পারিভাষিক শব্দের পাঁচটি প্রয়োগবিধি লেখো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পারিভাষিক শব্দের পাঁচটি প্রয়োগবিধি লেখো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পারিভাষিক শব্দের পাঁচটি প্রয়োগবিধি লেখো  টি।

পারিভাষিক শব্দের পাঁচটি প্রয়োগবিধি লেখো
পারিভাষিক শব্দের পাঁচটি প্রয়োগবিধি লেখো

পারিভাষিক শব্দের পাঁচটি প্রয়োগবিধি লেখো

উত্তর: পারিভাষিক শব্দ বা পরিভাষা ব্যবহারের ক্ষেত্রে কিছু সুনির্দিষ্ট নীতিমালা অনুসরণ করতে হয়। নিচে এরকম পাঁচটি বিধি দেওয়া হলো ।

১. কোনো বিদেশি বা অপ্রচলিত শব্দের পরিভাষা না থাকলে প্রযোজ্য ক্ষেত্রে প্রতিবর্ণ প্রয়োগ করা যায়। যেমন— ‘ক্রিকেট' একটি জনপ্রিয় খেলা হলেও শব্দটির কোনো পরিভাষা নেই বিধায় এখানে প্রতিবর্ণ হিসেবে মূল শব্দটিই ব্যবহৃত হয়েছে।

০২. কোনো শব্দের পরিভাষা অপ্রচলিত হলে প্রয়োজনে প্রতিবর্ণ প্রয়োগ করতে হবে। যেমন— ‘টেলিফোন' শব্দের বাংলা পরিভাষা ‘দূরালাপনী’ হলেও এটি তেমন প্রচলিত ও সহজবোধ্য নয় বলে প্রতিবর্ণ হিসেবে মূল শব্দটিই ব্যবহার করা হচ্ছে ।

০৩. কথা বলার সময় সহজবোধ্য ও গ্রহণযোগ্য শব্দটিই প্রয়োগ করা উচিত। যেমন— ‘টেলিভিশন’-এর পরিভাষা ‘দূরদর্শন’। কিন্তু এর তুলনায় সহজবোধ্য ও প্রচলিত হওয়ায় মূল শব্দটিই সর্বজনীনভাবে গৃহীত হয়েছে।

০৪. এমন শব্দের পরিভাষা সৃষ্টি করা উচিত নয় যেটি, পূর্বে বহুল প্রচলনের কারণে সর্বজনীন হয়ে উঠেছে। যেমন— কম্পিউটার একটি অত্যাধুনিক আবিষ্কার। এ বাক্যে ব্যবহৃত কম্পিউটার শব্দটি বহুল পরিচিত। আর তাই এ শব্দটির নতুন পরিভাষা নির্মাণের প্রয়োজন নেই। 

০৫. যেকোনো ভাষা থেকে প্রয়োজনীয় ও গ্রহণযোগ্য পরিভাষা গ্রহণ করা যেতে পারে। পরিভাষা গ্রহণ করার ক্ষেত্রে ভাষাগত কোনো বাধ্যবাধকতা নেই ।

আর্টিকেলের শেষকথাঃ পারিভাষিক শব্দের পাঁচটি প্রয়োগবিধি লেখো

আমরা এতক্ষন জেনে নিলাম পারিভাষিক শব্দের পাঁচটি প্রয়োগবিধি লেখো  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ