lfo এর পূর্ণরূপ কি | আইনগত কাঠামো আদেশ কী

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো lfo এর পূর্ণরূপ কি | আইনগত কাঠামো আদেশ কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের lfo এর পূর্ণরূপ কি | আইনগত কাঠামো আদেশ কী ।

lfo এর পূর্ণরূপ কি  আইনগত কাঠামো আদেশ কী
lfo এর পূর্ণরূপ কি  আইনগত কাঠামো আদেশ কী

lfo এর পূর্ণরূপ কি | আইনগত কাঠামো আদেশ কী

উত্তরঃ ভূমিকা : জেনারেল আইয়ুব খানের পতনের পর জেনারেল ইয়াহিয়া খান ক্ষমতা আরোহণ করেন। ১৯৭০ সালের ২৮ মার্চ প্রেসিডেন্ট জেনারেল আগা মুহাম্মদ ইয়াহিয়া খান জাতির উদ্দেশ্যে বেতার ভাষণ প্রদান করেন। বেতার ভাষণ মোতাবেক ১৯৭০ সালের ৫ অক্টোবর জাতীয় পরিষদে এবং ২২ অক্টোবর প্রদেশিক পরিষদে তথা পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ১৯৭০ সালের ৩০ মার্চ প্রেসিডেন্ট ইয়াহিয়া খান কতিপয় শাসনতান্ত্রিক পদক্ষেপসহ আইনগত কাঠামো আদেশ বা এল. এফ. ও. (Legal Formwork Order) জারি করেন।

→ ১৯৭০ সালের নির্বাচনি আইন কাঠামো : নির্বাচনের ভিত্তি এবং নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে পাকিস্তানের সংবিধান রচনার জন্য ১৯৭০ সালের ৩০ মার্চ ইয়াহিয়া খান আইনগত কাঠামো আদেশ জারি করেন। ঐ কাঠামোর বৈশিষ্ট্য ছিল নিম্নরূপ :

১. নির্বাচনের ভিত্তি হবে সর্বজনীন ভোটাধিকার ।

২. এক ব্যক্তি এক ভোট নীতি গৃহীত হবে সকল প্রাপ্তবয়কদের ক্ষেত্রে।

৪. জাতীয় পরিষদ গঠিত হবে ৩১৩ জন সদস্যের সমন্বয়ে। 

৫. জাতীয় পরিষদ গঠন করার পর থেকে, ১২০ দিনের মধ্যে সংবিধান রচনা করতে হবে।

৬. পাকিস্তানের সংবিধান হবে ইসলামি মূল্যবোধভিত্তিক । 

৭. পাকিস্তানে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা চালু হবে।

উপসংহার : অলোচ্য আলোচনার শেষে বলা যায় যে, ইয়াহিয়ার এ আইনগত কাঠামো আদেশ স্পষ্টত প্রস্তাবিত জাতীয় পরিষদকে সার্বভৌম প্রদান করেনি, বরং সমস্ত ক্ষমতা প্রেসিডেন্টের হাতেই ন্যস্ত ছিল। ফলে আওয়ামী লীগসহ প্রায় সকল রাজনৈতিক দল এ আদেশের তীব্র সমালোচনা করে এবং এ আদেশ সংশোধন করে জাতীয় পরিষদকে সার্বভৌমত্বের দাবি জানায় ।

আর্টিকেলের শেষকথাঃ lfo এর পূর্ণরূপ কি | আইনগত কাঠামো আদেশ কী

আমরা এতক্ষন জেনে নিলাম lfo এর পূর্ণরূপ কি | আইনগত কাঠামো আদেশ কী । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ