business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

বন্যা উপদ্রুত এলাকার বিপর্যস্ত জনজীবন সম্পর্কে একটি প্রতিবেদন রচনা

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বন্যা উপদ্রুত এলাকার বিপর্যস্ত জনজীবন সম্পর্কে একটি প্রতিবেদন রচনা জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বন্যা উপদ্রুত এলাকার বিপর্যস্ত জনজীবন সম্পর্কে একটি প্রতিবেদন রচনা  টি।

বন্যা উপদ্রুত এলাকার বিপর্যস্ত জনজীবন সম্পর্কে একটি প্রতিবেদন রচনা
বন্যা উপদ্রুত এলাকার বিপর্যস্ত জনজীবন সম্পর্কে একটি প্রতিবেদন রচনা

বন্যা উপদ্রুত এলাকার বিপর্যস্ত জনজীবন সম্পর্কে একটি প্রতিবেদন রচনা

৫ আগস্ট, ২০২২

বরাবর

জেলা প্রশাসক

জামালপুর ।

বিষয়: বন্যায় ক্ষয়-ক্ষতি সংক্রান্ত প্রতিবেদন ।

সূত্র: জে.প্র/২৯/০৭/2022

১ আগস্ট, ২০২২

জনাব,

জামালপুর জেলার দেওয়ানগঞ্জ থানা দরিদ্র জনগোষ্ঠী অধ্যুষিত একটি এলাকা। এবারের বন্যায় এ থানার অন্তর্গত এলাকাসমূহ ব্যাপকভাবে প্লাবিত হয়। যার দরুন খাদ্যসামগ্রীসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সংকট প্রকট হয়ে পড়েছে। আপনার আদেশে বন্যাপীড়িত মানুষের সংকট সংক্রান্ত একটি প্রতিবেদন প্রেরণ করছি।

বন্যায় বিপর্যস্ত জনজীবন

সর্পিল গতিতে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত দেওয়ানগঞ্জ থানাটি জামালপুর জেলার অন্তর্গত। বন্যার প্রকোপ প্রতি বছরই এ এলাকায় পড়ে এবং ক্ষতিগ্রস্ত হয় এলাকার মানুষ। কিন্তু এবারের বন্যা করালগ্রাসী রূপ নিয়ে এ অঞ্চলের মানুষের সামনে আবির্ভূত হয়েছে। বন্যার ব্যাপকতায় মানুষ শুধু আতঙ্কিতই হয়নি, হয়ে পড়েছে হতবিহ্বল। নদীর পাড় ভেঙেছে, গাছ উপড়ে গেছে, রাস্তা ভেঙেছে, মাঠের পর মাঠ যেখানে ফলে সোনালি ফসল সব ডুবে গেছে বিশাল জলরাশির তলে । এ অবস্থায় মানুষের আশ্রয় নেওয়ার জায়গা নেই, প্রাণ বাঁচানোর মতো খাদ্য নেই, চিকিৎসার ওষুধ নেই, শিশুদের জন্য নেই পর্যাপ্ত খাদ্য— শুধু নেই আর নেই, যেন গগনবিদারী হাহাকার।

সর্বনাশা, সর্বগ্রাসী বন্যায় এ অঞ্চলের ক্ষয়ক্ষতির পরিমাণ অভাবনীয়। ঘর-বাড়ি ধ্বংস হয়েছে ২০০টি, ৫ কিমি পাকা রাস্তা ধ্বংস হয়েছে, কাঁচা রাস্তা ১২ কিমি, প্লাবনে নষ্ট হয়েছে প্রায় ৩০০ একর জমির ফসল। দীর্ঘদিন জমে থাকা দূষিত পানির কারণে শুরু হয়েছে ডায়রিয়া, উদরাময় ও আমাশয়ের মতো রোগ, যা বর্তমানে মহামারি আকার ধারণ করেছে। এসব জটিল রোগের শিকার হয়ে এ পর্যন্ত মারা গিয়েছে ১৫ জন, যার মধ্যে অধিকাংশই শিশু। স্কুল- কলেজ ভবন নষ্ট হয়েছে প্রায় ২০টি, এছাড়াও নষ্ট হয়েছে এসব প্রতিষ্ঠানসমূহের প্রয়োজনীয় কাগজপত্র ও আসবাবপত্র। ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষ এখন জামালপুর-শেরপুর রোডে খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে।

ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত দেওয়ানগঞ্জ থানার অসহায় মানুষের পাশে দাঁড়ানোর মতো মানুষের বড় অভাব। সরকারি সাহায্য সহযোগিতায় যে ত্রাণসামগ্রী দেওয়া হচ্ছে তা পর্যাপ্ত নয়। তাই দেওয়ানগঞ্জ থানার বন্যাদুর্গত মানুষের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য জেলা প্রশাসকের কাছে এলাকার সকল মানুষের পক্ষ থেকে অনুরোধ করছি, যাতে অবিলম্বে জেলা প্রশাসনের নিজস্ব উদ্যোগে চিকিৎসক দল পাঠানো হয়। নিরন্ন মানুষের খাবারের জন্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী, শিশুখাদ্য (যেমন— গুঁড়ো দুধ, বার্লি) ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা অতীব জরুরি। গৃহহীন এসব মানুষের জন্য গৃহনির্মাণের ব্যবস্থা করা,' রাস্তাঘাট মেরামত করে দুর্গত মানুষের জন্য পুনরায় যোগাযোগ স্থাপনের সুযোগ প্রদান অতি জরুরি। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সংস্কার সাধন প্রয়োজন, যাতে করে এ এলাকার মানুষ আবারও শিক্ষার সুযোগ লাভ করতে পারে।

নিবেদক

কামরান আকমল, সানন্দবাড়ি, দেওয়ানগঞ্জ, জামালপুর

* [এখানে প্রতিষ্ঠান ও প্রতিবেদকের ঠিকানাসহ খাম আঁকতে হবে]

আর্টিকেলের শেষকথাঃ বন্যা উপদ্রুত এলাকার বিপর্যস্ত জনজীবন সম্পর্কে একটি প্রতিবেদন রচনা

আমরা এতক্ষন জেনে নিলাম বন্যা উপদ্রুত এলাকার বিপর্যস্ত জনজীবন সম্পর্কে একটি প্রতিবেদন রচনা  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc