business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

লক্ষ্ণৌ চুক্তি কি | লক্ষ্ণৌ চুক্তি বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো লক্ষ্ণৌ চুক্তি কি | লক্ষ্ণৌ চুক্তি বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের লক্ষ্ণৌ চুক্তি কি | লক্ষ্ণৌ চুক্তি বলতে কি বুঝ ।

লক্ষ্ণৌ চুক্তি বলতে কি বুঝ
 লক্ষ্ণৌ চুক্তি বলতে কি বুঝ

লক্ষ্ণৌ চুক্তি কি | লক্ষ্ণৌ চুক্তি বলতে কি বুঝ

  • লক্ষ্ণৌ চুক্তি কি? 
  • অথবা, লক্ষ্ণৌ চুক্তি বলতে কি বুঝ?

উত্তর : লক্ষ্ণৌ চুক্তি : ১৯০৯ সালের মর্লি-মিন্টো সংস্কার আইন ভারতবর্ষে দায়িত্বশীল শাসনব্যবস্থা প্রবর্তনে ব্যর্থ হওয়ায় ভারতবর্ষের জনগণও আইনকে মনেপ্রাণে গ্রহণ করতে পারেনি। ভারতীয় সংগ্রেস ব্রিটিশ সরকারের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করে । এদিকে ১৯১১ সালে বঙ্গভঙ্গ রদ করায় মুসলমানরা ব্রিটিশ সরকারকে বিশ্বাসঘাতক বলে আখ্যায়িত করে। ১৯১২-১৯১৩ সালের বলকান যুদ্ধকে মুসলমানরা ইসলামের তরবারি তুরস্কের প্রতি খ্রিস্টান শক্তির ষড়যন্ত্র বলে ধরে নেয় এবং ১৯১৪ সালে প্রথম বিশ্বযুদ্ধে তুরস্ক জার্মানির পক্ষ অবলম্বন করায় পরিস্থিতি আরও জটিলতার হয়ে উঠে। অন্যদিকে, ভারতীয়রা তীব্র বিক্ষোভে ফেটে পড়ে। এহেন অবস্থার প্রেক্ষাপটে ভারতীয় কংগ্রেস ও মুসলিম লীগ নেতৃবৃন্দ পারস্পরিক · আলাপ- আলোচনার মাধ্যমে এ সিদ্ধান্তে উপনীত হয় যে, ভারতের ভবিষ্যৎ সংবিধান প্রণয়নের ব্যাপারে এ দুটি রাজনৈতিক সংগঠন ব্রিটিশ সরকারের নিকট যুক্তি পরিকল্পনা পেশ করবেন। এ উদ্দেশ্যকে সামনে নিয়ে কংগ্রেস ও মুসলিম লীগের মধ্যে পৃথক পৃথক শাসনতান্ত্রিক প্রণয়ন পরিকল্পনা প্রণয়ন কমিটি গঠিত হয়। ১৯১৬ সালের ২৯ ও ৩০ ডিসেম্বর লক্ষ্ণৌতে কংগ্রেস ও মুসলিম লীগের বার্ষিক অধিবেশন শুরু হলে উভয়ের অধিবেশনে কমিটি কর্তৃক যুক্ত সাংবিধানিক পরিকল্পনা উত্থাপিত হয় এবং তা সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। ভারতীয় কংগ্রেস ও মুসলিম লীগ কৃতক গৃহীত এ সংবিধানিক পরিকল্পনাটিই লক্ষ্ণৌ চুক্তি নামে অভিহিত ।

আর্টিকেলের শেষকথাঃ লক্ষ্ণৌ চুক্তি কি | লক্ষ্ণৌ চুক্তি বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম লক্ষ্ণৌ চুক্তি কি | লক্ষ্ণৌ চুক্তি বলতে কি বুঝ  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন