৭ মার্চের ভাষণের তাৎপর্য ব্যাখ্যা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ৭ মার্চের ভাষণের তাৎপর্য ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ৭ মার্চের ভাষণের তাৎপর্য ব্যাখ্যা কর ।

৭ মার্চের ভাষণের তাৎপর্য ব্যাখ্যা কর
৭ মার্চের ভাষণের তাৎপর্য ব্যাখ্যা কর

৭ মার্চের ভাষণের তাৎপর্য ব্যাখ্যা কর

উত্তর : ভূমিকা : ১৯৭১ সালে, ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন তা বাংলাদেশে ইতিহাসে ‘৭ মার্চের ভাষণ' নামে খ্যাত । এ ভাষণ বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধের দিকনির্দেশনা দিয়েছিল ।

৭ মার্চ ভাষণের গুরুত্ব : ১৯৭১ সালে ৭ মার্চ রেসকোর্স ময়দানের উত্তর জনসমুদ্র সভামঞ্চে ‘রাজননীতির কবি' (নিজউইক ম্যাগাজিনের ভাষায়, (Poet of Politics) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলেন বর্ণ-বৈষম্যবাদ বিরোধী, আমেরিকার কালো মানুষের প্রাণপ্রিয় নেতা, বিশ্বনন্দিত মার্টিন লুথার কিং এর মতো তাঁর জনগণকে একটি স্বপ্নে কথা বলতে নয়, নির্দেশের অপেক্ষাকৃত উত্তাল বাঙালি জনসমুদ্রকে স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রামের আহ্বান জানাতে মাত্র ১৮ মিনিটের এক ব্যাখ্যা, পাকিস্তান রাষ্ট্রের সঙ্গে বাঙালিদের দ্বন্দ্বের স্বরূপ উপস্থাপন, অসহযোগ আন্দোলনের পটভূমি বিশ্লেষণ ও বিস্তারিত কর্মসূচি ঘোষণা দেন। সারা বাংলায় প্রতিরোধ গড়ে তোলার নির্দেশ, প্রতিরোধ সংগ্রাম শেষ পর্যন্ত মুক্তিযুদ্ধে রূপ নেওয়ার ইঙ্গিত ইত্যাদি বিষয় তুলে ধরার পর দশ লক্ষাধিক জনগণের উদ্দেশ্যে ঘোষণা করেন-

“ঘরে ঘরে দুর্গ গড়ে তোল। তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে। রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেব। এদেশের মানুষকে মুক্ত করে ছাড়ব, ইনশাআল্লাহ।

এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম ।

উপসংহার : উপরিউক্ত আলোচনা শেষে বলা যায় যে, ৭ মার্চ বঙ্গবন্ধু ঢাকার রেসকোর্স ময়দানে যে ভাষণ দিয়েছেন তা ছিল স্বয়ংসম্পূর্ণ ও সঠিক দিকনির্দেশনা। বাঙালি এ ভাষণকে হৃদয়ে ধারণ করেছে, বিশ্বাস করেছে এবং এর নির্দেশনায় বাংলাদেশ স্বাধীন করেছে।

আর্টিকেলের শেষকথাঃ ৭ মার্চের ভাষণের তাৎপর্য ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ৭ মার্চের ভাষণের তাৎপর্য ব্যাখ্যা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ