সমাস কাকে বলে | সমাস কয় প্রকার ও কি কি

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমাস কাকে বলে | সমাস কয় প্রকার ও কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমাস কত প্রকার ও কী কী  টি।

সমাস কয় প্রকার ও কি কি
 সমাস কয় প্রকার ও কি কি

সমাস কাকে বলে | সমাস কয় প্রকার ও কি কি

উত্তর: পরস্পর অর্থসংগতিবিশিষ্ট দুই বা ততোধিক পদের এক পদে পরিণত হওয়ার নাম সমাস। ‘সমাস' শব্দের অর্থ সংক্ষেপণ, মিলন, একাধিক পদের একপদীকরণ। বাক্যে শব্দের ব্যবহার সংক্ষেপ করার উদ্দেশ্যে সমাসের সৃষ্টি। সমাসের মাধ্যমে দুই বা ততোধিক পদের সমন্বয়ে নতুন অর্থবোধক শব্দ তৈরি হয় ।

সমাস প্রধানত ছয় প্রকার। যথা : 

ক. দ্বন্দ্ব সমাস 

খ. কর্মধারয় সমাস 

গ. তৎপুরুষ সমাস 

ঘ. বহুব্রীহি সমাস 

ঙ. দ্বিগু সমাস 

চ. অব্যয়ীভাব সমাস 

উদাহরণসহ সমাসগুলো সম্পর্কে আলোচনা করা হলো:

ক. দ্বন্দ্ব সমাস: যে সমাসে সমস্যমান পদগুলোর প্রত্যেকটির অর্থই প্রাধান্য পায় তাকে দ্বন্দ্ব সমাস বলে । যেমন: ভাই ও বোন = ভাইবোন, কাগজ ও কলম = কাগজ-কলম ইত্যাদি।

খ. কর্মধারয় সমাস: যেখানে বিশেষণ বা বিশেষণ ভাবাপন্ন পদের সঙ্গে বিশেষ্য বা বিশেষ্যভাবাপন্ন পদের সমাস হয় এবং পরপদের অর্থ প্রধানরূপে প্রতীয়মান হয় তাকে কর্মধারয় সমাস বলে । যেমন: নীল যে পদ্ম = নীলপদ্ম, পল মিশ্রিত অন্ন = পলান্ন ইত্যাদি ।

গ. তৎপুরুষ সমাস: যে সমাসে পূর্বপদের বিভক্তি লোপ পায় এবং পরপদের অর্থ প্রাধান্য পায় তাকে তৎপুরুষ সমাস বলে । যেমন: বিপদকে আপন্ন = বিপদাপন্ন, শ্রম দ্বারা লব্ধ = শ্রমলব্ধ ইত্যাদি।

ঘ. বহুব্রীহি সমাস: যে সমাসে সমস্তপদে সমস্যমান পদগুলোর কোনোটির অর্থ না বুঝিয়ে অন্য কোনো অর্থ বোঝায় তাকে বহুব্রীহি সমাস বলে। যেমন: আশীতে বিষ যার = আশীবিষ। এখানে আশীতে (দাঁতে) যার বিষ আছে বোঝাতে যেকোনো বিষদাঁত বিশিষ্ট ব্যক্তি বা বস্তুকে না বুঝিয়ে সাপকে বোঝায়। এরকম: পীত অম্বর যার = পিতাম্বর, নীল অম্বর যার = নীলাম্বর ইত্যাদি হয়।

ঙ. দ্বিগু সমাস: যে সমাসে পূর্বপদে সংখ্যাবাচক শব্দ এবং পরপদে সমাহার বা সমষ্টিবাচক শব্দ ব্যবহৃত হয় তাকে দ্বিগু সমাস বলে । যেমন: তিন মাথার সমাহার = তেমাথা, চার রাস্তার সমাহার = চৌরাস্তা ইত্যাদি।

চ. অব্যয়ীভাব সমাস: যে সমাসের পূর্বপদে অব্যয় পদ ব্যবহৃত হয় এবং পূর্বপদের অর্থ প্রাধান্য পায় তাকে অব্যয়ীভাব সমাস বলে । যেমন: কূলের উপ (সমীপে) = উপকূল, বনের উপ (সদৃশ) = উপবন ইত্যাদি ।

আর্টিকেলের শেষকথাঃ সমাস কাকে বলে | সমাস কয় প্রকার ও কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম সমাস কাকে বলে কত প্রকার ও কী কী  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ