bangla data

যত বড় হোক ইন্দ্রধনু ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো যত বড় হোক ইন্দ্রধনু ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি যত বড় হোক ইন্দ্রধনু ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের যত বড় হোক ইন্দ্রধনু ভাবসম্প্রসারণ টি।

যত বড় হোক ইন্দ্রধনু ভাবসম্প্রসারণ
যত বড় হোক ইন্দ্রধনু ভাবসম্প্রসারণ

যত বড় হোক ইন্দ্রধনু ভাবসম্প্রসারণ

মূলভাব: কাছাকাছি যে আছে সে ক্ষুদ্র হলেও তার সাথেই সখ্য গড়ে ওঠে, জন্ম নেয় ভালোবাসা। দূরে থাকে যা, তা যতই মূল্যবান হোক না কেন সেটি আকাঙ্ক্ষার ধন হওয়া উচিত নয়।

সম্প্রসারিত ভাব: মানুষ সৌন্দর্যের পূজারি বলে ইন্দ্রধনু তার কাছে বেশ দৃষ্টিনন্দন । ইন্দ্রধনু বা রংধনুতে রয়েছে বিচিত্র রঙের সমারোহ। ইন্দ্রধনু আমাদের মনে ভালো লাগার অনুভূতি সৃষ্টি করলেও ইন্দ্রধনুর সাথে আমাদের আকাশ আর মাটির ব্যবধান। কাজেই ভালো লাগার এ অনুভূতি কখনোই ভালোবাসায় রূপান্তরিত কিংবা উত্তীর্ণ হয় না। আমরা ভালোবাসি প্রজাপতি। আমাদের খুব কাছেই থাকে এ প্রজাপতি। রং- বেরঙের পাখা মেলে প্রজাপতি যখন উড়ে বেড়ায়, তখন আমাদের মনে আনন্দের দোলা লাগে! আমাদের হাতের নাগালেই প্রজাপতির মতো সুন্দর একটি প্রাণী থাকে, আর আমাদের মনোযোগ কি না ইন্দ্রধনুর দিকে। যাকে পাওয়া যাবে না, দেখা যাবে না কাছাকাছি, ধরা যাবে না, ছোঁয়া যাবে না তার প্রতি ভালো লাগার অনুভূতি থাকলেও ভালোবাসা কাজ করে না। আমরা তাই ইন্দ্রধনু নয়, প্রজাপতিকেই ভালোবাসি ইন্দ্রধনুর চেয়ে প্রজাপতি আকারে ক্ষুদ্র। কিন্তু আমাদের আকর্ষণ এর প্রতিই বেশি। ইন্দ্ৰধনুকে কাছে পাওয়ার যেহেতু কোনো সম্ভাবনা নেই, সেহেতু একে না পেলেও খারাপ লাগবে না আমাদের। কিন্তু প্রজাপতি না দেখলে, কাছে না পেলে আমাদের খারাপ লাগতেই পারে। কাছের বস্তুকে মানুষ ভালোবাসবে, এটিই স্বাভাবিক। এর মধ্যেই নিহিত থাকে প্রকৃত প্রেম ও মহত্ত্ব। প্রজাপতির সৌন্দর্য তাই আমাদের ইন্দ্রধনুর চেয়ে বেশি মুগ্ধ করে। আমাদের মনে রাখতে হবে যে, দূরের দুর্লভ বস্তুর প্রতি অতিরিক্ত আকর্ষণ দেখিয়ে কাছের সৌন্দর্যকে উপেক্ষা বা অবহেলা করা মোটেও উচিত নয়। অনেক দূরের অনিঃশেষ সৌন্দর্যের চেয়ে নিকটের ক্ষুদ্র সৌন্দর্যই আমাদের কাছে প্রাণবন্ত এবং সুখকর। দূরের সৌন্দর্য সবসময় দূরেই থেকে যায়। দূরের সৌন্দর্যের প্রতি বেশি অনুরাগ প্রকাশ করলে তাকে কাছে না পেয়ে কষ্টই পেতে হয় মানুষকে। নগদপ্রাপ্তির মূল্যকে স্বীকার করে নিলে আমরা ইন্দ্রধনুর চেয়ে প্রজাপতির দিকেই আকৃষ্ট হব । প্রজাপতির সৌন্দর্য সুন্দরের অনাবিল উৎস।

মন্তব্য: কাছের সৌন্দর্যকে যেভাবে নাগালের মধ্যে পাওয়া যায় তেমনই তার সৌন্দর্যকে প্রাণভরে উপভোগ করা যায়। তাই আমাদের উচিত সুদূরের অধরা সৌন্দর্যকে পাওয়ার দুরাশা না করে, হাতের কাছের সৌন্দর্যকে উপভোগ করা ।

আর্টিকেলের শেষকথাঃ যত বড় হোক ইন্দ্রধনু ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম যত বড় হোক ইন্দ্রধনু ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই যত বড় হোক ইন্দ্রধনু ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ