বিদ্যালয়ের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিদ্যালয়ের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিদ্যালয়ের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন  টি।

বিদ্যালয়ের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন
বিদ্যালয়ের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন

কলেজের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে একটি প্রতিবেদন রচনা করো

১১ মার্চ, ২০২২

বরাবর

অধ্যক্ষ

নাটোর সরকারি কলেজ, নাটোর।

বিষয়: কলেজের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন ।

সূত্র: না.স.ক/১০৮/০১/২০২২

৯ মার্চ, ২০২২

জনাব,

আপনার দ্বারা আদিষ্ট হয়ে সম্প্রতি অনুষ্ঠিত নাটোর সরকারি কলেজের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা সম্পর্কে নিম্নোক্ত প্রতিবেদনটি আপনার অবগতির জন্য উপস্থাপন করছি।

নাটোর সরকারি কলেজে বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

গত ২ মার্চ, ২০২২ তারিখ থেকে নাটোর সরকারি কলেজে বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়েছিল। এরই ধারাবাহিকতায় গত ৮ মার্চ চূড়ান্ত প্রতিযোগিতা কলেজ মিলনায়তনে সম্পন্ন হয়েছে ।

এবারের বিতর্কের বিষয় ছিল ‘অসির চেয়ে মসি বড়'। এ প্রস্তাবের ওপর প্রথমে বিভিন্ন শ্রেণির বিভিন্ন শাখায় বিতর্কের কর্মসূচি নেওয়া হয় । একই শ্রেণির দুই দলের মধ্যে একই বিষয়ে বিতর্কও অনুষ্ঠিত হয় এবং বিজয়ী দলকে পরবর্তী পর্যায়ে অন্য শ্রেণির বিজয়ী দলের সঙ্গে প্রতিযোগিতা করতে হয় । এভাবে চূড়ান্ত পর্যায়ে দুটি দলকে প্রতিযোগিতায় নামতে হয়। চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে একাদশ শ্রেণি ‘খ’ শাখার সঙ্গে দ্বাদশ শ্রেণির ‘ক’ শাখার মধ্যে ।

এবারের বিতর্ক প্রতিযোগিতায় বিপুলসংখ্যক প্রতিযোগীকে আগ্রহ নিয়ে অংশগ্রহণ করতে দেখা যায়। প্রতিটি দলে তিনজন প্রতিযোগী ছিল। এতে বিপুলসংখ্যক প্রতিযোগী বিভিন্ন পর্যায়ে বিতর্কে অংশ নিয়েছে। যদিও চূড়ান্তভাবে এক দলের তিনজন শিক্ষার্থী পুরস্কৃত হয়েছে তবু অন্যান্য প্রতিযোগীও যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে। প্রতিযোগিতায় জয়লাভ করা নয়, অংশগ্রহণই বড়ো কথা— এ বাণী স্মরণে রেখে প্রতিযোগীরা সর্বোত্তম যুক্তি-তথ্য-বাগ্মিতার প্রকাশ ঘটিয়েছে। তাদের ক্ষুরধার যুক্তি উপস্থাপন আর প্রতিপক্ষের যুক্তিখণ্ডন ও নান্দনিক উপস্থাপনা দর্শক- শ্রোতাদের মুগ্ধ করেছে। বিতর্ক প্রতিযোগিতায় প্রস্তাবের পক্ষে অবস্থান নিয়ে দ্বাদশ শ্রেণির ‘ক’ শাখা বিজয়ী হয়েছে।

প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার সময় কলেজের সকল শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত থেকে প্রতিযোগীদের উৎসাহিত করেছেন এবং নিজেরাও বিতর্কটি উপভোগ করেছেন। এবারের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা ছাত্র-ছাত্রীদের মধ্যে ব্যাপকভাবে সাড়া জাগাতে পেরেছে। শিক্ষার্থীদের যুক্তিনিষ্ট করে তুলতে বিতর্ক প্রতিযোগিতার বিশেষ গুরুত্ব রয়েছে। সেজন্যে এর নিয়মিত চর্চা হওয়া প্রয়োজন ।

নিবেদক

ইকবাল মাহমুদ, প্রভাষক, ইংরেজি বিভাগ

আহ্বায়ক, বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা উদ্‌যাপন উপ-কমিটি

* [এখানে প্রতিষ্ঠান ও প্রতিবেদকের ঠিকানাসহ খাম আঁকতে হবে]

আর্টিকেলের শেষকথাঃ বিদ্যালয়ের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন

আমরা এতক্ষন জেনে নিলাম বিদ্যালয়ের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ