মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে মানবের মাঝে আমি বাঁচিবারে চাই  জেনে নিবো। তোমরা যদি মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে মানবের মাঝে আমি বাঁচিবারে চাই   টি।

মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে ভাবসম্প্রসারণ
মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে ভাবসম্প্রসারণ

মূলভাব: মৃত্যু মানুষের জীবনে এক অনিবার্য সত্য। কেউ এ অমোঘ সত্যকে এড়াতে পারে না। অথচ বিশ্বসৌন্দর্যের সঙ্গে আত্মিক বন্ধনের ফলে, বিদায়কালে মানুষের চেতনায় জেগে ওঠে নিদারুণ হাহাকার। অনন্তকাল বাঁচার বাসনা তাকে বিমোহিত করে তোলে ।

সম্প্রসারিত ভাব: পৃথিবীর কোনো কিছুই চিরস্থায়ী নয়। ক্ষণস্থায়ী মানুষের জীবনও। অথচ স্বল্প আয়ুর এ সময়ে বিশ্বের অপরূপ সৌন্দর্য তাকে যেমন মোহিত করে তেমনই মৃত্যুভাবনা করে তোলে পীড়িত। জাগতিক কামনা-বাসনা, ভোগলিপ্সা অতিক্রমকারী বিশ্বপ্রকৃতির অনির্বচনীয় পেলবতা তাকে মুগ্ধ ও দিশেহারা করে দেয়। সৃষ্টিলোকের অকৃত্রিম বন্ধনে নিজেকে উৎসর্গের অদম্য বাসনা মনের মধ্যে জেগে ওঠে। জগতের যা কিছু সুন্দর, যা কিছু কল্যাণকর, যা কিছু প্রেমময় ও অসীম, সেসবের দুর্নিবার টানে মানুষ যেন নিজেকে নতুন করে আবিষ্কার করে । জীবন নশ্বর! এ আত্মোপলব্ধি তাকে বেদনাহত করে দেয়। সুন্দর ও অপরূপ ভুবন ছেড়ে যাওয়া অনিবার্য সত্য জেনেও সে অদম্য হয়ে ওঠে ধুলোয় ধূসরিত পৃথিবীর বুকে আপন অস্তিত্বকে প্রতিষ্ঠিত করতে। অবশেষে সেই অপ্রতিরোধ্য শক্তির নিকট আত্মসমর্পণের মাধ্যমেই সমাপ্তি ঘটে ক্ষণস্থায়ী জীবনের।

মন্তব্য: আপন কীর্তি ও মহিমা দ্বারা জগতে অমরত্ব লাভ সম্ভব হলেও, বস্তুগতভাবে চিরকাল বেঁচে থাকার অধিকার মানুষের নেই। জন্মালে মৃত্যুই তার শেষ ঠিকানা।

আর্টিকেলের শেষকথাঃ মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে মানবের মাঝে আমি বাঁচিবারে চাই   টি। যদি তোমাদের আজকের এই মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ