নারী ও রাজনীতি বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারী ও রাজনীতি বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারী ও রাজনীতি বলতে কি বুঝ  টি।

নারী ও রাজনীতি বলতে কি বুঝ
নারী ও রাজনীতি বলতে কি বুঝ

নারী ও রাজনীতি বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : আধুনিক যুগে নারী ও রাজনীতি বিষয়টি বিশ্ববাসীর নিকট বহুল আলোচিত ও চমকপ্রদ বিষয় হিসেবে আত্মপ্রকাশ করেছে। বিশেষ করে ঊনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে এ সংক্রান্ত আলোচনা বেশ গুরুত্ব পায়। ষাট ও সত্তরের দশকে ইউরোপ ও আমেরিকায় নারীমুক্তি আন্দোলন নারী রাজনীতিতে চলে আসে। ইতঃপূর্বে রাজনীতিতে নারীদের তেমন গুরুত্ব দেওয়া হতো না। সাধারণভাবে মনে করা হতো যে রাজনীতিতে নারীরা তেমন সচেতন নয়। তাছাড়া এমনও মনে করা হতো যে নারীরা রাজনীতিতে সাফল্য অর্জন করতে পারবে না। কিন্তু ঊনবিংশ শতকের শেষ দিকে উন্নত, উন্নয়নশীল ও অনুন্নত সকল দেশেই নারীরা রাজনীতিতে আগ্রহী হয়ে উঠে। ফলে নারীরা রাজনীতিতে আগ্রহী নয়, দক্ষ নয়, অভিজাত নয়, সচেতন নয় এমন ধারণার অবসান হতে থাকে। সর্বত্র নারীরা পুরুষের পাশাপাশি পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক সর্বক্ষেত্রে সম অধিকারের দাবী করতে শুরু করে। নারীদের সামগ্রিক অবস্থার উন্নয়ন, নারীর প্রতি বৈষম্যের অবসান এবং নারীকে অসহায় অবস্থা হতে উত্তরণের জন্য নারী ও রাজনীতি বিষয়টি আত্মপ্রকাশ করে।

→ নারী ও রাজনীতি : সাধারণভাবে নারী ও রাজনীতি বলতে জ্ঞানের সেই শাখাকে বোঝায় যেখানে নারী ও পুরুষকে নিয়ে গঠিত সমাজকে বিশ্লেষণ করে, নারীর ভোটাধিকার ও রাজনৈতিক ক্ষমতা এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর ভূমিকা নির্ধারণ করা হয় । জ্ঞানের এ শাখা নারীর প্রতি বৈষম্য এবং সমাজে নারীর অধস্তন অবস্থাকে চিহ্নিত করে। বৈষম্য ও অধস্তন অবস্থার কারণ নির্ণয় করে . নারী ও পুরুষের মধ্যে সুস্থ ও সফল সমন্বয় ও সহযোগিতার মাধ্যমে সামাজিক অগ্রযাত্রাকে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও সমতাভিত্তিক করার উপায় ও কর্মপন্থা নির্দেশ করে ।

নারীবাদীদের মতে, নারী ও রাজনীতি এমন একটি বিষয় যার মাধ্যমে নারীর বিরুদ্ধে পুরুষতান্ত্রিকতার ফলে বিরাজমান সকল প্রকার বৈষম্য দূর করার যাবতীয় প্রচেষ্টা গ্রহণ করা হয় ।

নারী ও রাজনীতি জ্ঞানের এমন একটি পৃথক শাখা যেখানে নারীর জীবন ও কর্মধারা, তার মন ও মানসিকতা, তার চিন্তাভাবনা এবং সমাজজীবনে, রাষ্ট্রে, অর্থনৈতিক কর্মকাণ্ডে, শিল্প ও সংস্কৃতিতে অর্থাৎ জীবনের সকল ক্ষেত্রে নারীর স্থান ও ভূমিকা বিষয়ক অধ্যয়ন ও গবেষণা করে থাকে।

মূলত নারী ও রাজনীতি হলো নারীকে নির্যাতনের শৃঙ্খলামুক্ত নারী ও পুরুষের সমন্বয়ে সমতাভিত্তিক সমাজ গঠন ও যাবতীয় উন্নয়নে সম অংশীদারিত্ব নিশ্চিত করে।

উপসংহার : উপরোক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, নারী ও রাজনীতি হলো জ্ঞানের সেই মূল্যবান শাখা যেখানে নারীর সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা করে সমাজে নারীদের অবস্থান, নারীদের অধস্তনতা, তাদের বৈষম্য এবং রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ক্ষেত্রে রাষ্ট্রের মধ্যে তাদের ভূমিকা নির্দেশ করা হয়। নারী ও রাজনীতি বিষয়টি এখন আন্তর্জাতিক ইস্যুতে পরিণত হয়েছে এবং নারী উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে।

আর্টিকেলের শেষকথাঃ নারী ও রাজনীতি বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম নারী ও রাজনীতি বলতে কি বুঝ  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ