আবু মুসলিম খোরাসানির হত্যাকাণ্ডের সংক্ষিপ্ত বিবরণ দাও

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আবু মুসলিম খোরাসানির হত্যাকাণ্ডের সংক্ষিপ্ত বিবরণ দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আবু মুসলিম খোরাসানির হত্যাকাণ্ডের সংক্ষিপ্ত বিবরণ দাও।

আবু মুসলিম খোরাসানির হত্যাকাণ্ডের সংক্ষিপ্ত বিবরণ দাও
আবু মুসলিম খোরাসানির হত্যাকাণ্ডের সংক্ষিপ্ত বিবরণ দাও

আবু মুসলিম খোরাসানির হত্যাকাণ্ডের সংক্ষিপ্ত বিবরণ দাও

উত্তর: : ভূমিকা : উমাইয়া বংশের বিরুদ্ধে প্রচার এবং আব্বাসীয় বংশ প্রতিষ্ঠায় আবু মুসলিম খোরাসানি ইতিহাসে কৃতিত্বের সাথে স্মরণীয় একটি নাম। তিনি সামান্য একজন সহচর থাকলেও পরবর্তীতে তার অসামান্য যোগ্যতা, কর্মদক্ষতা, ন্যায়পরায়ণতা, শিষ্টাচার, ভদ্রতা দ্বারা শুধু তার রাজনৈতিক প্রভু ইব্রাহীমের মন কাড়েননি, বরং সমস্ত জনগণ তাকে ভালোবাসতো। তার প্রচারেই ছিল মূলত উমাইয়াদের পতনের মূল সিঁড়ি। তার কারণেই পরবর্তীতে আব্বাসীয় বংশ প্রতিষ্ঠা পায় ।

আবু মুসলিম খোরাসানির নিহত হওয়ার কারণ :  ইসলামের ইতিহাসে অন্যতম একটি হৃদয়বিদারক ঘটনা ছিল আবু মুসলিম হত্যাকাণ্ড। তার হত্যাকাণ্ডের পেছনে অনেকগুলো কারণ বিদ্যমান। তা হলো-

১. খলিফার আদেশ না মানা : নাসিবিনের যুদ্ধের মাধ্যমে আবু মুসলিম আব্দুল্লাহকে পরাজিত করেন। যার দ্বারা তিনি খোরাসানে শাসনকার্য পরিচালনা করার জন্য মনস্থির করেন। এদিকে খলিফা মনসুর তা করতে উনাকে নিষেধ করেন। খলিফা তাকে সিরিয়ার দায়িত্ব অর্পণ করতে চাইলে তিনি রাজি না থাকা সত্ত্বেও তা মানতে বাধ্য করেন এবং তিনি নিজ সিদ্ধান্তে অটল থাকেন। এটি ছিল আবু মুসলিম হত্যার অন্যতম একটি কারণ।

২. গণিমতের মাল নিয়ে সমস্যা : নাসিবনের যুদ্ধে আবু মুসলিম তার দক্ষতার পরিচয় পুনরায় প্রতিষ্ঠা করে আব্দুল্লাহকে পরাজিত করেন। সে যুদ্ধে গণিমতের মাল পাহারা দেয়ার জন্য খলিফা আবুল মনসুর একজন গুপ্তচর প্রেরণ করেন। যুদ্ধ পরবর্তী সময়ে গণিমতের মাল নিয়ে তার আর খলিফার মধ্যে ঝামেলা সৃষ্টি হলে তিনি খলিফার সাথে উদ্ধত আচরণ করেন। যার জন্য খলিফা তাকে অপসারণের হুকুম দেন।

৩. জনপ্রিয়তা : আৰু মুসলিমের জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী। ঐতিহাসিকগণ মনে করেন অনেক ক্ষেত্রে দেখা যায় আবু মুসলিমের জনপ্রিয়তা এত বেশি ছিল যে যা খলিফাকেও হার মানায়। যার জন্য খলিফা শঙ্কিত হয়ে পড়েন এবং তার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হন।

৪. খোরাসানে গমন : নাসিবনের যুদ্ধে গণিমত নিয়ে সমস্যা হওয়ার পর আবু মুসলিম খোরাসানে নিজের কর্তৃত্ব করার জন্য সচেষ্ট হলে খলিফা তাকে বাধা দেন এবং তাকে সিরিয়ার দায়িত্ব অর্পণ করেন। কিন্তু আবু মুসলিম তা প্রত্যাখ্যান করে খোরাসানে গমন করেন। যা খলিফার জন্য অনেক লজ্জার বিষয় ছিল। তাই এতে তিনি ক্ষুব্ধ হন।

৫. খলিফার বিপদাশঙ্কা : আবু মুসলিমের প্রভাব-প্রতিপত্তি দেখে এবং খোরাসানে তার অপরিসীম জনপ্রিয়তার জন্য খলিফা আবু জাফর আল মনসুর শঙ্কিত হয়ে পড়েন। তিনি যেকোনো সময় ক্ষমতা হারানোর আশঙ্কা করেন। তাই তিনি যেকোনো মূল্যে আবু মুসলিমকে সরানোর জন্য প্রস্তুত হন।

৬. আবু মুসলিমের প্রভাব : আবু মুসলিম খোরাসানির প্রভাব ছিল অতুলনীয়। তিনি ছিলেন একাধারে একজন সেনাপতি দক্ষ পরিচালক ও শাসক। তার জ্ঞান, কর্মদক্ষতা ও যোগ্যতা তাকে শ্রেষ্ঠ সাফল্য বয়ে আনতে সাহায্য করেছিল। তার প্রভাব এতই বেশি ছিল যে, স্বয়ং আব্বাসীয় খলিফাও ভীতসন্ত্রস্ত হন, যার জন্য তিনি নিহত হন ।

৭. বাধ্যতা : আবু মুসলিম অপসারণ হওয়ার পর খোরাসানে যেতে চাইলে আব্বাসীয় খলিফা আবু জাফর আল মনসুর তাকে নিষেধ করেন। খলিফা তাকে সিরিয়ার দায়িত্ব দিতে চাইলে তিনি সেখানে যেতে চাননি বরং তিনি খলিফার অবাধ্য হয়ে খোরাসানেই যান। এটিও তার হত্যাকাণ্ডের অন্যতম একটি কারণ ছিল ।

৮. দাম্ভিক আচরণ : আবু মুসলিমের নিজস্ব অনুচরের সংখ্যা ছিল অনেক। খোরাসানের সেনাবাহিনীর বিশাল একটি অংশ তার অধীনস্ত ছিল। তিনি যেমন আব্বাসীয় বংশকে প্রতিষ্ঠা করেন,তেমনি আঙুলি সংকেতে এর ধ্বংস করার ক্ষমতাও ছিল তার। তার জন্য খলিফা শঙ্কা করেন।

৯. আবু মুসলিমকে দরবারে আনয়ন এবং হত্যা : আবু মুসলিমের প্রভাব প্রতিপত্তি ও ক্ষমতার জন্য সরাসরি তাকে করা ছিল প্রায় অসম্ভব। যার জন্য খলিফা আবু জাফর কৌশল অবলম্বন করেন । তিনি অনেক লোভ দেখিয়ে অনেক কষ্ট করে আবুল মুসলিমকে দরবারে নিয়ে আসেন এবং গুপ্তঘাতক দ্বারা তাকে হত্যা করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আবু মুসলিম মৃত্যুর আগ পর্যন্ত একজন দক্ষ সংগঠক, যোগ্য নেতা ও সেনাপতি ছিলেন। তার জনপ্রিয়তা যেকোনো আব্বাসীয় খলিফার অনেক উর্ধ্বে ছিল। তার প্রভাবের কারণে আব্বাসীয় খলিফা আবু জাফর শঙ্কিত হয়ে পড়েন । তাই নানা প্রলোভন দেখিয়ে উনাকে দরবারে নিয়ে আসেন এবং গুপ্তঘাতক দ্বারা তাকে হত্যা করেন। তার মৃত্যুতে সবাই অনেক শোকাহত হন। তিনিই ছিলেন আব্বাসীয় বংশের মূল প্রতিষ্ঠাতা ।

আর্টিকেলের শেষকথাঃ আবু মুসলিম খোরাসানির হত্যাকাণ্ডের সংক্ষিপ্ত বিবরণ দাও

আমরা এতক্ষন জেনে নিলাম আবু মুসলিম খোরাসানির হত্যাকাণ্ডের সংক্ষিপ্ত বিবরণ দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ