শহীদ বুদ্ধিজীবী কারা | বুদ্ধিজীবী কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো শহীদ বুদ্ধিজীবী কারা | বুদ্ধিজীবী কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শহীদ বুদ্ধিজীবী কারা | বুদ্ধিজীবী কাকে বলে ।

শহীদ বুদ্ধিজীবী কারা  বুদ্ধিজীবী কাকে বলে
শহীদ বুদ্ধিজীবী কারা  বুদ্ধিজীবী কাকে বলে

শহীদ বুদ্ধিজীবী কারা | বুদ্ধিজীবী কাকে বলে

  • অথবা, বুদ্ধিজীবী বলতে কি বুঝ ? 
  • অথবা, বুদ্ধিজীবী কারা?

উত্তর : ভূমিকা : ইংরেজি Intelligentsia অর্থ দেশের সংস্কৃতিসম্পন্ন সম্প্রদায় (The cultured class of a country)। এটি Intellectual/ enlightened person এর সমার্থক; যার অর্থ জ্ঞানালোক প্রাপ্ত ব্যক্তি বা বুদ্ধিজীবী। 

এ শব্দটির উৎপত্তিগত ব্যবহারকারী রাশিয়ার বিপ্লবীরা। বুদ্ধিজীবী শব্দ একটি বহুবাচক শব্দ, তাই একসাথে বুদ্ধিজীবী শ্রেণি বা সম্প্রদায় বলা হয়। এরা একদল সুশিক্ষিত জ্ঞানী, গুণী ও বিচারবুদ্ধিসম্পন্ন জনগোষ্ঠী । 

এর সদস্যরা জাতির দুর্দিনের কাণ্ডারি হিসেবে আবির্ভূত হন ও দেশকে সঠিক পথে অগ্রসর হবার প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। দেশের উন্নয়ন ও কল্যাণে বুদ্ধিজীবীরা সদা তৎপর ।

বুদ্ধিজীবী : সাধারণত সমাজে শিক্ষিত, জ্ঞানী ও প্রজ্ঞাবান ব্যক্তিকে বুদ্ধিজীবী বলে। তবে ব্যঙ্গ অর্থে বুদ্ধিজীবী হচ্ছে সেই ব্যক্তি যে ব্যক্তি বুদ্ধি বিক্রি করে খায় বা উপার্জন করে তাকেই বুঝায়। 

সে অর্থে সমাজের বিশিষ্ট চিন্তাবিদ, কলামিস্ট, লেখক, সাহিত্যক প্রমুখকেও বুদ্ধিজীবী বলে। তাই বুদ্ধিজীবীরা হচ্ছে সমাজ ও রাষ্ট্রের “চিন্তাশীল গোষ্ঠী”। 

তারা সমাজকে নিয়ে চিন্ত াভাবনা ও গবেষণা করে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।

বিশিষ্ট চিন্তাবিদ বিনয় ঘোষ “বাংলার নবজাগৃতি” বইতে বলেছেন, 'আজকাল আমরা বুদ্ধিজীবী বলতে যাদের বুঝে থাকি তাদের নামকরণ রাশিয়াতে হয় বলে অভিমত ব্যক্ত করা হয়। 

তিনি “শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণি ও বুদ্ধিজীবী শ্রেণির মধ্যে কোনো পার্থক্য করতে রাজি নন। তাঁর নিজের ভাষায়, “মধ্যবিত্ত শ্রেণির সাথে বুদ্ধিজীবী শ্রেণিকে পৃথক করে বিচার করা যুক্তিহীন। 

সমাজে শিক্ষা ও সংস্কৃতির সাথে যারা জড়িত তাদেরই মধ্যবিত্ত শ্রেণির অন্তর্গত বুদ্ধিজীবী শ্রেণি বলা হয়।”

Adward Shills-এর মতে, “যারা শিক্ষিত এবং সাধারণ কাজকর্মে চিন্তা- চেতনায় স্বাতন্ত্র্য বৈশিষ্ট্যমণ্ডিত তারাই বুদ্ধিজীবী। নব্য রাষ্ট্রগুলোতে আধুনিক অর্থনীতি ও প্রশাসনিক ক্ষেত্রে জ্ঞানসম্পন্ন তারাই বুদ্ধিজীবী।”

Michels-এর মতে, “যারা নিজেদের বিবেক বিচার ও বুদ্ধি দিয়ে ঘটনাকে বিশ্লেষণ করতে পারে তারাই হলো বুদ্ধিজীবী।”

Stills-এর মতে, “কোনো ডিগ্রি নেই কিন্তু সাধারণ শিক্ষায় শিক্ষিত ব্যক্তিরাও এক প্রকার বুদ্ধিজীবী।”

কার্ল ম্যানহাটনের মতে, “প্রত্যেক সমাজে নানা গোষ্ঠীভুক্ত এমন কিছু লোক থাকে যাদের কাজ হলো সেই সমাজের জীবনাদর্শন ও দৃষ্টিভঙ্গি রচনা ও ব্যাখ্যা করা। যারা সমাজের এই জীবনদর্শন ব্যাখ্যা করে তারাই বুদ্ধিজীবী সমাজের অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য।”

উপসংহার : আলোচ্য আলোচনা শেষে বলা যায়, বুদ্ধিজীবীদের মধ্যে রয়েছে দেশ বরেণ্য অর্থনীতিবিদ, কবি, সাহিত্যিক, সাংবাদিক, সমাজসেবী, সমাজকল্যাণ কর্মী, সমাজকর্মী, সমাজসংস্কারক, অধ্যাপক, বিজ্ঞানী, আইনজীবী, প্রযুক্তিবিদ, বিশেষজ্ঞ, কৌশলী, চিকিৎসক, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা, রাজনীতিবিদ, উচ্চ পর্যায়ে. অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা প্রমুখ ব্যক্তিত্ব ।

আর্টিকেলের শেষকথাঃ শহীদ বুদ্ধিজীবী কারা | বুদ্ধিজীবী কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম শহীদ বুদ্ধিজীবী কারা | বুদ্ধিজীবী কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ