যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাবসম্প্রসারণ  টি।

যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাবসম্প্রসারণ
যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাবসম্প্রসারণ

যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাবসম্প্রসারণ

মূলভাব: অমিতব্যয়ীরা অচিরেই অভাবের মধ্যে নিপতিত হয়। কাজেই আয় বুঝে ব্যয় করা উচিত। সুখ ও সচ্ছলতার দিনে দুঃসময়ের জন্যে সঞ্চয় করাই বুদ্ধিমানের কাজ।

সম্প্রসারিত ভাব: দিনের বেলা সূর্যের আলোতে পৃথিবী থাকে আলোকিত। এসময়ে প্রদীপের আলো নিষ্প্রয়োজন । অথচ কিছু মানুষ দিনের বেলায়ও ঘরে প্রদীপ জ্বালিয়ে রাখে। যে ব্যক্তি বিনা প্রয়োজনে দিনে প্রদীপ জ্বেলে রাখে, সে অমিতব্যয়ী। তার জীবনে দারিদ্র্যের অভিশাপ অনিবার্য। পরবর্তী সময়ে তার জীবন এতই দুর্বিষহ হয়ে ওঠে যে, দারিদ্র্যের কশাঘাতে তেলের অভাবে তাকে অন্ধকারেই কাটাতে হয়। অনুরূপভাবে বলা যায়, অপচয় মানুষের জীবনে কল্যাণ বয়ে আনে না। অর্থ তথা সম্পদের অপব্যবহার একসময় দারিদ্র্যের কারণ হয়ে দাঁড়ায়। অপচয়কারীর জীবনে যেকোনো সময় নেমে আসতে পারে সীমাহীন দুর্গতি। অর্জিত ধনসম্পদের অবিবেচনাপ্রসূত ব্যবহারের ফলে প্রয়োজনের সময়ে অভাব বা দুঃখমোচনের সব পথ রুদ্ধ হয়ে পড়ে। মিতব্যয়িতা কৃপণতা নয়। বরং মিতব্যয়িতার দ্বারা জীবনের সাবলীল স্বাচ্ছন্দ্য বিধান সম্ভব। এতে মানুষের মানসিক প্রশান্তির পথ প্রশস্ত হয়। প্রবৃত্তির সংযমের মাধ্যমে আত্মার বিশুদ্ধতা অর্জনেও মিতব্যয়িতা ভূমিকা রাখে। জীবনের লক্ষ্য অর্জন তথা জাগতিক কল্যাণ সাধনের জন্য মানুষকে অবশ্যই মিতব্যয়ী হতে হবে।

মন্তব্য: পরিমিত ব্যয় মানুষের জীবনকে সুন্দর ও আনন্দে সমৃদ্ধ করে। অপব্যয় মানুষের সুন্দর জীবনকে ধ্বংস করে। তাই অপব্যয় বর্জন করা বাঞ্ছনীয় ।

আর্টিকেলের শেষকথাঃ যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ