ওমর বিন আব্দুল আজিজকে ইসলামের পঞ্চম খলিফা বলা হয় কেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ওমর বিন আব্দুল আজিজকে ইসলামের পঞ্চম খলিফা বলা হয় কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ওমর বিন আব্দুল আজিজকে ইসলামের পঞ্চম খলিফা বলা হয় কেন  টি।

ওমর বিন আব্দুল আজিজকে ইসলামের পঞ্চম খলিফা বলা হয় কেন
ওমর বিন আব্দুল আজিজকে ইসলামের পঞ্চম খলিফা বলা হয় কেন

ওমর বিন আব্দুল আজিজকে ইসলামের পঞ্চম খলিফা বলা হয় কেন

উত্তর : ভূমিকা : উমাইয়া বংশের ইতিহাসে দ্বিতীয় ওমর অর্থাৎ ওমর বিন আব্দুল আজীজের অভিষেক সত্যিই এক যুগান্তকারী ঘটনা । বর্বরতা, ষড়যন্ত্র, সাম্রাজ্যবাদ, সম্প্রসারণবাদ, বিলাসিতা, অনাচার ও অধর্ম যখন সমস্ত উমাইয়া খিলাফতকে গ্রাস করতে থাকে ঠিক তখন তিনি শাসনভার গ্রহণ করেন ।

→ পঞ্চম ধৰ্মপ্ৰাণ খলিফা বলার কারণ : যেসব কারণে ওমর বিন আব্দুল আজিজকে হযরত আলীর পরেই পঞ্চম ধর্মপ্রাণ খলিফা বলা হয় নিম্নে তা তুলে ধরা হলো :

১. অকৃত্রিম ধর্মানুরাগ : ওমর বিন আব্দুল আজিজ ইসলামের প্রথম চার খলিফার জীবনাদর্শের একনিষ্ঠ অনুসারী ছিলেন। তার অকৃত্রিম ধর্মানুরাগের কারণেই ঐতিহাসিকরা তাকে চার খলিফার পরেই পঞ্চম ধর্মপ্রাণ খলিফা বলে আখ্যায়িত করেন।

২. সাধুতা : ওমর বিন আব্দুল আজিজ একজন সাধু পুরুষ ছিলেন। তার চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য ছিল সাধুতা। এজন্য তাকে পঞ্চম খলিফা বলা হয়।

৩. ন্যায়পরায়ণতা : ওমর বিন আব্দুল আজিজ একজন ন্যায়পরায়ণ শাসক ছিলেন। তিনি ছিলেন ইসলামে চার খলিফার মতো ন্যায়পরায়ণ । এ কারণে তাকে পঞ্চম ধর্মপ্রাণ খলিফা বলা হয়।

৪. মিতব্যয়িতা : ওনর বিন আব্দুল আজিজ ছিলেন একজন মিতব্যয়ী শাসক। বায়তুল মালকে তিনি খোলাফায়ে রাশেদীনের মতো জনগণের সম্পত্তি মনে করতেন। কিন্তু অন্যান্য উমাইয়া খলিফাগণ বায়তুল মালকে নিজস্ব সম্পত্তি বলে মনে করতেন। এক্ষেত্রে উমর বিন আব্দুল আজিজ সংসারের ভরণপোষণের জন্য বায়তুল মাল হতে দৈনিক দুই দিনার গ্রহণ করতেন।

৫. সহনশীলতা : ওমর বিন আব্দুল আজিজ খোলাফায়ে রাশেদীনের ন্যায় ধৈর্য ও সহনশীল ছিলেন। এজন্য তাকে পঞ্চম ধার্মিক খলিফা বলা হয় ।

৬. কর্তব্যপরায়ণ ও শান্তিপ্রিয় : ওমর বিন আব্দুল আজিজ একজন কর্তব্যপরায়ণ ও শান্তিপ্রিয় শাসক ছিলেন। কর্তব্যপরায়ণ ও শান্তিপ্রিয়তার কারণে তাকে পঞ্চম ধার্মিক খলিফা বলা হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উমাইয়া খলিফা ওমর বিন আব্দুল আজীজ উমাইয়া খলিফাদের একজন অন্যতম শ্রেষ্ঠ খলিফা। পরবর্তী খলিফাদের অযোগ্যতা, অসাধুতা, অসভ্যতা এবং বিলাসপরায়ণতা যুগে তিনি ছিলেন সাধুতা ধর্মপরায়ণতার মূর্ত প্রতীক এবং তার শ্রেষ্ঠত্ব তার কর্ম পদ্ধতিতে ভাস্বর হয়ে রয়েছে। এ কারণে তাকে পঞ্চম খলিফা হিসেবে আখ্যায়িত করা হয়। মুইর যথার্থই বলেছেন, “দ্বিতীয় ওমরের রাজত্বে কোনোপ্রকার চাঞ্চল্যকর ঘটনা না ঘটলেও রক্তপাত, ষড়যন্ত্র, বিশ্বাসঘাতকতার মধ্যে স্বীয় এবং জনগণের মঙ্গলার্থে আত্মউৎসর্গকৃত দ্বিতীয় ওমরের রাজত্ব ছিল স্বস্তির এবং শান্তিপ্রদ"।

আর্টিকেলের শেষকথাঃ ওমর বিন আব্দুল আজিজকে ইসলামের পঞ্চম খলিফা বলা হয় কেন

আমরা এতক্ষন জেনে নিলাম ওমর বিন আব্দুল আজিজকে ইসলামের পঞ্চম খলিফা বলা হয় কেন  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ