মিথ্যা শুনিনি ভাই ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মিথ্যা শুনিনি ভাই ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি মিথ্যা শুনিনি ভাই ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মিথ্যা শুনিনি ভাই এই হৃদয়ের চেয়ে বড় কোনো মন্দির-কাবা নাই কোন কবিতার অংশ  টি।

মিথ্যা শুনিনি ভাই ভাবসম্প্রসারণ
মিথ্যা শুনিনি ভাই ভাবসম্প্রসারণ

মিথ্যা শুনিনি ভাই ভাবসম্প্রসারণ

মূলভাব: উপাসনালয় খোঁজার জন্য মানুষের দূরে যাওয়ার প্রয়োজন নেই। সবচেয়ে বড় উপাসনালয় হলো মানুষের হৃদয়। মানুষ বা সৃষ্টির মধ্যেই ঈশ্বর বাস করেন ।

সম্প্রসারিত ভাব: মানুষের স্বাভাবিক ধারণা হচ্ছে মসজিদ, মন্দির, গির্জা, 'প্যাগোডা— এগুলো মহাপবিত্র স্থান। এগুলোতে গিয়ে প্রার্থনা করলে সৃষ্টিকর্তার সন্ধান পাওয়া যাবে। কিন্তু সবচেয়ে পবিত্র স্থান হলো মানুষের হৃদয়। মানুষের হৃদয়ের মধ্যেই সৃষ্টিকর্তা বিরাজমান। হৃদয়কে কলুষিত রেখে বাহ্যিক উপাসনালয়ে আরাধনা করলেও কোনো লাভ হবে না। স্রষ্টা মানুষকে ‘সৃষ্টির সেরা জীব'-এর সম্মান দিয়েছেন। বিবেক-বিচার-বুদ্ধি দ্বারা পরিচালিত হওয়ার ক্ষমতা শুধু মানুষকেই দিয়েছেন স্রষ্টা। তাই মানুষ স্রষ্টা-প্রদত্ত বিবেক-বিচার-বুদ্ধি দ্বারা পরিচালিত হয়ে নিজের হৃদয়কে পবিত্র রেখে, কলুষমুক্ত রেখে অনায়াসেই স্রষ্টার সন্ধান লাভ করতে পারে। বাহ্যিক উপাসনালয়গুলোতে যাওয়ার আগে তাই হৃদয়কে পবিত্র করতে হবে। হৃদয়ের চেয়ে বড় কোনো মন্দির-কাবা আর নেই। একথার তাৎপর্য এই যে, হৃদয়কে উপাসনালয়ের মতো পবিত্র রাখতে হবে। আর তা সম্ভব হৃদয়ে মানবপ্রেমকে জাগ্রত রাখার মাধ্যমে । মানুষের মঙ্গল কামনায়, মানুষের প্রতি সহানুভূতিতে প্রদীপ্ত যে হৃদয় তা তুলনায় উপাসনার চেয়েও বড় । পাপ থেকে দূরে থেকে হৃদয়কে মন্দির বা কাবার মতো পবিত্র রাখার মধ্য দিয়েই মানুষ প্রকৃত মানুষ হয়ে উঠতে পারে।

মন্তব্য: মানুষের হৃদয় উপাসনালয়ের চেয়েও বড় । মানুষের মঙ্গল- চেতনায় শুভ্র হৃদয় উপাসনালয়ের মতো পবিত্র রাখতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ মিথ্যা শুনিনি ভাই ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম মিথ্যা শুনিনি ভাই ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই মিথ্যা শুনিনি ভাই ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ