচনের ফলাফল : জাতীয় পরিষদের মোট ৩১৩টি আসনের মধ্যে পূর্ব পাকিস্তানে বরাদ্দ ছিল ১৬৯টি আসন। আওয়ামী লীগ জাতীয় পরিষদে ১৬৯ টি আসনের মধ্যে ১৬৭ আসন লাভ করে। বাকি ২টি আসনের ১টি পান পিডিপি নেতা নূরুল আমিন, অপরটি পান নির্দলীয় ত্রিদির রায়। 

উল্লেখ্য ন্যাপ জাতীয় পরিষদ নির্বাচনে অংশ (ভাসানী) জাতীয় লীগ, গণমুখী দল, পাকিস্তান ন্যাশনাল কংগ্রেস ও ইসলামী গণতন্ত্রী দলের ৪৬ জন প্রার্থী নির্বাচনে অংশ নিলেও কোন আসন পায়নি। অপরদিকে পিপিপি জাতীয় পরিষদ নির্বাচনে ১৪৪টি আসনের মধ্যে ৮৮টি আসন লাভ করে ২য় স্থানে থাকে। 

জাতীয় পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ ৭৫.১০% ভোট পেলেও পশ্চিম পাকিস্তানে কোন আসনে জয়লাভ করতে পারেনি। আবার পিপিপি পশ্চিম পাকিস্তানে সংখ্যাগরিষ্ঠতা লাভ করলেও পূর্ব পাকিস্তানে কোন আসন পায়নি ।

এ জাতীয় পরিষদ নির্বাচনের দলভিত্তিক ফলাফল :

দলের নামপ্রতিদ্বন্দ্বী প্রার্থীপ্রাপ্ত আসনমহিলামোট
১. আওয়ামী লীগ১৬২১৬০১৬৭
২. পাকিস্তান পিপলস পার্টি১২২৮৩৮৮
৩. মুসলিম লীগ (কাইয়ুম)১৩২
৪. মুসলিম লীগ (কাউন্সিল)১২৯
৫. ন্যাপ (ওয়ালী)৬১
৬. মুসলিম লীগ (কনভেনশন)১২৪
৭. জামিয়তে উলামা ইসলাম| ও নেজাম-ই-ইসলাম২০০
৮. জামিয়তে উলামা- ইসলাম
৯. জামিয়তের উলামায়ে ইসলাম৯৩
১০. পিডিপি১০৮
১১. স্বতন্ত্র১৩১৩
row12 col 1 ৩০০১৩৩১৩

→ প্রাদেশিক নির্বাচনের ফলাফল : পূর্ব পাকিস্তান প্রাদেশিক আইন পরিষদের নির্বাচন ১৯৭০ সালের ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগ প্রাদেশিক পরিষদ নির্বাচনে ৩০০টি আসনের মধ্যে ২৮৮ টি আসন লাভ করে অবশিষ্ট ১২টি পায় অন্যান্য দল ।


বাকি অন্যান্য দল পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ নির্বাচনে কোনো আসনে জয়লাভ করতে পারেনি। এসব পরাজিত দলসমূহের মধ্যে পিপিপি, মুসলিম লীগ প্রভৃতি দলও ছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ১৯৭০ সালে অনুষ্ঠিত জাতীয় ও প্রাদেশিক উভয় পরিষদের নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায় আওয়ামী লীগ উভয় পরিষদে বিপুল সংখ্যাগরিষ্ঠতা লাভ করে বিজয়ী হয়। পক্ষান্তরে, পিপিপি উভয়ই পরিষদেই পরাজিত হয়। সংগঠনের দিক থেকে আওয়ামী লীগ ও পিপিপি উভয় ছিল আঞ্চলিক। 

আওয়ামী লীগের প্রতিনিধিরা সকলেই পূর্ব পাকিস্তানি এবং পিপিপির সকলেই পশ্চিম পাকিস্তানি। পূর্ব পাকিস্তানে আওয়ামী লীগ জাতীয় ও প্রাদেশিক উভয় পরিষদের প্রায় সবগুলো আসনে জয়লাভ করলেও পশ্চিম পাকিস্তানে কোন আসন পায়নি। আবার পিপিপিও পূর্ব পাকিস্তানে কোন আসন পায়নি। সর্বোপরি ১৯৭০ এর নির্বাচনের ফলাফলে আওয়ামী লীগের জয়জয়কার প্রতীয়মান হয়।

আর্টিকেলের শেষকথাঃ ১৯৭০ সালের নির্বাচনের ফলাফল ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ১৯৭০ সালের নির্বাচনের ফলাফল ব্যাখ্যা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ