কুরাইশদের বাজপাখি কাকে বলা হয় এবং কেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কুরাইশদের বাজপাখি কাকে বলা হয় এবং কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কুরাইশদের বাজপাখি কাকে বলা হয় এবং কেন।

কুরাইশদের বাজপাখি কাকে বলা হয় এবং কেন
কুরাইশদের বাজপাখি কাকে বলা হয় এবং কেন

কুরাইশদের বাজপাখি কাকে বলা হয় এবং কেন

  • অথবা, স্পেনের প্রথম আব্দুর রহমানকে 'কোরাইশদের বাজপাখি' বলা হয় কেন?
  • অথবা, কে, কাকে ও কেন 'কোরাইশদের বাজপাখি উপাধি দিয়েছেন?

উত্তর : ভূমিকা : ৭৫০ খ্রিস্টাব্দে যাবের যুদ্ধে উমাইয়াদের পতনের পর আব্বাসীয়গণ উমাইয়া বংশের উপর চরম নির্যাতন ও হত্যাযজ্ঞ চালায় । এই হত্যাযজ্ঞের হাত থেকে প্রথম আব্দুর রহমান সুকৌশলে ছদ্মবেশে একটানা পাঁচ বছর যাযাবর জীবনযাপন করেন। অতঃপর ৭৫৬ খ্রিস্টাব্দে কর্ডোভার সন্নিকটে অবস্থিত মাসারাহর যুদ্ধে পশ্চিমা দেশ স্পেনে উমাইয়া শক্তি প্রতিষ্ঠিত হয়। আব্দুর রহমান নিজেকে স্পেনের আইনসম্মত শাসক বলে দাবি করেন এবং স্পেনে উমাইয়া বংশ পতিষ্ঠা করেন।

→ কুরাইশদের বাজপাখি বলার কারণ : প্রথম আব্দুর রহমান আব্বাসীয় খলিফা আর মুনসুরের নামে খুত্বা পাঠ করতেন। পরবর্তীকালে আব্দুল মালিক বিন ওমার বিন মারওয়ার পরামর্শে আব্বাসীয় খলিফাদের নাম পাঠ স্থগিত করেন । আল মনসুর স্পেনকে তার সাম্রাজ্যের একটি বৈধ প্রদেশ হিসেবে দাবি করেন। তিনি আফ্রিকার গভর্নর ইবনে মুঘিসকে তার পক্ষে স্পেনকে তার সাম্রাজ্যের সঙ্গে যুক্ত করার নির্দেশ দেন। মুঘিস ছিলেন স্পেনের নিহত শাসক ইউসুফের আত্মীয়। এজন্য স্পষ্টত এ ব্যাপারটিতে তার স্বার্থ জড়িত ছিল। মুঘিস বহু সৈন্যবাহিনী নিয়ে কায়রোয়ান আক্রমণ করে। মুঘিসের সাথে স্পেনের উমাইয়া বিরোধীরাও আব্বাসীয়দের সাথে এসে যোগদান করেন। আব্বাসীয়রা প্রথম দিকে সেভিল দখল করে নেয়। প্রথম আব্দুর রহমান ৭৬৩ খ্রিস্টাব্দে কারমোনায় আব্বাসীয়দের অবরুদ্ধ করে ফেলেন। এতে করে আব্বসীয়দের শিবিরে মারাত্মক খাদ্যাভাব দেখা দেয়। আমির আব্দুর রহমান এক রাতে ৭০০ সৈন্য নিয়ে আব্বাসীয় শিবিরে আক্রমণ করে। উভয় পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ শুরু হয়। আব্বাসীয় বাহিনী শোচনীয়ভাবে পরাজিত হয় এবং সেনাপতি মুঘিস নিহত হয়। মুঘিসের মাথা দেহ থেকে বিচ্ছিন্ন করে লবণ ও গন্ধক দ্রব্য মিশিয়ে একটি থলেতে ভর্তি করে এক বণিকের মাধ্যমে আব্বাসীয় খলিফার কাছে পাঠিয়ে দেওয়া হয়। আব্বাসীয় খলিফা আল মনসুর বিভীষিকাময় পার্শ্বেলটি সম্পর্কে শুনে চিৎকার করে বলেন, “আল্লাহকে ধন্যবাদ, তিনি ঐ শত্রুর ও আমার মধ্যে একটি সাগর রেখেছেন।” তিনি আব্দুর রহমানকে ‘সাকর কুরাইশ’ বা ‘কুরাইশদের বাজপাখি' (Falcon of the Quraish) উপাধিতে ভূষিত করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেনের প্রথম আব্দুর রহমান ছিলেন একজন রণকুশলী ও সাহসী পুরুষ। তিনি গৃহহীন পথচারী একটি রাজ্যের মালিক হলেন এবং বিশাল আব্বাসীয় শাসককে পরাজিত করে একক অপ্রতিদ্বন্দ্বীরূপে প্রতিষ্ঠিত হলেন । অতঃপর আর কখনো আব্বাসীয় খলিফা স্পেন দখলের স্বপ্ন দেখতে সাহস পায়নি।

আর্টিকেলের শেষকথাঃ  স্পেনের প্রথম আব্দুর রহমানকে 'কোরাইশদের বাজপাখি' বলা হয় কেন

আমরা এতক্ষন জেনে নিলাম কে, কাকে ও কেন 'কোরাইশদের বাজপাখি উপাধি দিয়েছেন। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ