এ জগতে হায় সেই বেশি চায় ভাবসম্প্রসারণ Class 8

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো এ জগতে হায় সেই বেশি চায় ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি এ জগতে হায় সেই বেশি চায় ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের এ জগতে হায় সেই বেশি চায় ভাবসম্প্রসারণ  টি।

এ জগতে হায় সেই বেশি চায় ভাবসম্প্রসারণ
এ জগতে হায় সেই বেশি চায় ভাবসম্প্রসারণ

এ জগতে হায় সেই বেশি চায় ভাবসম্প্রসারণ

মূলভাব: পৃথিবীতে সম্পদশালীর সম্পদের প্রতি তৃষ্ণা দুর্নিবার ও অসীম। তাদের চির অতৃপ্ত এ তৃষ্ণাকে চরিতার্থ করার প্রয়াসে তারা ক্রমশ অনাহারী, নিরন্ন মানুষের ন্যূনতম সম্পদটুকুর প্রতিও ভয়াল থাবা প্রসারিত করতে কুণ্ঠিত হয় না।

সম্প্রসারিত ভাব: পৃথিবীতে বিচিত্র শ্রেণির মানুষের বাস। কেউ ধনী, কেউ দরিদ্র, কেউ রাজা আবার কেউ বা কাঙাল। সকলের অবস্থা ঠিক সমান নয়। এ বৈষম্যমূলক অবস্থার জন্য কারো ঘরে ঐশ্বর্যের প্রাচুর্য, আতশবাজির খেলা, আবার কারো ঘরে অন্ধকারেও আলো জ্বলে না। এ অবস্থার পরিবর্তন কখনো হবে কি না, তা আমরা জানি না। কিন্তু এ বৈষম্য একটি নিষ্ঠুর জাগতিক সত্য। তবে আমরা আশা করে থাকি, যারা ধনী, যাদের প্রচুর আছে, তারা দরিদ্রদের জন্য কিছু ত্যাগ স্বীকার করবে। গরিব লোকেরা ধনীদের করুণা পাবে। কিন্তু বাস্তবে যা দেখা যায় তা একেবারে বিপরীত। পৃথিবীতে যারা প্রচুর সম্পদের মালিক, তাদের সম্পদের তৃষ্ণা কোনোদিন শেষ হয় না। তারা যত পায়, তত চায়। এভাবে তারা নিজেদের আরো বেশি সম্পদশালী করে তোলে। নির্বিচারে সম্পদ সংগ্রহের ফলে গরিবের সম্পদে তাদের হাত পড়ে । পৃথিবীর দুঃখী মানুষেরা তাদের সামান্য পুঁজি নিয়ে জীবনযাপন করে। ধনিকের ঐশ্বর্যের প্রতি তাদের লোভ নেই, রাজার বিলাস-বৈভবের প্রতি তারা উদাসীন। কিন্তু ধনীর অপরিসীম ধনতৃষ্ণা ক্রমাগত স্ফীত হতে হতে একদিন গরিবের কুটিরকে স্পর্শ করে। নানা ছলে নানা কৌশলে কিংবা বলপ্রয়োগ করে দরিদ্রের সর্বশেষ সম্বলটুকু ছিনিয়ে এনে ধনিকেরা নিজেদের সম্পদতৃষ্ণা মেটায়। আর এভাবে পৃথিবীর দরিদ্ররা তাদের সবকিছু হারিয়ে ভিটেমাটি ছেড়ে হয়ে যায় পথের ভিক্ষুক, অন্নের কাঙাল। কেউ তাদের হিসাব রাখে না, কেউ তাদের খবর রাখে না। অথচ এরা বিত্তবানের নির্মম লোভের শিকার।

মন্তব্য: শোষণভিত্তিক পুঁজিবাদী এ সমাজব্যবস্থায় পুঁজিপতি বিত্তশালী মানুষ পরোক্ষ ও প্রত্যক্ষভাবে গ্রাস করছে অনাহারী নিপীড়িত দরিদ্র মানুষের ন্যূনতম সম্পদ। বিত্তবানদের এ অতৃপ্ত সর্বগ্রাসী সম্পদলিপ্সাকে সামাজিকভাবে প্রতিরোধ করতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ এ জগতে হায় সেই বেশি চায় ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম এ জগতে হায় সেই বেশি চায় ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই এ জগতে হায় সেই বেশি চায় ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ