নিরবচ্ছিন্ন এক বিদ্যা আলোচনা দ্বারা সারাংশ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নিরবচ্ছিন্ন এক বিদ্যা আলোচনা দ্বারা সারাংশ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নিরবচ্ছিন্ন এক বিদ্যা আলোচনা দ্বারা সারাংশ ।

নিরবচ্ছিন্ন এক বিদ্যা আলোচনা দ্বারা সারাংশ
নিরবচ্ছিন্ন এক বিদ্যা আলোচনা দ্বারা সারাংশ

নিরবচ্ছিন্ন এক বিদ্যা আলোচনা দ্বারা সারাংশ

নিরবচ্ছিন্ন এক বিদ্যা আলোচনা দ্বারা যদিও সেই বিদ্যায় পারদর্শিতা লাভ হইতে পারে, কিন্তু মনের সাধারণ শক্তি তার দ্বারা বৃদ্ধি না হইয়া বরং হ্রাস হইয়া যায়; এবং এই রূপে পণ্ডিতমূর্খ বলিয়া যে এক শ্রেণির বিচিত্র লোক আছে, তাহার সৃষ্টি হয়। বিদ্যা শিক্ষা করিয়াও যদি মানসিক শিক্ষার অভাবে লোকে এইরূপ পরিহাস ভাজন হইতে পারে, তবে সেই অত্যাবশ্যক মানসিক শিক্ষা কী এবং কীরূপে তাহা লাভ করা যায়— উৎসুক হইয়া সকলেই এই প্রশ্ন করিবেন। পূর্বেই বলা হইয়াছে মানসিক শিক্ষা কেবল বিষয়বিশেষের জ্ঞানলাভ নহে, সকল বিষয়েই জ্ঞানলাভের শক্তিবর্ধন হইবার মূল লক্ষণ। সেই শক্তিবর্ধনের উপায়, নানা-বিষয়ের যথাসম্ভব শিক্ষা এবং সকল বিষয়ই যথাসম্ভব আয়ত্ত করিবার অভ্যাস। সকল বিষয় সকলের সম্যকরূপে আয়ত্ত হইতে পারে না, কিন্তু সকল বিষয়েরই সহজ কথা কিয়ৎ পরিমাণে আয়ত্ত করার শক্তি সকল প্রকৃতিস্থ ব্যক্তিরই থাকা উচিত এবং একটু যত্ন করিলেই সে শক্তি পাওয়া যায়। প্রকৃত মানসিক শিক্ষা না হইলে জ্ঞান লাভ হয় না ।

সারাংশ: সকল বিষয়ে জ্ঞান আহরণে মনকে উৎসুক ও উপযুক্ত করে তোলাই মানসিক শিক্ষার উদ্দেশ্য। বিষয় বিশেষে বিশেষজ্ঞ হওয়ার চেয়ে সকল বিষয়ে প্রাথমিক ধারণা ও জ্ঞান লাভের উপর মানসিক শিক্ষা গুরুত্ব আরোপ করে থাকে। তাই জ্ঞান লাভের জন্য মানসিক শিক্ষা চর্চার বিকল্প নেই ।

আর্টিকেলের শেষকথাঃ নিরবচ্ছিন্ন এক বিদ্যা আলোচনা দ্বারা সারাংশ

আমরা এতক্ষন জেনে নিলাম নিরবচ্ছিন্ন এক বিদ্যা আলোচনা দ্বারা সারাংশ  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ