যুক্তফ্রন্ট কি | যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো যুক্তফ্রন্ট কি | যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের যুক্তফ্রন্ট কি | যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর ।

যুক্তফ্রন্ট কি  যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর
যুক্তফ্রন্ট কি  যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর

যুক্তফ্রন্ট কি | যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর

  • যুক্তফ্রন্ট সম্পর্কে লিখ । 
  • অথবা, যুক্তফ্রন্ট কী? 
  • অথবা, যুক্তফ্রন্ট সম্বন্ধে যা জান লেখ। 
  • অথবা, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট সম্পর্কে একটি টীকা লেখ ।

উত্তর : ভূমিকা : ১৯৫৪ সালের পূর্ব বাংলা প্রাদেশিক পরিষদের নির্বাচন পূর্ব বাংলার রাজনৈতিক ইতিহাসে এক গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ ঘটনা। ১৯৫৪ সালের পূর্ব বাংলার প্রাদেশিক পরিষদের নির্বাচনে মুসলিম লীগের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য চারটি বিরোধী দলের সমন্বয়ে গড়ে উঠা জোটকে যুক্তফ্রন্ট বলা হয়। রাজনৈতিক কৌশল হিসেবে পূর্ব বাংলার বিরোধী রাজনীতিবিদদের কয়েকজন মিলে ১৯৫৪ সালের প্রাদেশিক আইন পরিষদের নির্বাচনের পূর্বে একটি জোট গঠন করেন। ১৯৫৩ সালের ৪ জিসেম্বর মাওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শেরে বাংলা, মাওলানা আতাহার আলী এবং হাজি মোহাম্মদ দানেশের নেতৃত্বে এ জোট গঠিত হয়। যুক্তফ্রন্ট গঠনে বঙ্গবন্ধু শেখ মুজিবও সক্রিয় ভূমিকা পালন করেন। যুক্তফ্রন্টের নির্বাচনি ইশতেহারে পূর্ব বাংলার কৃষি, শিল্প ও শিক্ষার উন্নয়নের মাধ্যমে জনগণের অর্থনৈতিক অধিকার নিশ্চিত করার যেমন আশ্বাস ছিল, তেমনিই ছিল গণতান্ত্রিক শাসনব্যবস্থার প্রতিশ্রুতি।

→ জোটবদ্ধ বা যুক্তফ্রন্টভুক্ত দলসমূহ : ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর যুক্তফ্রন্ট গঠিত হয়। এর অন্তর্ভুক্ত দল ছিল ৪টি। দলসমূহ নিম্নরূপ :

১. কৃষক-শ্রমিক পার্টি : শেরে বাংলা এ. কে. ফজলুল হকের নেতৃত্বে এটি গঠিত হয় (১৯৬৩, পূর্বের কৃষক-প্রজা পার্টি)। এটি ছিল গণতান্ত্রিক একটি দল ।

২. আওয়ামী মুসলিম লীগ : মাওলানা আবদুল হামিদ খান ভাসানী ও হোসেন শহীন সোহ্রাওয়ার্দীর নেতৃত্বে এটি গঠিত হয় । এটি ছিল একটি মধ্যপন্থি দল।

৩. নেজাম-ই-ইসলামি : মাওলানা আতাহার আলী এ দলের নেতৃত্বে ছিলেন। এটি ১৯৫৩ সালে গঠিত হয়। এটি একটি ইসলামি দল ।

৪. গণতন্ত্রী দল : হাজি মোহাম্মদ দানেশের নেতৃত্বে ১৯৫৩ সালে বামপন্থি তরুণরা এটি গঠন করে। এটি বামপন্থি দল। তবে এর ফ্রন্টভুক্ত হওয়া নিয়ে মতভেদ রয়েছে।

গণতান্ত্রিক, মধ্যপন্থি, ইসলামি ও বামপন্থি দলের সমন্বয়ে যুক্তফ্রন্ট প্রকৃতপক্ষে একটি শক্তিশালী অবস্থান তৈরিতে সক্ষম হয়। ক্ষমতাসীন ও মুসলিম লীগের বিরুদ্ধে শক্তিশালী অবস্থান ও আধিপত্যের বিরোধিতাই ছিল এর মূল ভিত্তি। এ. কে. ফজলুল হক, শহীদ সোহরাওয়ার্দী, মাওলানা ভাসানী প্রমুখ ছিলেন এর মূল ভাগে ।

উপসংহার : আলোচনার পরিশেষে বলতে পারি যে, মুসলিম লীগের অগণতান্ত্রিক আচরণ ও শোষণমূলক কার্যকলাপ বন্ধের উদ্দেশ্যেই ১৯৫৩ সালের ৪ মার্চ পূর্ব বাংলার নেতৃবৃন্দ ও রাজনৈতিক দলগুলো মিলে মুসলিম লীগ বিরোধী মোর্চা যুক্তফ্রন্ট গঠন করেছিলেন।

আর্টিকেলের শেষকথাঃ যুক্তফ্রন্ট কি | যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম যুক্তফ্রন্ট কি | যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ