লাহোর প্রস্তাবের মূল বিষয় কি ছিল

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো লাহোর প্রস্তাবের মূল বিষয় কি ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের লাহোর প্রস্তাবের মূল বিষয় কি ছিল ।

লাহোর প্রস্তাবের মূল বিষয় কি ছিল
লাহোর প্রস্তাবের মূল বিষয় কি ছিল

লাহোর প্রস্তাবের মূল বিষয় কি ছিল

  • লাহোর প্রস্তাবের মূল বিষয়সমূহ আলোচনা কর ।
  • অথবা, লাহোর প্রস্তাবের মূল বিষয়বস্তু কি ছিল? 
  • অথবা, লাহোর প্রস্তাবের মূল বক্তব্য কি ছিল? 
  • অথবা, ঐতিহাসিক লাহোর প্রস্তাবের মূল বক্তব্য কি ছিল? 

উত্তর : ভূমিকা : অবিভক্ত পাঞ্জাবের রাজধানী লাহোরে ১৯৪০ সালের ২৩ মার্চ নিখিল ভারত মুসলিম লীগের অধিবেশন বসে। এই অধিবেশনে অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী শেরে বাংলা এ. কে. ফজলুল হক লাহোর প্রস্তাব পেশ করেন। বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ২৪ মার্চ প্রস্তাবটি গৃহীত হয়।

→ লাহোর প্রস্তাবের মূল বক্তব্য : নিম্নে লাহোর প্রস্তাবের মূল বক্তব্য আলোচনা করা হলো :

১. ভৌগোলিক দিক থেকে সংলগ্ন এলাকাগুলোকে পৃথক অঞ্চল বলে গণ্য করতে হবে।

২. উত্তর-পশ্চিম ও পূর্ব ভারতের সমস্ত অঞ্চলে সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের সমন্বয়ে একাধিক স্বাধীন সার্বভৌম রাষ্ট্র গঠন করতে পারবে।

৩. এ সমস্ত স্বাধীন রাষ্ট্রের অঙ্গরাজ্য হবে সার্বভৌম ও স্বায়ত্তশাসিত

৪. ভারতের ও নবগঠিত মুসলিম রাষ্ট্রের সংখ্যালঘু সম্প্রদায়ের সাংস্কৃতিক, শাসনতান্ত্রিক ও অন্যান্য অধিকার ও স্বার্থ সংরক্ষণের কার্যকর ব্যবস্থা করা হবে। অর্থাৎ সংখ্যালঘুদের স্বার্থরক্ষায় সার্বিক ব্যবস্থা সংবিধানে থাকতে হবে।

৫. দেশের যেকোনো ভবিষ্যৎ শাসনতান্ত্রিক পরিকল্পনায় উক্ত বিষয়গুলোকে মৌলিক নীতি হিসেবে গ্রহণ করতে হবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, হিন্দু-মুসলমানদের দীর্ঘদিনের সম্পর্কের পরিপ্রেক্ষিতে লাহোর প্রস্তাব রচিত হয়। লাহোর প্রস্তাবের ভিত্তি ছিল দ্বি-ব্যক্তি তত্ত্ব। এই তত্ত্ব অনুসারে ভারতীয় মুসলমানদের মধ্যে আত্মনিয়ন্ত্রণাধিকারের অদম্য চেতনা জাগ্রত হয়।

আর্টিকেলের শেষকথাঃ লাহোর প্রস্তাবের মূল বিষয় কি ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম লাহোর প্রস্তাবের মূল বিষয় কি ছিল  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ