আপনারে লয়ে বিব্রত রহিতে ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আপনারে লয়ে বিব্রত রহিতে ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি আপনারে লয়ে বিব্রত রহিতে আসে নাই কেহ অবনী পরে সকলের তরে সকলে আমরা প্রত্যেকে মোরা পরের তরে টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আপনারে লয়ে বিব্রত রহিতে ভাবসম্প্রসারণ  টি।

আপনারে লয়ে বিব্রত রহিতে ভাবসম্প্রসারণ
আপনারে লয়ে বিব্রত রহিতে ভাবসম্প্রসারণ

আপনারে লয়ে বিব্রত রহিতে ভাবসম্প্রসারণ

মূলভাব: পরার্থপরতা মানুষের বিশিষ্ট গুণ। পশুর মতো আত্মকেন্দ্রিক জীবনযাপনের জন্যে মানুষ পৃথিবীতে আসেনি। পরার্থে আত্মোৎসর্গ করার মধ্যেই রয়েছে মানবজীবনের পরম সার্থকতা।

সম্প্রসারিত ভাব: পশুর মতো কিছু আত্মকেন্দ্রিক স্বার্থপর মানুষ লোকসমাজে আছে। তারা সমাজ-সংসারের কথা ভুলে নিজেকে নিয়ে অতি ব্যস্ত; অতি বিব্রত থাকে। অথচ সমাজ-সংসারের কাছে প্রত্যেকের ঋণের সীমা-পরিসীমা নেই। মানুষ সামাজিক জীব। সংঘবদ্ধ সমাজ জীবনই তাকে দিয়েছে আত্মরক্ষার নিরাপত্তা, শান্তি-শৃঙ্খলার অনুকূল পরিবেশ। ব্যক্তিমানুষের কল্যাণে সমাজ যেমন এগিয়ে আসে, সমাজও আশা করে তার বৃহত্তর কল্যাণে ব্যক্তি মানুষ তেমনই ক্ষুদ্র স্বার্থের কথা ভুলে সহযোগিতার হাত বাড়াবে, প্রয়োজনীয় দায়িত্ব ও কর্তব্য পালন করবে অকুণ্ঠ চিত্তে। সংঘবদ্ধ সমাজজীবনে আত্মকেন্দ্রিক ভাবনা-চিন্তা, স্বার্থপর মনোবৃত্তি এবং কার্যকলাপ সামাজিক কল্যাণের পরিপন্থী। প্রতিটি সামাজিক মানুষ পারস্পরিক সহযোগিতার যোগসূত্রে আবদ্ধ। সংসারের কেউ নিজের জন্যে আসেনি। একা একা কেউ বাঁচতেও পারে না। আর আত্মকেন্দ্রিক একক জীবন ভয়ংকর দুঃসহ। পাঁচজনের সঙ্গে মিলেমিশে বাঁচাই হলো যথার্থ বাঁচা। সেজন্য স্বার্থত্যাগ করা প্রয়োজন । আত্মকেন্দ্রিকতার শক্ত আবরণটির ধ্বংস প্রয়োজন। পরার্থে আত্মোৎসর্গে জীবন সার্থক হয়, ধন্য হয়। পরহিতে নিজেকে নিঃশেষে দান করে প্রকৃত সুখ, অনাবিল আনন্দ ও পরম তৃপ্তির অধিকারী হয় মানুষ ।

মন্তব্য: ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে মানবতার স্বার্থকে বড় করে দেখার মধ্যেই জীবনের প্রকৃত সার্থকতা। মানুষ যদি কেবল আপন স্বার্থ নিয়ে মগ্ন থাকত তাহলে পৃথিবীর এ উন্নত সভ্যতা কোনোদিনই গড়ে উঠত না।

আর্টিকেলের শেষকথাঃ আপনারে লয়ে বিব্রত রহিতে ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম আপনারে লয়ে বিব্রত রহিতে আসে নাই কেহ অবনী পরে সকলের তরে সকলে আমরা প্রত্যেকে মোরা পরের তরে  টি। যদি তোমাদের আজকের এই আপনারে লয়ে বিব্রত রহিতে ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ