যারে তুমি নিচে ফেল সে তোমারে বাঁধিবে নিচে পশ্চাতে রেখেছ ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো যারে তুমি নিচে ফেল সে তোমারে বাঁধিবে নিচে পশ্চাতে রেখেছ ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি যারে তুমি নিচে ফেল সে তোমারে বাঁধিবে নিচে পশ্চাতে রেখেছ যারে সে তোমারে পশ্চাতে টানিছে টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের যারে তুমি নিচে ফেল সে তোমারে বাঁধিবে নিচে পশ্চাতে রেখেছ যারে সে তোমারে পশ্চাতে টানিছে  টি।

যারে তুমি নিচে ফেল সে তোমারে বাঁধিবে নিচে পশ্চাতে রেখেছ ভাবসম্প্রসারণ
যারে তুমি নিচে ফেল সে তোমারে বাঁধিবে নিচে পশ্চাতে রেখেছ ভাবসম্প্রসারণ

যারে তুমি নিচে ফেল সে তোমারে বাঁধিবে নিচে পশ্চাতে রেখেছ ভাবসম্প্রসারণ

মূলভাব: স্রষ্টার যা কিছু সৃষ্টি তার সবই একটি অপরটির ওপর নির্ভরশীল। কোনো সৃষ্টিই নিরর্থক নয়। একে-অন্যের সহযোগিতা নিয়েই আজকে সবাই সভ্যতার উৎকর্ষে অবদান রাখছে। ছোট-বড়, ধনী-গরিব, জাত-অজাতের প্রশ্ন মুখ্য নয়, যারা এগুলো মুখ্য মনে করে একা একাই সামনের দিকে এগিয়ে যেতে চায়, প্রকৃতপক্ষে তারা এগোতে পারে না ।

সম্প্রসারিত ভাব: মানুষের অস্তিত্ব রক্ষার প্রক্রিয়ায় সমবায়িক ব্যবস্থা বিদ্যমান। প্রত্যেকটি মানুষ সমাজের অন্যান্য মানুষের সাথে সহযোগিতামূলক মনোভাব নিয়ে যদি এগিয়ে যায় তাহলে সুন্দর সমাজব্যবস্থা যেমন গড়ে উঠতে পারে তেমনই মানুষের ব্যক্তিগত সুখ ও সমৃদ্ধি নিশ্চিত হতে পারে। সমাজে যারা উঁচু-নীচু, ধনী-গরিব এসব শ্রেণিবৈষম্যের সৃষ্টি করে তারা সমাজহিতৈষী নয়, মানবহিতৈষী নয়। এমনকি এসব স্বার্থপর মানুষ নিজেরাও একসময় বিপদগ্রস্ত হয়। কারণ অবহেলা করে, ঘৃণাভরে স্বার্থপর মানুষেরা যাদের পেছনে ফেলে দেয় সেসব অবহেলিত, বঞ্চিত মানুষেরাই তাদের একসময় পেছনের দিকে টেনে ধরে । অথচ সবাই যদি একে-অপরের সতীর্থ হয়ে একযোগে কাজ করে তাহলে সবার জন্যেই মঙ্গল। শক্তি, সাহস, ক্ষমতা সবকিছুই সবার একত্রে অবস্থানের মধ্য দিয়ে শতগুণ বৃদ্ধি পেতে পারে। সবার একত্রে অবস্থানের মধ্য দিয়ে যেকোনো কঠিন কাজ সম্পন্ন করা সহজতর হয়। ব্যক্তিগত সীমারেখা সামষ্টিক সীমারেখার তুলনায় খুবই সংকীর্ণ। তাই ব্যক্তিকে সামষ্টিক সীমারেখা ধরেই পথ চলতে হবে। নচেৎ একসময় ব্যক্তি নিজেই সামষ্টিক শক্তির কাছে নত হয়ে পড়তে বাধ্য হয় এবং অস্তিত্বের সংকটে পড়ে।

মন্তব্য: সবার ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমেই সুন্দর সমাজব্যবস্থা এবং ব্যক্তিগত সুখ-সমৃদ্ধি নিশ্চিত হতে পারে। কারো একার পক্ষে তা সম্ভব নয়, এটাই বাস্তবতা ।

আর্টিকেলের শেষকথাঃ যারে তুমি নিচে ফেল সে তোমারে বাঁধিবে নিচে পশ্চাতে রেখেছ ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম যারে তুমি নিচে ফেল সে তোমারে বাঁধিবে নিচে পশ্চাতে রেখেছ ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই যারে তুমি নিচে ফেল সে তোমারে বাঁধিবে নিচে পশ্চাতে রেখেছ ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ