আনসার ও মুহাজির কারা

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলোআনসার ও মুহাজির কারা জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আনসার ও মুহাজির কারা  টি। 

আনসার ও মুহাজির কারা
আনসার ও মুহাজির কারা

আনসার ও মুহাজির কারা

উত্তর : ভূমিকা : ইসলামের খেদমতে আনসার ও মুহাজিরগণের অবদান অপরিসীম। কেননা তাদের সাহায্য সহযোগিতা নিয়েই মহানবি (সা.) নিশ্চিন্ত মনে ইসলাম প্রচারের সুযোগ পেয়েছেন। ইসলামের ইতিহাসে আনসার ও মুহাজিরগণ এক বিশিষ্ট স্থান অধিকার করে আছেন।

আনসারদের পরিচয় : মদিনায় তথা সারা বিশ্বে যাদের প্রত্যক্ষ অবদানে ইসলাম ধর্ম প্রতিষ্ঠা লাভ করেছে তারাই ইতিহাসে আনসার নামে পরিচিত। আনসার আরবি শব্দ। এর অর্থ সাহায্যকারী। ইসলামের পরিভাষায় আনসার হলো ঐসব সাহায্যকারী মহান ব্যক্তি, যারা মহানবি (সা.) ও তার অনুসারীদের মদিনায় হিজরতের পর যাবতীয় সহযোগিতার মাধ্যমে দ্বীন প্রচারে অংশগ্রহণ করেন।

মুহাজিরদের পরিচয় : ইসলাম প্রচারের উদ্দেশ্যে যারা নিজ বাড়িঘর ত্যাগ করে অজানা অঞ্চলে গিয়ে ইসলামের বাণী সমুন্নত রেখেছেন। তারাই ইতিহাসে মুহাজির নামে পরিচিত। মুহাজির আরবি শব্দ । এর অর্থ দেশত্যাগী। যেসব ব্যক্তি ইসলামের সুমহান আদর্শে অনুপ্রাণিত হয়ে নিজেদের আত্মীয়-স্বজন, বাড়িঘর, সহায়- সম্পত্তি ত্যাগ একমাত্র আল্লাহর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে মাতৃভূমি ত্যাগ করে মদিনায় প্রস্থান করে, তারাই মুহাজির নামে পরিচিত।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আনসার ও মুহাজিরগণ ইসলামের স্বার্থে অনেক ত্যাগ-তিতিক্ষা স্বীকার করেছেন। আল্লাহ তায়ালার জমীনে দ্বীন প্রচারে আনসার ও মুহাজিরদের যথেষ্ট অবদান রয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ আনসার ও মুহাজিরদের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম আনসার ও মুহাজিরদের পরিচয় দাও  টি। যদি তোমাদের আজকের এই পড়াটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ