দুর্গোৎসব পালনের একটি দিনলিপি রচনা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো দুর্গোৎসব পালনের একটি দিনলিপি রচনা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের দুর্গোৎসব পালনের একটি দিনলিপি রচনা করো  টি।

দুর্গোৎসব পালনের একটি দিনলিপি রচনা করো
দুর্গোৎসব পালনের একটি দিনলিপি রচনা করো

দুর্গোৎসব পালনের একটি দিনলিপি রচনা করো

রাত ১১টা ৫০ মিনিট

যশোর

আজ নবমীর দিন। কয়েকদিন ধরে পালিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গোৎসব। সপ্তমীর দিন থেকে পূজা শুরু হয়। আজ নবমীর দিন বলে প্রতিটি পূজামণ্ডপে ভিড় একটু বেশিই ছিল । আমি আজ দিনের প্রথম দিকটা আমাদের এলাকার মণ্ডপে কাটিয়েছি । আমাদের পূজামণ্ডপটা শহরের একটু বাইরে হওয়ায় দিনের বেলাতেই বেশি ভিড় থাকে। রাতের বেলা তেমন ভিড় থাকে না। তাই সন্ধ্যার পর বন্ধুদের সাথে নিয়ে পূজামণ্ডপে ঘোরার জন্য বেরিয়ে পড়ি। যেহেতু সর্বজনীন উৎসব সেহেতু জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বন্ধুরা সবাই সন্ধ্যার আগেই নির্দিষ্ট জায়গায় একত্র হই। প্রথমে আমরা বাড়ি থেকে সবচেয়ে দূরের যে পূজামণ্ডপ সেখানে যাই। বন্ধুরা সবাই মিলে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পূজা দেখে বেড়াতে লাগলাম। তবে পূজামণ্ডপ থেকে বেরিয়ে নিজেদের মতো করে আনন্দ করলাম। কারণ এটা তো উৎসব; বেশি গাম্ভীর্যের সাথে উৎসব পালন করলে তো তা আর উৎসব থাকে না। এভাবে আমরা প্রায় ১২-১৩টি মণ্ডপ দর্শন করলাম । আমাদের মধ্যে যারা সনাতন তারা প্রতিমায় প্রণাম করল, কোনো কোনো জায়গায় প্রণামি দিলাম। রাত বেড়ে গেলে ফিরে এলাম আমরা। কিছুক্ষণ আগে বাড়িতে এসেছি। বন্ধুরা মিলে খাওয়াদাওয়া বাইরেই করে এসেছি। বন্ধুদের সাথে - পূজোমণ্ডপগুলো ঘুরে খুব ভালো লাগছে আমার ।

আর্টিকেলের শেষকথাঃ দুর্গোৎসব পালনের একটি দিনলিপি রচনা করো

আমরা এতক্ষন জেনে নিলাম দুর্গোৎসব পালনের একটি দিনলিপি রচনা করো  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ