business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

তোমার কলেজের ছাত্রাবাস সমস্যার ওপর একটি প্রতিবেদন রচনা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তোমার কলেজের ছাত্রাবাস সমস্যার ওপর একটি প্রতিবেদন রচনা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তোমার কলেজের ছাত্রাবাস সমস্যার ওপর একটি প্রতিবেদন রচনা করো  টি।

তোমার কলেজের ছাত্রাবাস সমস্যার ওপর একটি প্রতিবেদন রচনা করো
তোমার কলেজের ছাত্রাবাস সমস্যার ওপর একটি প্রতিবেদন রচনা করো

তোমার কলেজের ছাত্রাবাস সমস্যার ওপর একটি প্রতিবেদন রচনা করো

৬ মে, 2022 খ্রি.

বরাবর

অধ্যক্ষ

'ক' ডিগ্রি মহাবিদ্যালয়

‘ক’, শরীয়তপুর ।

বিষয়: কলেজ ছাত্রাবাস সমস্যা সংক্রান্ত প্ৰতিবেদন ।

সূত্র: ১৯/০৪/২২

জনাব,

অবগতির জন্য জানাচ্ছি যে, আপনার পত্রের স্মারক প্রেক্ষিতে সরেজমিনে 'ক' ডিগ্রি মহাবিদ্যালয় ছাত্রাবাস পরিদর্শন করে ছাত্রাবাসের বর্তমান সমস্যা সম্পর্কিত প্রতিবেদনটি উপস্থাপন করছি।

১. কলেজ প্রতিষ্ঠার অল্প কিছুদিন পর ছাত্রদের আবাসন সংকট নিরসনের লক্ষ্যে ছাত্রাবাসটি স্থাপিত হয়। কিন্তু বর্তমানে ছাত্রাবাসটির অবস্থা খুবই করুণ। কলেজ উন্নয়ন ও ছাত্রসংখ্যা বৃদ্ধির সাথে সাথে ছাত্রাবাসের উন্নয়ন ও সংস্কার হয়নি। ফলে আবাসন সংকট দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রয়োজনীয় কক্ষ না থাকার ফলে একই কক্ষে ৮-১০ জন ছাত্রকে অবস্থান করতে হচ্ছে । ফলে ছাত্রদের পড়াশোনার পরিবেশ ব্যাহত হচ্ছে । 

২. ছাত্রাবাস প্রতিষ্ঠাকালে যেসব আসবাবপত্র তৈরি করা হয়েছিল সেগুলো দীর্ঘদিনের ব্যবহারে জীর্ণ ও ভঙ্গুর হয়ে পড়েছে। বেশকিছু নষ্ট হয়ে গিয়েছে । এ যাবৎ সেগুলো মেরামত কিংবা নতুন করে তৈরি করা হয়নি। ফলে ছাত্ররা পড়াশোনার উপযুক্ত পরিবেশ পাচ্ছে না ।

৩. ছাত্রাবাসে আবাসিক শিক্ষকদের জন্য কোনো কক্ষের ব্যবস্থা না থাকায় কোনো শিক্ষক ছাত্রাবাসে অবস্থান করেন না। তত্ত্বাবধায়কের জন্য একটি রুম বরাদ্দ থাকলেও তিনি সপরিবারে বাইরে অবস্থান করেন । ফলে কতিপয় উচ্ছৃঙ্খল ছাত্র ছাত্রাবাসে নিয়ম বহির্ভূত নানা কর্মকাণ্ড ঘটায়।

৪. ইদানীং ডাইনিং-এ খাবার সমস্যা প্রকট আকার ধারণ করেছে। খাবারের মান নিয়ন্ত্রণে কোনো নিয়মনীতি না থাকার ফলে ডাইনিং পরিচালক তার ইচ্ছামতো খাবার পরিবেশন করছে। এসব অস্বাস্থ্যকর খাবার খেয়ে ছাত্ররা ডায়রিয়া, আমাশয়, গ্যাস্ট্রিকসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে ।

৫. ছাত্রাবাসে কোনো গ্রন্থাগার ও রিডিং রুম না থাকার ফলে শিক্ষার্থীরা প্রয়োজনীয় বই ও পড়ার পরিবেশ থেকে বঞ্চিত হচ্ছে ।

৬. দীর্ঘদিন সংস্কার না করার ফলে বহু দরজা-জানালা নষ্ট হয়ে গেছে। তাছাড়া ছাদের অবস্থাও করুণ। বৃষ্টি হলেই ছাদ থেকে চুইয়ে পানি পড়ে । আশঙ্কা করা হচ্ছে যেকোনো মুহূর্তে ছাদ ধসে বড় রকমের দুর্ঘটনা ঘটে যেতে পারে।

৭. ছাত্রাবাসটিতে বাথরুম সমস্যাও প্রকট । ময়লা, দুর্গন্ধ ও অস্বাস্থ্যকর পরিবেশ বাথরুমগুলোর স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

৮. ছাত্রাবাসটিতে দলীয় রাজনৈতিক আধিপত্য বিস্তারে কতিপয় ছাত্র সদা তৎপর থাকে। ফলে রুম দখল, প্রতিপক্ষের প্রতি হুমকি, সাধারণ ছাত্রদের দলীয় কার্যক্রমে অংশ নিতে বাধ্য করা, সর্বোপরি পেশিশক্তি বিস্তারের প্রবণতা স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে ।

উপরিউক্ত সমস্যাসমূহ সমাধানকল্পে অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে ছাত্রাবাসটিকে ছাত্রদের বাসযোগ্য ও পাঠের উপযুক্ত পরিবেশ গড়ে তোলার জন্য সুপারিশ করা হলো।

নিবেদক

নিতাই মোহন্ত

দ্বাদশ শ্রেণি, মানবিক বিভাগ 'ক' ডিগ্রি মহাবিদ্যালয়

** [এখানে প্রতিষ্ঠান ও প্রতিবেদকের ঠিকানাসহ খাম আঁকতে হবে]

আর্টিকেলের শেষকথাঃ তোমার কলেজের ছাত্রাবাস সমস্যার ওপর একটি প্রতিবেদন রচনা করো

আমরা এতক্ষন জেনে নিলাম তোমার কলেজের ছাত্রাবাস সমস্যার ওপর একটি প্রতিবেদন রচনা করো  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc