বাক্য বলতে কি বুঝায় | একটি সার্থক বাক্যের কয়টি গুণ থাকে উদাহরণ সহ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাক্য বলতে কি বুঝায় | একটি সার্থক বাক্যের কয়টি গুণ থাকে উদাহরণ সহ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাক্য বলতে কি বুঝায় | একটি সার্থক বাক্যের কয়টি গুণ থাকে উদাহরণ সহ  টি।

একটি সার্থক বাক্যের কয়টি গুণ থাকে উদাহরণ সহ
একটি সার্থক বাক্যের কয়টি গুণ থাকে উদাহরণ সহ

বাক্য বলতে কি বুঝায় | একটি সার্থক বাক্যের কয়টি গুণ থাকে উদাহরণ সহ

উত্তর: বাক্য: এক বা একাধিক পদের (বিভক্তিযুক্ত শব্দ) সমন্বয়ে যখন বক্তার মনের ভাব সম্পূর্ণরূপে প্রকাশ পায়, তখন তাকে বাক্য বলে । উদাহরণ: বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র।

এখানে ‘বাংলাদেশ’, ‘একটি', 'স্বাধীন', 'সার্বভৌম', 'রাষ্ট্র— এ পাঁচটি পদ | মিলে একটি সম্পূর্ণ মনের ভাব প্রকাশ পেয়েছে। সুতরাং এটি একটি বাক্য । 

সার্থক বাক্যের বৈশিষ্ট্য: একটি সার্থক বাক্যের তিনটি গুণ বা বৈশিষ্ট্য থাকা আবশ্যক । এগুলো হলো: 

ক. আকাঙ্ক্ষা, 

খ. আসত্তি, 

গ. যোগ্যতা। 

ক. আকাঙ্ক্ষা: বাক্যের অর্থ সম্পূর্ণভাবে বোঝার জন্য এক পদের পর অন্য পদ শোনার যে ইচ্ছা হয়, তাকে আকাঙ্ক্ষা বলে । যেমন: যদি বলা হয়, ‘ছেলেরা ফুটবল – ' তাহলে বক্তার মনোভাব সম্পূর্ণ বোঝা যায় না; শ্রোতার আরও কিছু শোনার ইচ্ছা থাকে। এক্ষেত্রে যদি বলা হয়— ‘ছেলেরা ফুটবল খেলছে'। তাহলে শ্রোতার আকাঙ্ক্ষা নিবৃত্ত হয় এবং সেই সঙ্গে এটি একটি সার্থক বাক্য বলেও বিবেচিত হয়। 

খ. আসত্তি: বাক্যের অর্থ সুসংহত করার জন্য সুশৃঙ্খল পদবিন্যাসই আসত্তি। যেমন:‘মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছেন।' বাক্যটি একটি সম্পূর্ণ মনোভাব ব্যক্ত করেছে। কিন্তু যদি বলা হয়, 'স্বাধীন মুক্তিযোদ্ধারা দেশ করেছেন' তাহলে পদবিন্যাসের বিশৃঙ্খলার কারণে বাক্যটি সম্পূর্ণ মনোভাব প্রকাশ করতে ব্যর্থ হয়। তাই যথার্থ অর্থ প্রকাশ করার জন্য পদগুলো ঠিক ঠিক জায়গায় সন্নিবিষ্ট করে বাক্যের আসত্তি রক্ষা করতে হয়।

গ. যোগ্যতা : বাক্যের অন্তর্গত পদসমূহের অর্থগত ও ভাবগত মেলবন্ধনকে যোগ্যতা বলে। যেমন: 'চৈত্রের রোদে খরা হয়েছে। এটি একটি সার্থক বাক্য। কিন্তু যদি বলা হয়, 'চৈত্রের রোদে বন্যা হয়েছে।' তাহলে বাক্যটি ভাব প্রকাশের যোগ্যতা হারাবে। কারণ চৈত্রের রোদে খরা হতে পারে; বন্যা নয় ।

আর্টিকেলের শেষকথাঃ বাক্য বলতে কি বুঝায় | একটি সার্থক বাক্যের কয়টি গুণ থাকে উদাহরণ সহ

আমরা এতক্ষন জেনে নিলাম বাক্য বলতে কি বুঝায় | একটি সার্থক বাক্যের কয়টি গুণ থাকে উদাহরণ সহ  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ