আলিফ লায়লা ওয়া লায়লা সম্পর্কে যা জান লেখ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আলিফ লায়লা ওয়া লায়লা সম্পর্কে যা জান লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আলিফ লায়লা ওয়া লায়লা সম্পর্কে যা জান লেখ।

আলিফ লায়লা ওয়া লায়লা সম্পর্কে যা জান লেখ
আলিফ লায়লা ওয়া লায়লা সম্পর্কে যা জান লেখ

 আলিফ লায়লা ওয়া লায়লা সম্পর্কে যা জান লেখ

উত্তর :  ভূমিকা : আলিফ লায়লা ওয়ালায়লা বা একহাজার এক রাত্রির কাহিনি নামক পুস্তকটি আরব্য সাহিত্যের এক বিশাল অমূল্য সম্পদ। অ্যারাবিয়ান নাইট বা আরব্য রজনীতে খলিফা হারুনকে সর্বশ্রেষ্ঠ রোমাঞ্চকর ব্যক্তিত্ব হিসেবে অভিহিত করা হয়েছে। এই প্রসঙ্গে স্পুলার বলেন যে, “এক সহস্র এক রাত্রি” নামে আরব, পারস্য এবং ভারতীয় উপাখ্যান সম্বলিত কাহিনির তিনিই অন্যতম প্রধান উপলক্ষ যার তার আমলে সংগৃহীত হয়।”

আলিফ লায়লা ওয়ালায়লা : আলিফ লায়লা ওয়ালায়লা প্রকৃতপক্ষে পারস্য পুস্তকের উপর ভিত্তি করে রচিত কাহিনি। দশম শতাব্দীর মধ্যভাগের কিছু আগে এ বইটির প্রথম খসড়াটি তৈরি হয়েছিল। আল ইরাকেই এটি রচিত হয়। হাজার আফসানা নামের এ বইটিতে ভারত ভূখণ্ডের অনেকগুলো গল্প ছিল। এটি লিখেছিলেন আল জাহশিয়ারি। সময়ের সাথে তাল রেখে ভারতীয়, গ্রিক, হিব্রু, মিশরীয় ও অন্যান্য বহু উৎস থেকে নানা কাহিনি এর সাথে যুক্ত হয়। বহু শতাব্দী ধরে রূপান্তরিত এ বইটির মধ্যে প্রাচ্যের বিভিন্ন ধরনের লোকগাঁথাও সংযুক্ত হয়। হারুন অর রশিদের রাজদরবারের পণ্ডিতেরাও নানা মজাদার সত্য কাহিনি ও প্রেমের গল্প বইটির সাথে যুক্ত করেন। গ্যালান্ত সর্বপ্রথম ফরাসি | ভাষায় বইটি অনুবাদ করেন। পরবর্তীকালে আধুনিক ইউরোপ ও এশিয়ার প্রায় সমস্ত ভাষায় বইটি অনূদিত হয়। এডওয়ার্ড | উইলিয়াম লেন সর্বপ্রথম ইংরেজি ভাষায় বইটি অনুবাদ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আলিফ লায়লা ওয়ালায়লা খলিফা হারুন অর রশিদের রাজত্বকালের গুরুত্বপূর্ণ উপাখ্যান সম্বলিত গ্রন্থ। ইউরোপীয় সাহিত্যে এর প্রভাব ছিল অপরিসীম। গ্রিসের ভাষায় “আরব্য উপন্যাস” ব্যতীত রবিনসন ক্রশো এবং সম্ভবত গ্যালিভারের ভ্রমণকাহিনি রচিত হতো না।

আর্টিকেলের শেষকথাঃ আলিফ লায়লা ওয়া লায়লা সম্পর্কে যা জান লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম আলিফ লায়লা ওয়া লায়লা সম্পর্কে যা জান লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ