মুসা বিন নুসাইর এর পরিচয় দাও

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুসা বিন নুসাইর এর পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুসা বিন নুসাইর এর পরিচয় দাও  টি।

মুসা বিন নুসাইর এর পরিচয় দাও
মুসা বিন নুসাইর এর পরিচয় দাও

মুসা বিন নুসাইর এর পরিচয় দাও

উত্তর : ভূমিকা : ইসলামের ইতিহাসে যে সমস্ত বীর স্বীয় কৃতিত্বের দ্বারা নিজের শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন তাদের মধ্যে অন্যতম সাহসী, দৃঢ়চেতা বীর হলেন মুসা ইবনে নুসাইর। তিনি খলিফা ওয়ালিদের সময় উত্তর আফ্রিকার গভর্নর ছিলেন। আর তাঁর নির্দেশেই তারিক বিন যিয়াদ স্পেন বিজয়ে অগ্রসর হন। পরবর্তীতে মুসা বিন নুসাইর এবং তারিক বিন যিয়াদের যৌথ প্রচেষ্টায় মুসলমানরা স্পেন জয় করতে সমর্থ হন।

→ মুসা ইবনে নুসাইর-এর পরিচয় : খলিফা আল ওয়ালিদের আমলে মুসা ইবনে নুসাইর ছিলেন উত্তর আফ্রিকার গভর্নর। তিনি ছিলেন অত্যন্ত বিচক্ষণ ও দূরদৃষ্টিসম্পন্ন। তিনি দুর্ধর্ষ বার্বার জাতির মধ্যে অপূর্ব সামরিক প্রতিভা, অফুরন্ত সাহস এবং অসাধারণ প্রতিভা লক্ষ্য করেন। আর স্পেন বিজয়ে মুসা ইবনে নুসাইর শুধু বার্বার জাতির রণনিপুণতা কাজে লাগিয়েছেন।

→ স্পেন বিজয় : মুসা ইবনে নুসাইর এর জীবনে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা হলো স্পেন বিজয়। মুসা ইবনে নুসাইর | খলিফা ওয়ালিদের অনুমতি নিয়ে ৪০০ সৈন্য ও ১০০ অশ্বসহ চারখানা রণতরি দিয়ে স্পেনে একটি পর্যবেক্ষক দল প্রেরণ করেন। পর্যবেক্ষক দলটির বিবরণী অনুকূলে বিবেচিত হওয়ায় মুসা ৭,০০০ সৈন্যসহ মূর (বার্বার) সেনানায়ক তারিক বিন যিয়াদকে ৭১১ খ্রি. প্রেরণ করেন। পরবর্তীতে মুসা ইবনে নুসাইর তারিকের সাহায্যে আরো ৫০০০ সৈন্য পাঠালে তারিকের সৈন্য সংখ্যা দাঁড়ায় ১২,০০০। তারিক বীরদর্পে যুদ্ধ করে রডারিককে পরাজিত করেন। রডারিক গোয়াডিলেট নদীর তীরে নিমজ্জিত হয়ে মারা যান। ফলে এ যুদ্ধে মুসা ইবনে নুসাইর এর শ্রেষ্ঠত্ব প্রকাশ পায় ।

শেষ জীবন : খলিফা ওয়ালিদ মৃত্যুবরণ করলে সোলায়মান খলিফা হন। খলিফা তারিকের প্রতি অন্যায় ব্যবহারের অভিযোগে মুসাকে অভিযুক্ত করে সকল সম্পত্তি বাজেয়াপ্ত করেন। মুসা বিন নুসাইর ৭১৬ সালে মৃত্যুবরণ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুসা ইবনে নুসাইর ছিলেন খলিফা ওয়ালিদের শ্রেষ্ঠ বীর সেনানায়ক যার কারণে মুসলমানরা স্পেন জয় করতে সক্ষম হয়েছিল। কিন্তু এই সাহসী বীরের শেষ জীবন খলিফা সুলাইমানের কারণে অত্যন্ত করুণ ও হীনভাবে শেষ হয়। খলিফা সুলাইমান মুসা ইবনে নুসাইরকে উপযুক্ত মর্যাদা না দিয়ে তার প্রতি যে আচরণ করেছেন তাতে ইতিহাস কোনো দিনই তাকে ক্ষমা করবে না ।

আর্টিকেলের শেষকথাঃ মুসা বিন নুসাইর এর পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম মুসা বিন নুসাইর এর পরিচয় দাও  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ